খিচুড়ির সুস্বাদু রেসিপি (Recipes of tasty Khichdis)

খিচুড়ির সুস্বাদু রেসিপি (Recipes of tasty Khichdis)

সরস্বতী পুজোর মেনু বলতেই মনে পড়ে ভোগের খিচুড়ি (khichdi), সঙ্গে লাবড়া, বেগুন ভাজা আর চাটনি। কি তাই তো? আজব জিনিস এই খিচুড়ি (khichdi)। তৈরি করতে যেমন সহজ, খেতে ঠিক ততটাই সুস্বাদু।গোটা দেশে রোগীর পথ্য হিসেবেও এর যেমন কদর ঠিক তেমনই শীতকাল আর বর্ষাকালে এর হেব্বি ডিমান্ড। আরও মজার কথা হল এটা এমন একটা পদ যা নিজের পছন্দ অনুযায়ী দিব্যি সাজিয়ে গুছিয়ে নেওয়া যায়। সরস্বতী পুজোর কথা মাথায় রেখেই আমরা হাজির হয়েছি খিচুড়ির (khichdi) দুর্দান্ত কয়েকটা রেসিপি (recipes) নিয়ে। চেখে দেখুন। এক না এক সময় আপনার ঠিক কাজে আসবে খিচুড়ির (khichdi) এই সুস্বাদু(tasty) রেসিপিগুলো (recipes)।


বাদশাহী  খিচুড়ি


badshshi khichuri


উপকরণঃ মুগ ডাল ১ কিলো, আতপ চাল ২৫০ গ্রাম, ঘি ৫০০ গ্রাম, বাদাম ২৫০ গ্রাম, কিশমিশ ২৫০ গ্রাম, পেস্তা ১০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, আদাবাটা ১০০ গ্রাম, আধ ইঞ্চি আদা টুকরো করা, ধনেবাটা ৫০ গ্রাম, গোলমরিচ- দারচিনি-বড় এলাচ আন্দাজমতো, জিরে আধ চা চামচ, তেজপাতা ২-৩টি, দই ২৫০ গ্রাম, হিং অল্প পরিমাণ, শুকনো লঙ্কাবাটা ২৫ গ্রাম, হলুদগুঁড়ো ২ চা চামচ, নুন আন্দাজমতো


প্রণালীঃ অল্প ঘি গরম করে ছাড়ানো বাদাম, কিশমিশ, পেস্তা তাতে দিয়ে ভেজে রাখুন। জল গরম করে সব মশলা একটা টুকরো কাপড়ে বেঁধে ডুবিয়ে রাখুন। জলে মশলার রঙ ধরলে নামিয়ে নিন। কড়াইতে অল্প ঘি দিয়ে কাপড়ে বাঁধা মশলাগুলো তাতে দিন। সঙ্গে তেজপাতা, হিং, লবঙ্গ দিন। ভালো করে ভাজুন। ভাজা হয়ে গেলে আতপ চাল, ডাল, বাকি ঘি দিয়ে নাড়তে থাকুন। মশলার জলটা দিন। মাঝে মাঝে নাড়তে থাকুন। সেদ্ধ হয়ে গেলে ভাজা বাদাম, পেস্তা, কিশমিশ ও এলাচ উপরে ছড়িয়ে দিন। দইয়ের সঙ্গে চিনি দিয়ে ফেটিয়ে নিন। এই দই খিচুড়িতে ঢেলে নেড়ে দিন। যারা পেঁয়াজ, রসুন পছন্দ করেন তারা হিং-এর বদলে আদা, রসুন ও পেঁয়াজ দিতে পারেন।


নারকেলের খিচুড়ি


coco khichuri


উপকরণঃ নারকেল ১ টা, বাসমতি চাল ১০০ গ্রাম, মুগ ডাল ১০০ গ্রাম, আলু ২ টো, ফুলকপি ৬ টুকরো, মটরশুঁটি এক কাপ, টম্যাটো ১ টা, আদা ২ ইঞ্চি, কাঁচালঙ্কা ৪ টে, ধনেপাতা কুচি ১ চা চামচ, ঘি ২৫ গ্রাম, হলুদ ১ চা চামচ, নুন ও চিনি আন্দাজমতো, জিরে এক চা চামচ, গরম মশলা গুঁড়ো আন্দাজমতো


প্রণালীঃ নারকেল কুড়ে তার থেকে দুধ বের করে নিন। এর জন্য সামান্য গরম জল দিলে ভালো। চাল ও ডাল শুকনো কড়াইয়ে সেঁকে নারকেলের দুধ দিয়ে আধসেদ্ধ করুন। অন্যদিকে কড়াইতে ঘি গরম করে তাতে জিরে, তেজপাতা, কাঁচালঙ্কা ফোড়ন দিন। এতে আলু, কপির টুকরো, টম্যাটো, মটরশুঁটি দিয়ে ভেজে তাতে চাল, ডাল ঢেলে সাঁতলে নিন। হলুদ, নুন ও চিনিও এতে দিন। সব সেদ্ধ হয়ে মাখা মাখা হলে নামিয়ে সামান্য ঘি, গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন।


 


 POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!