Work From Home, অফিসে না গিয়ে বাড়ি থেকেই কাজ করা ভাল না খারাপ?

Work From Home, অফিসে না গিয়ে বাড়ি থেকেই কাজ করা ভাল না খারাপ?

যখন প্রথমবার বাড়ি থেকে কাজ করতে আরম্ভ করেছিলাম, অনেকের কাছেই আমাকে শুনতে হয়েছিল, “ও! বাড়ি থেকে কাজ করিস, তাহলে তো বেশ মজা! কাজের সেরকম কোন চাপই নেই!” অথবা, “হ্যাঁ ও সারাদিন নিজের ঘরে বসে কি করে কে জানে, সংসারের কাজে খুব একটা তো হাত লাগায় না” -  কথাগুলো শুনতে আমার খুব একটা ভালো লাগত না। কিন্তু বাড়ি থেকে কাজ করার যে অভিজ্ঞতাটা সেটা তো যারা না করেছেন তারা ছাড়া অন্য কেউ ঠিক বুঝবে না। হ্যাঁ, আমাকে অফিস যেতে হয়না কিম্বা সকাল সকাল উঠে অফিস যাবার একটা তাড়া থাকে না, আমি বাড়িতে পরার জামাকাপড় পরেই কখনো বিছানায় বসে আবার কখনো নিজের ওয়ার্কস্টেশনে বসে কাজ করি ঠিকই, কিন্তু বাড়ি থেকে কাজ করার বেশ কিছু অসুবিধেও আছে। আপনিও যদি ভাবেন যে ওয়ার্ক ফ্রম হোম করবেন, তাহলে একটু দেখে নিন তার সুবিধে এবং অসুবিধেগুলো –


বাড়ি থেকে কাজ করার সুবিধে (Work From Home - Advantages)


work-from-home-pros-and-cons 02প্রথমে সুবিধে দিয়েই আরম্ভ করি, আপনারও একটু মরাল বুস্ট হবে ;)


১। আপনি নিজের মতো করে আপনার কাজের জায়গা সাজাতে পারেন।


২। আপনার অফিসকে যেখানে খুশি সেখানেই নিয়ে যেতে পারেন, অর্থাৎ আপনি যদি কোনোদিন বাড়িতে নাও থাকেন তাহলেও জাস্ট ল্যাপটপ সাথে রাখলেই আপনার কাজ হয়ে যাবে, সেটা আপনি পাশের কফিশপ থেকেই করুন কিম্বা মলডিভস-এর কোন আইল্যান্ড থেকেই করুন।


৩। যেহেতু আপনাকে বাইরে বেরতে হবে না তাই জাতায়াতের এবং বাইরে খাবারের টাকা বাঁচবে।  


৪। একা কাজ করতে শিখবেন।


work-from-home-pros-and-cons 04৫। যেহেতু আপনার বেশিরভাগ কম্যুনিকেশন টেকনোলজির ওপরে নির্ভর করে, কাজেই অনেক বেশি টেক-স্যাভি হয়ে উঠবেন বাড়ি থেকে কাজ করতে করতে।  


৬। অফিসে অন্যান্য সহকর্মীরা অনেকসময়ে গল্প করেন কিম্বা নিজেদের মধ্যে কথাবার্তা বলেন, সেসময়ে সত্যি বলতে কি কাজের খুব অসুবিধে হয়। বাড়ি থেকে কাজ করলে গেলে সেই সমস্যাটা হয়না ফলে কাজে অনেক বেশি ফোকাসড থাকতে পারবেন।  


৭। অফিসের পলিটিক্সে আপনাকে জড়াতে হবে না


৮। যেহেতু আপনি বাড়ি থেকে কাজ করছেন, কাজেই সকাল সকাল উঠে রেডি হয়ে বেরনোর তাড়াটা থাকে না আবার ফেরার তাড়াও থাকে না, ফলে আপনি আরামসে নিজের সময় মতো কাজ করতে পারবেন।  


বাড়ি থেকে কাজ করার অসুবিধে (Work From Home - Disadvantages)


work-from-home-pros-and-cons 01


সব জিনিসেরই দুটো দিক হয়, ঠিক সেরকমই অনেক সুবিধের সাথে সাথে বাড়ি থেকে কাজ করার কিছু অসুবিধেও রয়েছে –


১। আপনি একা একা কাজ করতে করতে বোর হয়ে যেতে পারেন।


২। যেহেতু আপনি বাড়ি থেকে কাজ করবেন এবং অফিসের অন্য কাউকে দেখতে পাবেন না, তাই টিম স্পিরিট একটু কমতে পারে।


৩। ইন্টারনেট এবং ফোনের বিল বাড়তে পারে কারণ সহকর্মীদের সাথে আপনার বেশিরভাগ মিটিং এবং কথাবার্তাই হয় ভিডিও কলে হবে না হলে ফোন কলে।


work-from-home-pros-and-cons 03৪। আপনি কাজে ফাঁকি দিতে পারবেন না। আপনি বলতে পারবেন না যে “আমি তো অফিস থেকে বেরিয়ে গেছি, কি করে এখন মেলটা পাঠাবো!” ;)


এবারে আপনি সিদ্ধান্ত নিন যে আপনি কি করবেন, বাড়ি থেকে কাজ করবেন নাকি বাইরে বেরিয়ে!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!