স্কিন, চুল আর স্বাস্থ্যের যত্নে মেথির উপকারিতা (Benefits Of Fenugreek Seeds)

স্কিন, চুল আর স্বাস্থ্যের যত্নে মেথির উপকারিতা (Benefits Of Fenugreek Seeds)

ছোটবেলায় চুলের (Hair) যত্নে মা-কে অনেক টোটকা ব্যবহার করতে দেখেছি। তার মধ্যে মেথি বাটা অন্যতম। সপ্তাহে অন্তত এক দিন চুলে মেথি বাটা লাগানোটা ছিল রুটিন। তার নড়চড় হতো না। আমার একটুও ভাল লাগত না ব্যাপারটা। পছন্দ হতো না বলে রেগে মা-কে কিছু বলতে গেলেই মা বলতো, মেথি বাটা লাগালো চুল (Hair) স্বাস্থ্যোজ্জ্বল হবে। ঘন আর মজবুতও হবে। তখন অতটা না বুঝলেও এখন বুঝতে পারি মেথির উপকারিতা। মায়ের কাছ থেকেই জেনেছি, মেথি শুধু চুলের জন্য নয়, স্কিন (Skin) আর স্বাস্থ্যের (Health) জন্যও অত্যন্ত উপকারী। এই যেমন ধরুন না, শীত কাল পরতে না পরতেই বাজারে চলে আসে মেথি শাক। স্বাদে তেতো হলেও মেথি শাকের নানা লোভনীয় রেসিপি পাতে পড়তে থাকে। আর যে কোনও রান্নায় স্বাদ যোগ করতে মেথি ফোড়ন অথবা মেথি গুঁড়ো দেওয়ার চলও রয়েছে। এ সব তো নয় গেল, কিন্তু এটা কি জানেন যে, বিভিন্ন অসুখে মেথি (Fenugreek Seeds) রীতিমতো দারুণ ওষুধ। এই যেমন ধরুন, ডায়াবিটিসের (Diabetes) রোগীদের জন্য। আবার হার্ট (Heart) ঠিকঠাক রাখতে। শুধু কি তা-ই, ওজন কমাতেও একাই কাফি এই মেথি (Fenugreek Seeds)। সকালে উঠে খালি পেটে মেথির জল খেয়ে নিলেই শারীরিক বহু সমস্যার সমাধান সহজেই হয়ে যায়। শুধু কি তা-ই, আরও অনেক রোগ সারাতে মেথির জুড়ি মেলা ভার। ফলে বুঝতেই পারছেন, মেথির (Fenugreek Seeds) কত্ত গুণ! এ বার জেনে নিন, মেথি বীজ (Fenugreek Seeds) কী ভাবে আপনাকে ভাল রাখবে।


