সর্বকালের সেরা পাঁচটি রোম্যান্টিক সিনেমা (Top 5 romantic movies of all time)

সর্বকালের সেরা পাঁচটি রোম্যান্টিক সিনেমা (Top 5 romantic movies of all time)

প্রেমের মাস ফাল্গুন শুরু হওয়ার পর থেকেই মনটা কেমন যেন উড়ুউড়ু করে। যারা ইতিমধ্যেই বেশ জোরদার সম্পর্কে আছেন তারা তো এই সময়টা উপভোগ করেনই। আর যারা প্রেম করব করব করছেন তাদেরও মনটা বেশ ফুরফুরে থাকে বৈকি।আর মনে যেহেতু প্রেমের জোয়ার থাকে তাই প্রেমিকা বা প্রেমিকের সঙ্গে বসে অন্য কোনও সিনেমা (movies) দেখতে ইচ্ছেই করে না। মনে হয় এই সময় শুধুই রোম্যান্টিক সিনেমা (romantic movies) দেখতে। আরে বাবা আবহাওয়াটাই যে এরকম। মৃদুমন্দ বাতাস বইছে, কোকিল ডাকছে আর গুনগুন করে ,মৌমাছি উরছে...এমন সময় কি গোমড়া মুখ করে সিরিয়াস ছবি দেখা যায়? উঁহু। একদম না। আমরা তো আপনাদের মনের কথা বুঝি। তাই তো আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কয়েকটি রোম্যান্টিক সিনেমা (romantic movies) যেগুলোকে সর্বকালের সেরা রোম্যান্টিক সিনেমা (romantic movies) সম্মান অনায়াসে দেওয়া যায়। জানেন কোন ছবি সেগুলো? আসুন দেখে নিই তাহলে।


#Top Movie 5


সপ্তপদী (Saptapadi)


saptapadi


কৃষ্ণেন্দু আর রিনা ব্রাউনের অমরগাথা আজ বাঙালির বুকে আলোড়ন জাগায়। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের লেখা গল্প সময়ের চেয়ে অনেকটাই এগিয়ে ছিল। হিন্দু ব্রাহ্মণ ছেলের সঙ্গে ক্রিশ্চান মেয়ের প্রেম! ভালোবেসে সেই ছেলের আবার ধর্মপরিবর্তন করে ক্রিশ্চান হয়ে যাওয়া। প্রেমকাহিনির ক্ষেত্রে এত বোল্ড প্লট সচরাচর দেখা যায় না। উত্তম-সুচিত্রার কিংবদন্তী জুটি আর “এই পথ যদি না শেষ হয়” গান সব নিয়ে এই ছবি পাঁচ নম্বরে।


 


#Top Movie 4


দিলওয়ালে দুলহনিয়া লে যায়েঙ্গে (Dilwale Dulhaniya Le Jayenge)


ddlj poster


শাহরুখ খান আর কাজলের জনপ্রিয় জুটি, বাবার অপছন্দ করা প্রেমিক, দুর্দান্ত ডায়লগ, পাঞ্জাবের চোখ জোড়ানো সর্ষের ক্ষেত আর সুপারহিট গান। যশ চোপড়া বিলক্ষণ জানতেন কীভাবে প্রেমকাহিনি বুনতে হয়। আর সেটা তিনি এতটাই দক্ষতার সঙ্গে করতেন যে আজ এত বছর পরেও ‘দিলওয়ালে দুলহনিয়া লে যায়েঙ্গে’র দ্যুতি এতটুকু ম্লান হয়নি।     


#Top Movie 3


বসন্ত বিলাপ (Basanta Bilap)


soumitra aparna


রবি ঘোষ, চিন্ময় রায় আর অনুপকুমার। বাংলার তিন হাসির রাজার মজার সংলাপে যেমন হাসতে হাসতে পেটে খিল ধরবে, ঠিক তেমনই অপর্ণা সেন আর সৌমিত্র চট্টোপাধ্যায়ের ঝগড়ার আড়ালে ভালোবাসা মন ছুঁয়ে যাবে। বিমল করের লেখা ক্লাসিক গল্প অবলম্বনে তৈরি বসন্ত বিলাপ বাঙালির অল টাইম ফেভারিট রম-কম।


 


#Top Movie 2


রোম্যান হলিডে (Roman Holiday)


roman holiday


এই ছবিকে নকল করে বাংলা, হিন্দি থেকে শুরু করে পৃথিবীর অসংখ্য ভাষায় সিনেমা তৈরি হয়েছে। কিন্তু রোম্যান হলিডে আজও অম্লান। আর তাই তো এই ছবি আমাদের তালিকায় দুই নম্বরে। রাজকীয় আদব কায়দায় তিতিবিরক্ত এক রাজকুমারী আর এক সাংবাদিকের প্রেম অমরত্ব লাভ করেছে। আর হবে নাই বা কেন? গ্রেগরি পেক আর অড্রে হেপবার্নের অসাধারণ অভিনয় আর উইলি ওয়াইলারের দুর্দান্ত পরিচালনা বলে কথা। প্রসঙ্গত উল্লেখ্য, যে স্কুটি চড়ে রাজকুমারীকে ইতালির রাস্তায় দেখা গেছে সেটি পৃথিবীর প্রাচীনতম ভেস্পা আর সম্প্রতি সেটি ২ কোটি টাকায় নিলাম হয়েছে!  


 


#Top Movie 1


মুঘলে আজম


mughle azam


মুঘল সম্রাট আকবরের পুত্র জাহাঙ্গির আর নর্তকী আনারকলির প্রেমকাহিনি সর্বজনবিদিত। প্রেমিক প্রেমিকারা আজও শিহরিত হয় আকবর যখন আনারকলিকে প্রেমের শাস্তি হিসেবে জ্যান্ত কবর দেয়। মধুবালার অপার্থিব সৌন্দর্য, দিলিপকুমারের অভিনয় আর সময়ের থেকে অনেক এগিয়ে থাকা সেট ডিজাইন। সব মিলিয়ে এই ছবি আমাদের সেরা পাঁচের এক নম্বরে। উপরি পাওনা “যব প্যার কিয়া তো ডরনা ক্যায়া’’ গানটি।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!