সন্ধের জলখাবারে নিজেই বানিয়ে ফেলুন লোভনীয় এই দুই স্টার্টার (starter)

সন্ধের জলখাবারে নিজেই বানিয়ে ফেলুন লোভনীয় এই দুই স্টার্টার (starter)

ধরুন, বিয়েবাড়ি বা যে কোনও অনুষ্ঠানবাড়ি গিয়েছে। গিয়ে প্রথমেই যথাস্থানে গিফটটা দিয়ে আলাপচারিতাটা সেরে ফেললেন। তার পর? তার পর আর কী? চা-কফির কাপ হাতে শুরু হয়ে যায় চেনা লোকজনের সঙ্গে গল্প-আড্ডা। আর তার সঙ্গে চলতে থাকে ইন্টরেস্টিং সব স্টার্টারও (starter)! এমন বহু লোকজন আছেন, যাঁরা স্টার্টার (starter) খেতে এতটাই ভালবাসেন যে, ও সব খেয়েই রীতিমতো পেট ভরিয়ে ফেলেন। আর মেন কোর্সে অল্প কিছু খেয়ে নেন!


কিন্তু কখনও কি এই সুস্বাদু-লোভনীয় (tasty and delicious) স্টার্টারগুলো (starter) বাড়িতে বানানোর কথা ভেবেছেন? যেমন ধরুন, আজ একটু মুখ পাল্টাতে ইচ্ছে করছে, সন্ধের (evening) জলখাবারে চা-কফির সঙ্গে হয়ে যাক স্টার্টার (starter)। বা বাড়িতে সন্ধে (evening) থেকেই প্রচুর বন্ধু-বান্ধব আড্ডা দিতে আসবে। তারা একেবারে ডিনার করেই ফিরবে। তো সন্ধেবেলা (evening) বাইরে থেকে না আনিয়ে বানিয়ে ফেলুন স্টার্টার (starter)। চা-কফির সঙ্গে একেবারে জমে যাবে আপনাদের আড্ডা। তাই আপনাদের কথা ভেবেই রইল জিভে জল আনা (tasty and delicious) দু’টো স্টার্টারের (starter) রেসিপি।


কর্ন চিজ বল (corn cheese ball)


এটা বানানোর জন্য লাগবে-


২টো আলু


১ কাপ গ্রেট করা চিজ


১ চা-চামচ আদা বাটা


১ চা-চামচ রসুন বাটা


আধ কাপ কুচোনো ক্যাপসিকাম


১ টেবিল চামচ কুচোনো ধনে পাতা


২ কাপ কর্ন


১ চা-চামচ গোলমরিচের গুঁড়ো


১ চা-চামচ ইটালিয়ান সিসনিং


১ চা-চামচ চিলি ফ্লেকস


২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার


ময়দা


বিস্কুটের গুঁড়ো


স্বাদ অনুযায়ী নুন


corn-cheese-ball


এ বার আলু আর কর্ন সেদ্ধ করে নিন। হয়ে গেলে একটা বড় কাচের বাটিতে আলুটা চটকে নিন। তার মধ্যে গ্রেটেড চিজ, আদা-রসুন বাটা, ক্যাপসিকাম কুচি, ধনে পাতা কুচি সেদ্ধ করা কর্ন, গোলমরিচ গুঁড়ো, অরেগ্যানো চিলি ফ্লেকস দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর পরতার মধ্যে কর্ন ফ্লাওয়ার দিয়ে আবার ভাল করে মিশিয়ে নিন। এ বার হাতে তেল মেখে নিন। ওই মিশ্রণ দিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন। এ বার একটা পাত্রে ময়দা নিয়ে তার মধ্যে বলগুলোকে দিয়ে ময়দার একটা কোটিং বানিয়ে নিন। এ বার আর একটা পাত্রে আধ কাপ ময়দা নিন। তার মধ্যে ৩/৪ কাপ জল দিয়ে ভাল করে গুলে নিন। এ বার আর একটা পাত্রে বিস্কুটের গুঁড়ো নিন। তার মধ্যে অল্প করে ইটালিয়ান সিসনিং মিশিয়ে নিন। এ বার একটা প্যানে তেল দিয়ে গরম করে নিন। তার পর একটা একটা করে বল নিয়ে ময়দা-জলের মিশ্রণে ডুবিয়ে তার উপরে বিস্কুটের গুঁড়ো দিয়ে ভাল করে কোটিং করে ডুবো তেলে ছেড়ে দিয়ে ভাজতে থাকুন। বাদামি হলে তেল ঝরিয়ে নামিয়ে নিন। কর্ন চিজ বল (corn cheese ball) রেডি! টোম্যাটো কেচআপের সঙ্গে সার্ভ করুন গরম গরম (corn cheese ball)। বাচ্চারাও খুব পছন্দ করে। তাই মাঝেমধ্যে ওদেরও বানিয়ে দিতে পারেন (corn cheese ball)।


