বিশ্বজুড়ে পূজিতা হন বিদ্যার দেবী সরস্বতী(Saraswati worship in different countries)

বিশ্বজুড়ে পূজিতা হন বিদ্যার দেবী সরস্বতী(Saraswati worship in different countries)

বাড়ির বাইরে পা রাখলেই দেখতে পাচ্ছি হলুদ শাড়ি পরা মেয়ের দল। কোথাও কোথাও তাদের পিছনেই মুখে এক্রাশ জিজ্ঞাসা নিয়ে পায়জামা পাঞ্জাবিতে সুসজ্জিত ছেলের দলও আছে। বাতাসে কান পাতলেই শোনা যাচ্ছে “জয় জয় দেবী/ চরাচর সারে” মন্ত্র। বসন্তের মিঠে বাতাস আর কোকিলের ডাকে বসন্তের বার্তা, সব মিলিয়ে আজ যে বিদ্যার দেবী সরস্বতী(Saraswati) পুজো সেটা আর কাউকে আলাদা করে বলে দিতে হবে না। দেবী সরস্বতী হলেন বিদ্যা, জ্ঞান আর সঙ্গীতের দেবী।এই দেবীর প্রথম উল্লেখ পাওয়া যায় ঋগবেদে। পশ্চিমবঙ্গ ছাড়াও ভারতের অন্যান্য রাজ্যেও পূজিতা (worship) হন বিদ্যার দেবী সরস্বতী। শুধু তাই নয় ভারতের বাইরেও বহু দেশ আছে বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়াতেও সরস্বতীর আরাধনা (Saraswati Worship) করা হয় যথেষ্ট শ্রদ্ধা ও ভক্তির সঙ্গে। আসুন দেখে নিই কোথায় কোথায় কীভাবে পূজিতা হন বিদ্যার দেবী সরস্বতী।


মিয়ানমার বা বার্মা


myanmar


১০৮৪ খ্রিস্টাব্দে পাওয়া একটি পুঁথিতে দেবী সরস্বতীর নাম পাওয়া যায়। বার্মাতেও দেবী সরস্বতী জ্ঞানের দেবী হিসেবে পূজিতা হন। কারণ এখানকার ছাত্রছাত্রীরা পরীক্ষার আগে এই দেবীর আশীর্বাদ নিতে আসে। মিয়ানমারে এই দেবীকে থুরাথাডি বলা হয়। মহাযান বৌদ্ধধর্ম অনুযায়ী থুরাথাডি পুরনো পুঁথিপত্র সংরক্ষণ করেন।


জাপান


japan idol


জাপানে এই দেবীকে বেনজাইতেন বলা হয়। দেবীর হাতে ম্যানডোলিন জাতীয় একটি বাদ্যযন্ত্র দেখা যায়।ঠিক যেমন দেবী সরস্বতীর হাতে দেখা যায় বীণা। দুটি স্ট্রিং ইন্সট্রুমেন্ট দুই ভিন্ন দেশের দেবীর হাতে দেখে স্পষ্ট বোঝা যায় দেবী সরস্বতীর মতো বেনজাইতেনও জ্ঞানের পাশাপাশি সঙ্গীত ও অন্যান্য ললিত কলার পৃষ্ঠপোষক। সম্ভবত ভারত থেকে চিন হয়ে জাপানে পৌঁছয় সরস্বতীর আরাধনা। সম্ভবত ষষ্ঠ থেকে অষ্টম শতাব্দীর মধ্যে জাপানে এই দেবীর পুজো শুরু হয়। জাপানের হাসেদারা মন্দিরে আছে বেনজাইতেন গুহা। যেখানে রয়েছে ছোট বড় অসংখ্য জাপানি সরস্বতীর মূর্তি। এখানে অনেকেই গোপনে নিজের মনের ইচ্ছা পূর্ণ করার প্রার্থনা দেবীকে জানিয়ে আসেন।


কামবোডিয়া


cambodia


কামবোডিয়ার আনকোরভাট মন্দিরের গায়ে বহু হিন্দু দেব দেবীর চিত্র অঙ্কিত আছে এটা আমরা অনেকেই জানি। কারণ দীর্ঘদিন ধরে এখানে হিন্দু রাজবংশ রাজত্ত্ব করেছে।একটি দশম ও একটি একাদশ শতাব্দীর লিপি বলছে আনকোরের হিন্দুরা এই জ্ঞানের দেবীর পূজা অর্চনা করতেন। কামবোডিয়ার বিভিন্ন পুঁথি ও লিপি বিশ্লেষণ করলে দেখা যায় সপ্তম শতাব্দী থেকে ব্রহ্মা ও দেবী সরস্বতীর পুজো হত এখানে।এই অঞ্চলের খেমার বংশের কবিরা এই দেবীর যথেষ্ট গুণগান করেছেন। কামবোডিয়ায় দেবী সরস্বতীকে বিবাহিত গণ্য করা হয়। বলা হয় প্রজাপিতা ব্রহ্মা হচ্ছেন দেবীর স্বামী। কামবোডিয়াতে এই দেবীকে বাগেশ্বরী ও ভারতী বলে ডাকা হয়। বিশেষ করে খেমার সাহিত্যে রাজা যশবর্মণের রাজত্ত্ব কালে এই নাম দুটোরই উল্লেখ আছে।


 


থাইল্যান্ড


thailand


থাইল্যান্ডে দেবী সরস্বতী হলেন বাগ্মিতা ও শিক্ষার দেবী। অন্যান্য দেশে হাঁসের সঙ্গে দেখা গেলেও এখানে দেবীকে দেখা যায় ময়ূরের সঙ্গে।


 


ইন্দোনেশিয়া


indonesia


বালির হিন্দু ধর্মশাস্ত্রে দেবীর উল্লেখ আছে। এখানে একটি বিশেষ দিন সরস্বতীর নামে রাখা হয়েছে। তাকে বলা হয় ডে অফ সরস্বতী। এইদিন দেবীর মূর্তিতে এবং বিভিন্ন পুঁথি পত্রে সবাই ফুলের মালা চড়িয়ে প্রার্থনা করে।


তিব্বত 


tibet 


টিবেট বা তিব্বতে এই দেবীকে বলা হয় ইয়াং চেন মা বা সঙ্গীতের দেবী। তিব্বতীয় তান্ত্রিক বৌদ্ধধর্মের সঙ্গে মিলিয়ে দেবীকে এখানে ২১ জন তারার একজন বা দেবী মঞ্জুশ্রীর সঙ্গী হিসেবে বর্ণনা করা হয়।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!