আরো পড়ুনঃ শরীরের দেখভালে নিয়মিত মৌরি খান


স্কিনের যত্নে মেথি - Fenugreek For Skin Care


চুলের যত্নে মেথি - Fenugreek For Hair Care


স্বাস্থ্যের যত্নে মেথি - Fenugreek For Health Care


ক্যান্সার রুখতে - To Prevent Cancer


পিরিয়ডসের ক্র্যাম্পসে - Help To Relieve Period Cramps


ওজন কমাতে - To Reduce Weight


লিভারের সুরক্ষায় - For Healthy Liver


মেথি বীজের উপকারিতা - Benefits Of Fenugreek Seeds In Bengali


fenugreek-leaves


স্কিনের জন্য


১। অ্যান্টি এজিং


২। ব্রণ দূর করতে


৩। স্কিনকে ময়েশ্চারাইজ করা


চুলের জন্য


১। চুল পড়া কমাতে


২। চুলে জৌলুস আনতে


৩। খুশকি প্রতিরোধ করতে


৪। চুল পেকে যাওয়া রুখতে


স্বাস্থ্যের জন্য


১। ডায়াবিটিস (Diabetes) নিয়ন্ত্রণে আনতে


২। হার্ট (Heart) অ্যাটাক প্রতিরোধ করতে


৩। ক্যান্সার রুখতে


৪। পিরিয়ডসের সময় পেট ব্যথা কমাতে


৫। ব্রেস্ট মিল্ক বাড়াতে


৬। কোলস্টেরল কমাতে


৭। বাতের ব্যথা কমাতে


৮। হজম ক্ষমতা বাড়াতে


৯। ওজন কমাতে


১০। কিডনির কর্মক্ষমতা বাড়াতে


১১। লিভারকে রক্ষা করতে


স্কিনের যত্নে মেথি - Fenugreek For Skin Care


fenugreek seeds for skin


অ্যান্টি এজিং এফেক্টস - Anti-Aging Effects


স্কিনের (Skin) জৌলুস আনতে বা ভিতর থেকে স্কিনের ট্রিটমেন্ট করতে মেথি দারুণ উপকারী। আপনার মুখে কি বয়সের ছাপ পড়ছে? তা হলে চোখ বুজে ব্যবহার করুন মেথি (Fenugreek Seeds)। ফাইন লাইন্স ও বলিরেখা দূর করতে কার্যকর মেথির প্যাক। ১ টেবিল চামচ মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। তার পর ১ টেবিল চামচ দই নিয়ে সবটা একটি ব্লেন্ডারে দিয়ে ভাল করে ব্লেন্ড করে একটা মসৃণ পেস্ট বানিয়ে ফেলুন। মুখে লাগিয়ে রাখুন। প্রায় ৩০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ভাল করে ধুয়ে ফেলুন। আসলে মেথির মধ্যে রয়েছে যথেষ্ট পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস। যে সব ফ্রি Radicals আপনার মুখে বয়সের ছাপ ফেলে দেয়, সেই সব Radicals-এর সঙ্গে লড়াই করতে সক্ষম মেথি। আর দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড খুব সুন্দর ভাবে আপনার স্কিনকে (Skin) এক্সফোলিয়েট করে এবং স্কিনকে (Skin) নরম ও মসৃণ করতে সাহায্য করে।


ব্রণ দূর করতে - To Prevent Acne


কোনও ইম্পর্ট্যান্ট কাজ আছে। আর তার আগেই মুখে জাঁকিয়ে বসল একটা ব্রণ! ব্যস! সব কিছুর দফারফা। কিন্তু সেটা একেবারেই নয়। আপনার মুশকিল আসানে এগিয়ে আসবে মেথিই (Fenugreek Seeds)। ব্রণ তাড়াতে মেথির এই টোটকা বানাতে লাগবে- ৪ টেবিল চামচ মেথি আর ৪ কাপ জল। মেথিটা সারা রাত ভিজিয়ে রাখতে হবে। এ বার ভেজানো মেথিটাকে চার কাপ জল দিয়ে ওভেনে বসিয়ে দিন। মিনিট পনেরো পরে ফুটে উঠলে নামিয়ে ছেঁকে নিন। এ বার জলটাকে ঠান্ডা করুন। এ বার একটা তুলোর বল নিয়ে ওই জলে ভিজিয়ে মুখে লাগাতে থাকুন। দিনে অন্তত ২ বার এটা করুন। ভাল ফল পাবেন। আর অতিরিক্ত জল ফ্রিজে স্টোর করে রাখতে পারেন। আসলে মেথির মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যা মেথিকে ব্রণর সঙ্গে যুঝতে সাহায্য করে।


স্কিনকে ময়েশ্চারাইজ করতে - To Moisturize Your Skin


স্কিনকে (Skin) নারিশ করতে এবং স্কিনকে রুক্ষতার হাত থেকে বাঁচাকে মেথি (Fenugreek Seeds) অত্যন্ত উপকারী। এই প্যাক বানাতে লাগবে- ১ চা-চামচ মেথি বীজের (Fenugreek Seeds) গুঁড়ো আর এক টেবিল চামচ জল। এ বার এই দুই উপকরণ মিশিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে নিন। এর পর একটা তুলোর বল নিয়ে ওই পেস্টটা আপনার সারা মুখে লাগিয়ে ফেলুন। আধ ঘণ্টা মতো রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। মেথি বীজ আপনার স্কিনকে (Skin) রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। আর মেথির (Fenugreek Seeds) মধ্যে থাকা পিচ্ছিল উপাদান আপনার স্কিনকে (Skin) ময়েশ্চারাইজ করতে সাহায্য করে।