চিকেন দই কাবাব (chicken dahi kebab)


১ কাপ টক দই


১/৪ কাপ কুচোনো পিঁয়াজ


১টা লঙ্কা কুচোনো


১ চা-চামচ কুচোনো ধনে পাতা


৪০০-৫০০ গ্রাম চিকেন (একদম ছোট ছোট করে কাটা)


আধ কাপ ছোলার ডাল


১টা দারচিনি


১ চা-চামচ লঙ্কার গুঁড়ো


আধ চা-চামচ হলুদ গুঁড়ো


১ টেবিল চামচ কুচোনো রসুন


১ টেবিল চামচ কুচোনো আদা


৫-৬টা এলাচের বীজ


৫০০ মিলিলিটার চিকেন স্টক


১টা ডিম


স্বাদ অনুযায়ী নুন


chicken-dahi-kebab-tasty


ছোলার ডালটা আগে থেকে ভিজিয়ে রেখে দিন। এ বার টক দই থেকে একদম জল ঝরিয়ে নিন। একটা পাত্রে জল ঝরানো টক দই, পিঁয়াজ কুচোনো, লঙ্কা কুচি আর ধনেপাতা কুচি দিয়ে ভাল করে মিশিয়ে একটা মণ্ডের মতো বানিয়ে সরিয়ে রাখুন। এ বার ওভেনে একটা প্যান বসিয়ে তাতে টুকরো করা চিকেন, ভেজানো ছোলার ডাল, দারচিনি, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, রসুন-আদা কুচি, এলাচের বীজ, নুন দিন। সব শেষে চিকেন স্টকটা দিয়ে ভাল করে মিশিয়ে রান্না করে নিন। জল শুকিয়ে যাওয়া অবধি নাড়াচাড়া করতে থাকুন। জল একদম শুকিয়ে গেলে নামিয়ে নিয়ে মিক্সারে দিয়ে একটা মসৃণ পেস্ট বানিয়ে ফেলুন। তার মধ্যে একটা ডিম ভেঙে দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার হাতে তেল মেখে নিয়ে ওই পেস্ট কিছুটি হাতে নিয়ে গোল করে নিন। এ বার দু’হাত দিয়ে চ্যাপ্টা করে নিয়ে তার মধ্যে এক চামচ দইয়ের মণ্ড দিয়ে আবার খানিকটা মাংস-ডালের পেস্ট নিয়ে টিক্কির মতো বানিয়ে নিন। মানে দইয়ের মিশ্রণটা যাতে কভার হয়ে যায়। এর পর প্য়ানে তেল গরম করে তার মধ্যে দিয়ে দিন। হালকা হাতে সাবধানে ভাজতে থাকুন। যেন ভেঙে না যায়। বাদামি রং ধরলেই নামিয়ে নিন। ধনেপাতা-পুদিনার চাটনি দিয়ে সার্ভ করুন গরম গরম (tasty and delicious) চিকেন দইয়ের কাবাব (chicken dahi kebab)!


ছবি সৌজন্যে: পিন্টরেস্ট


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!