প্রথমবার ডেটে যাচ্ছেন? এই ৫টা বিষয় মাথায় রাখুন

প্রথমবার ডেটে যাচ্ছেন? এই ৫টা বিষয় মাথায় রাখুন

সকাল থেকেই রিনিতার কেমন পেট গুড়গুড় আর বুক ঢিপঢিপ করছে। মানসের সাথে ওর আলাপ একটা অনলাইন ডেটিং অ্যাপের মাধ্যমে, এর আগে বেশ অনেকবার অনেক কথাই হয়েছে, কিন্তু সামনাসামনি কোনোদিন দেখা হয়নি। আজ বিকেলে মানস আর রিনিতার প্রথমবার সামনাসামনি দেখা হবার কথা। আর সেজন্যই টেনশনে রিনিতার এই পেট গুড়গুড় আর বুক ঢিপঢিপ।


কি, আপনার সাথেও এরকম হয়েছে নাকি কখনও? আসলে সামনাসামনি প্রথমবার দেখা করা বা ফার্স্ট ডেটের (first date) ওপরে কিন্তু একটা সম্পর্ক গড়ে উঠবে নাকি আর এগোনো যাবেনা সেটার অনেকটাই নির্ভর করে। কি পরে যাবেন, কি কথা বলবেন, সামনের মানুষটি আসলে কীরকম, বিল স্প্লিট করবেন নাকি করবেন না – এরকম হাজার একটা জিনিস মাথায় চলতে থাকে প্রথমবার ডেটে যাবার আগে। আমরা কয়েকটা বিষয় তুলে ধরছি এখানে (tips) –


কোন টপিকে কথা বলা উচিত



via GIPHY


একটা ধারণা আছে যে ডেটে গেলে প্রেমের কথাই বলতে হবে! এটা কিন্তু একটা মিথ ছাড়া আর কিছুই নয়। আপনি যদি রাজনীতি নিয়ে কথা বলতে ভালোবাসেন কিম্বা নিউক্লিয়ার সায়েন্সে যদি আপনার ভালো দখল থাকে, আপনি সে বিষয়েও কথা বলতে পারেন। তবে অন্যদিকের মানুষটির কথাও কিন্তু মন দিয়ে শোনা উচিত, আর তিনি কন বিষয়ে কথা বলতে স্বচ্ছন্দ সেদিকেও খেয়াল রাখা উচিত। এমন তো হতেই পারে যে তিনি রাজনীতির তুলনায় সিনেমা কিম্বা গান নিয়ে আলোচনা করতে বেশি স্বচ্ছন্দ!


বিল কে দেবে



via GIPHY


আরও একটা অদ্ভুত অলিখিত নিয়ম রয়েছে যে ডেটে গেলে ছেলেরাই বিল দেবে, সেটা ফার্স্ট ডেট হোক অথবা অন্য যেকোনো ডেট! কেন বাবা, একটা মেয়ে কি বিল দিতে পারেনা? আবার এক্ষেত্রেও অনেকসময়ে একটা অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হয় যে বিলটা কে দেবে! এরকম অবস্থায় একটা কাজ করতে পারেন, আপনারা বিল স্প্লিট অর্থাৎ বিলের টাকার অঙ্কটা নিজেদের মধ্যে ভাগ করে নিতে পারেন।


কি পরে যাবেন



via GIPHY


উফফ! এই আরেকটা ঝামেলা! কি পরব, সেটা ভেবেই কিন্তু মোটামুটি দিনের অনেকটা সময় চলে যায়। প্রথমবার ডেটে যাচ্ছেন বলে যে একেবারে ফর্মাল পরতে হবে তাঁর কোনও মানে নেই। মনে রাখবেন আপনি ডেটে যাচ্ছেন, বিজনেস মিটিং-এ না। যে পোশাকে আপনি কমফোর্টেবল, সেরকম পোশাকই পরুন। যদি ড্রেস পরতে ভালোবাসেন তাহলে ক্যাসুয়াল ড্রেস পরতে পারেন, আবার যদি শাড়িতে বেশি স্বচ্ছন্দ হন তাহলে শাড়িই বাছুন। কোথায় যাচ্ছেন অবশ্য সেটাও একটু খেয়াল রাখবেন। অনেক জায়গায় ড্রেস কোড থাকে কিন্তু।


আচ্ছা, প্রথম ডেটে কি কিস করা যায়



via GIPHY


এটা নিয়েও নানা মুনির নানা মত। সাধারনত বলা হয় যে প্রথম্বার ডেটে গিয়েই যদি অন্যদিকের মানুষটিকে কিস করেন, তাহলে আপনাকে ‘দেসপারেট’ তকমা দেওয়া হবে। কিন্তু এরকম কিছুই না। যদি আপনাদের দুজনেরই সম্মতি থাকে, তাহলে কেন কিস করা যাবে না?


বাড়ি ফিরে কে আগে টেক্সট করবে



via GIPHY


সুন্দর একটা সন্ধ্যে কাটালেন দুজনে মিলে, তারপর যার যার বাড়ির উদ্দেশ্যে রওনা দিলেন। কিন্তু বাড়ি ফিরে প্রথম টেক্সট কে করবে! এটাই ভাবছেন তো? অন্য দিকের মানুষটা কেন টেক্সট করল না, আমি কেন আগে টেক্সট করবো, না আমি আগে টেক্সট করলে যদি আমাকে ভুল বোঝে – এরকম অনেক চিন্তা মাথায় আসে প্রথম ডেট থেকে ফেরার পর। কিন্তু আপনি যদি একটা সিম্পল থ্যাঙ্ক ইউ টেক্সট পাঠান কিম্বা আপনি আরামসে বাড়ি পৌঁছে গেছেন সেটা জানিয়ে দেন তাহলে ক্ষতিটা ঠিক কোথায়? 


আর যদি কিছু মিস করে যাই, অবশ্যই আমাদেরকে কমেন্টে জানান!


গ্রাফিক্স - Giphy 


ছবি সৌজন্যে - YouTube


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!