চুলের যত্নে মেথি - Fenugreek For Hair Care


fenugreek seeds and hair


চুল পড়া ঠেকাতে - For Hair Fall Treatment


চুলকে (Hair) একেবারে গোড়া থেকে মজবুত করতে পারে মেথি (Fenugreek Seeds)। এক কাজ করুন, ১ টেবিল চামচ মেথি (Fenugreek Seeds) আর ১ কাপ নারকেল তেল নিন। এ বার একটি জারে নারকেল তেলের মধ্যে মেথি দিয়ে ঢাকনাটা টাইট করে আটকে এমন শুকনো আর ঠান্ডা জায়গায় রাখুন যেখানে সূর্যের আলো পৌঁছয় না। এ ভাবে তিন সপ্তাহ রাখতে হবে। তার পর তেলটা ছেঁকে নিয়ে মাথায় মাসাজ করুন। কারণ মেথি চুলের (Hair) বৃদ্ধিতে সাহায্য করে। আর এটা প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিডের ভাল উত্স। যা চুলকে (Hair) গোড়া থেকে মজবুত করে এবং চুল (Hair) ভেঙে যাওয়াও রোধ করে।


চুলে জেল্লা আনতে - For Glowing Hair


রোজকার ধোঁয়া-ধুলো-দূষণে চুল (Hair) স্বাভাবিক জেল্লা হারিয়ে ফেলছে? তা হলে সেই জেল্লা ফিরিয়ে আনতে ব্যবহার করতে হবে মেথির মাস্ক। এটা বানাতে লাগবে- ২ টেবিল চামচ মেথি বীজ (Fenugreek Seeds) আর ১ কাপ জল। জল গরম করে তাতে মেথি বীজ দিয়ে ফুটিয়ে নিন। তার পর সারা রাত সেটাকে রেখে দিন। এর পর ওই মেথি বীজটা পেস্ট করে নিতে হবে। ওই পেস্টটা স্ক্যাল্প আর চুলের গোড়ায় লাগিয়ে নিন। সেই সঙ্গে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ওই পেস্ট মাসাজ করতে হবে। অন্তত ৩০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল (Hair) ধুয়ে ফেলুন।


খুশকি তাড়াতে - To Get Rid Off Dandruff


কম-বেশি প্রায় সকলেই খুশকির সমস্যায় ভোগেন। শীত কালে এটা বেশি হলেও অন্যান্য মরসুমেও খুশকির সমস্যা দেখা যায়। এই সমস্যা থেকেও আপনাকে মুক্তি দেবে মেথিই (Fenugreek Seeds)। কারণ মেথি স্ক্যাল্পের মৃত-শুষ্ক চামড়া দূর করে। ১ কাপ জলে ২ টেবিল চামচ মেথি বীজ দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে এই মেথি বীজ পেস্ট করে নিন। মেথির পেস্ট চুলের গোড়ায় ও মাথার তালুতে ভালো করে মাসাজ করুন। ৩০ মিনিট মতো রেখে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


চুলে পেকে যাওয়া রোধ করতে - Prevent Graying Hair


অকালে চুল পেকে যাচ্ছে? তাই হীনমন্যতায় ভুগছেন? এতেও মুশকিল আসান মেথিই। অনেক আগে থেকেই চুলকে পেকে যাওয়ার হাত থেকে বাঁচাতে মেথির (Fenugreek Seeds) ব্যবহার হয়ে আসছে।


স্বাস্থ্যের যত্নে মেথি - Fenugreek For Health Care


fenugreek seeds sprouts


ডায়াবেটিস নিয়ন্ত্রণে - To Control Diabetes


ডায়াবিটিসের (Diabetes) রোগীদের সব সময়ই পরামর্শ দেওয়া হয় ডায়েটে মেথি যোগ করার। ডায়াবেটিক (Diabetes) রোগীদের উপর মেথি বীজের প্রভাব নিয়ে করা গবেষণায় ভাল ফলাফল পাওয়া গেছে। মেথি বীজ রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে এবং ইনসুলিন রেজিস্ট্যান্স কমাতে সাহায্য করে।


আরও পড়ুনঃ ডায়াবেটিস দূরে রাখতে নয়নতারা ফুলের উপকারিতা


হার্ট অ্যাটাক প্রতিরোধে - To Prevent Heart Attack


কার্ডিওভাস্কুলার হেলথের উপর মেথি বীজের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। হৃদরোগের সময় হার্টে (heart) যাতে সিরিয়াস ড্যামেজ না হয়, তার জন্যই মেথি (Fenugreek Seeds) জরুরি। গোটা বিশ্বে হার্ট অ্যাটাকে  মৃত্যুর হার অনেক বেশি। যখন হৃদপিণ্ডে রক্ত সরবরাহকারী ধমনীতে বাধার সৃষ্টি হয়, তখনই হয় হার্ট (heart) অ্যাটাক। মেথি বীজ হার্টের ক্ষতি আটকে দেয়। হার্ট অ্যাটাকের সময় যে অক্সিডেটিভ স্ট্রেস তৈরি হয়, তার বিরুদ্ধে কাজ করে মেথি বীজ (Fenugreek Seeds)।


ক্যান্সার রুখতে - To Prevent Cancer


গবেষণায় দেখা গিয়েছে, মেথি বীজ থেকে যে তেল নিঃসৃত হয়, সেই তেল ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। আসলে এই তেল ক্যান্সার সেল লাইন্সের সঙ্গে লড়াই করে ক্যান্সারের সম্ভাবনা কমিয়ে দেয়।


পিরিয়ডসের ক্র্যাম্পসে - Help To Relieve Period Cramps


পিরিয়ডসের সময় প্রচণ্ড পেটে ব্যথা হয়। সেটা দূর করতেও মেথির জুড়ি মেলা ভার। তা ছাড়া, পিরিয়ডসের সময় আরও যে সব সমস্যা হয়, সেগুলো থেকেও আপনাকে দূরে রাখবে মেথি। কারণ এর মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যানালজেসিক উপাদান। তাই পিরিয়ডসের ক্র্যাম্পস কমানোর জন্য মেথি বীজ নিয়ে গবেষণা হয়েছিল। সেই গবেষণায় দেখা গিয়েছে, মেথি বীজের (Fenugreek Seeds) গুঁড়ো ব্যথা তো কমিয়ে দিয়েছেই আর মাথাব্যথা ও অন্যান্য সমস্যাও রুখে দিয়েছে।  


ব্রেস্ট মিল্কের পরিমাণ বাড়াতে - To Increase Breast Milk Naturally


সন্তানের জন্ম দেওয়ার পর ব্রেস্ট মিল্ক প্রোডাকশন বাড়াতে মেথির ব্যবহার বহু আগে থেকেই চলে আসছে। আসলে মেথির মধ্যে রয়েছে ফাইটোইস্ট্রোজেন যা বুকের দুধের পরিমাণ বাড়ায়। সন্তান প্রসবের পর মেথির চা খেলে ব্রেস্ট মিল্কের পরিমাণ বাড়ে, যা খেয়ে নবজাতকের ওজন বাড়ে। কী করে বানাবেন মেথি চা, জেনে নিন। প্রথমে মেথি বীজ (Fenugreek Seeds) নিয়ে মিহি করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। একটা প্যানে জল ফুটিয়ে নিয়ে তার মধ্যে মেথি বীজের পেস্ট দিয়ে দিন। স্বাদের জন্য দারচিনি, আদা যোগ করতে পারেন। এ বার প্যানটা ঢেকে দিন। তার পর ৫ মিনিট ধরে ফুটিয়ে নিন চা-টা।


কোলস্টেরল কমাতে - To Cure Cholesterol


গবেষণায় দেখা গিয়েছে, কোলস্টেরল লেভেল কমাতে মেথির দারুণ ভূমিকা। বিশেষ করে ব্যাড কোলস্টেরল। মেথিতে রয়েছে এক ধরনের ফ্ল্যাভোনয়েড। যাঁদের হাই কোলস্টেরল, তাঁদের দেহের লিপিড লেভেল কমাতে সাহায্য করে এই ফ্ল্যাভোনয়েড।


আর্থ্রাইটিস কমাতে - To Cure Arthritis


আর্থ্রাইটিসে গাঁটে গাঁটে ব্যথা হয়। সঙ্গে থাকে ইনফ্ল্যামেশনও। পেশিতেও ব্যথা হয়। মানে খুবই যন্ত্রণাদায়ক। আর মেথি হচ্ছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি আর এতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টস। যা আর্থ্রাইটিসের ব্যথা কমাতে অত্যন্ত কার্যকর।


হজমশক্তি বাড়াতে - To Improve Digestion Fast


যাঁদের পেটের সমস্যা অথবা হজমশক্তি সে রকম ভাল নয় অথবা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার, তাঁদের জন্য মেথি অত্যন্ত উপকারী। মেথি আসলে ডাইজেস্টিভ টনিক হিসেবে কাজ করে। আর লুব্রিকেটিং প্রপার্টিজ পাকস্থলী ও অন্ত্রকে আরাম দেয়।


fenugreek seeds tea


ওজন কমাতে - To Reduce Weight


সহজে ওজন কমাতে চান, অথচ ওজন কিছুতেই কমতে চায় না। সে ক্ষেত্রে ডায়েটে যোগ করুন মেথি। কী ভাবে খাবেন, তার কয়েকটা পদ্ধতি বলে দিই। একটা প্যানে কিছুটা মেথি (Fenugreek Seeds) নিয়ে নাড়াচাড়া করে নিন। তার পর সেগুলোকে গুঁড়ো করে নিন। এর পর প্রতিদিন সকালে গরম জলে ওই মেথি পাউডার মিশিয়ে খান। এমনকি রান্নাতেও ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি মেথি ভেজানো জলও খুব উপকারী। এটা খেলে খিদে পাবে না। যার ফলে খুব সহজেই ওজন কমতে শুরু করবে। এ ছাড়াও আর একটা টোটকা আছে। মেথি বীজ আর মধু দিয়ে তৈরি হার্বাল চা। মেথি বীজ গুঁড়ো করে নিন। একটা প্যানে জল ফুটিয়ে নিন। মেথি গুঁড়ো তার মধ্যে মিশিয়ে তিন ঘণ্টা রেখে দিন। এ বার কাপে এটা ছেঁকে নিন। তার মধ্যে লেবু ও মধু যোগ করুন। ভাল ফল পেতে প্রতিদিন সকালে পান করুন এই হার্বাল টি।


কিডনির কর্মক্ষমতা বাড়াতে - To Improve Kidney Function


কিডনি যাতে ঠিকঠাক কাজ করতে পারে, তার জন্য খান মেথি। কারণ এর মধ্যে রয়েছে পলিফেনোলিক ফ্ল্যাভোনয়েডস। যা কিডনির কার্যক্ষমতা বাড়িয়ে দেয়।


লিভারের সুরক্ষায় - For Healthy Liver


লিভারের কাজ হচ্ছে শরীরের টক্সিন পরিষ্কার করা। ফলে আপনার লিভারে কিছু হলে তার প্রভাব পড়বে আপনার শরীরে ও স্বাস্থ্যে (health)। অতিরিক্ত মদ্যপান আপনার লিভারের বিপদ ডেকে আনে। সে ক্ষেত্রে মেথি (Fenugreek Seeds) মদ বা অ্যালকোহলের প্রভাব থেকে আপনার লিভারকে রক্ষা করবে। আসলে এর মধ্যে যে পলিফেনোলিক কমপাউন্ডস রয়েছে, সেটাই লিভার ড্যামেজের ঝুঁকি তো কমিয়ে দেয়ই, তার সঙ্গে সঙ্গে অ্যালকোহল মেটাবলাইজ করতেও সাহায্য করে।


ছবি সৌজন্য: ইউটিউব, পিক্সঅ্য়াবে


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


চুল ও স্ক্যাল্পের যত্নে ক্যাস্টর অয়েলের উপকারিতা