এমন কিছু বিরক্তিকর কথা যেগুলো সদ্য বিবাহিতদের শুনতেই হয়

এমন কিছু বিরক্তিকর কথা যেগুলো সদ্য বিবাহিতদের শুনতেই হয়

মিতুন আর রজতের একমাস হল বিয়ে হয়েছে। ওদের নিজেদের মধ্যে সবকিছু মোটামুটি ঠিক থাকলেও আত্মীয়-স্বজন আর ‘শুভাকাঙ্ক্ষী’দের ‘নিরীহ’ প্রশ্নের অত্যাচারে বেচারারা একেবারে জর্জরিত! বিয়ে ব্যাপারটা শুনতে বেশ মজাদার হলেও এর মধ্যে কিন্তু অনেক লুকনো দায়িত্ব রয়েছে। আসলে বিয়ের সাথে অনেকরকমের অনুভূতি জড়িয়ে থাকে। নতুন জীবনে প্রবেশ করার একটা এক্সাইটমেন্ট যেমন মনের মধ্যে থাকে তেমনি মা-বাবাকে ছেড়ে যাবার একটা কষ্ট থাকে, অন্য একটা পরিবারের সাথে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার টেনশন – সব মিলিয়ে একটা মিশ্র অনুভূতি। আর তার মধ্যেই তথাকথিত শুভাকাঙ্ক্ষীদের নানা পরামর্শ! উফফ! আজকে সেরকমই কয়েকটা ‘বক্তব্য’ নিয়ে কথা বলব যেগুলো সদ্য বিবাহিত কাপলদের শুনতেই হয়!


১। হানিমুন ফেজ কাটলে বুঝবে



via GIPHY


“বিয়ের পরপর তো সবই ভালো লাগে, কিন্তু হানিমুন ফেজ কেটে গেলে বুঝবি কত ঝামেলা!” – এই কথাটা তো যেকোনো সদ্য বিবাহিত (newly weds) পুরুষ কিংবা মহিলাকে শুনতেই হয়। যদি আপনাকেও এই কথাটা শুনতে হয়েছে, তাহলে হাসিমুখে জবাব দিন যে, “আমাদের হানিমুন ফেজ তো আমরাই ডিসাইড করবো, তাই না?”


২। সিঙ্গেল ছিলি ভালো ছিলি তো


এই কথাটা যদি কেউ কোনও নবদম্পতিকে বলে, তাহলে তার মতো অদ্ভুত মানুষ আর পৃথিবীতে নেই! আরে বাবা, বলছি যে সিঙ্গেলই যদি থাকতে হয়তো, তাহলে কি আর যারা বিয়ে করল, তাঁরা বিয়েটা করত? বলার আগে একটু ভাবুন!


৩। আজকাল চারদিকে যা ডিভোর্স হচ্ছে



via GIPHY


দু’জন প্রাপ্তবয়স্ক এবং প্রাপ্তমনস্ক মানুষ যখন বিয়ে করেছেন, নিশ্চই আগু-পিছু ভেবেই বিয়েটা করেছেন তাঁরা। আর ডিভোর্স রেট হাই বলে কি মানুষ বিয়ে করবে না? যারা এই ধরনের কথা বলেন, তাঁদেরকে বলছি, নিজের নেগেটিভিটি নিজের কাছে রাখুন, নতুন বিয়ে হওয়া মানুষগুলির মধ্যে ছড়াবেন না।


৪। বিয়েতে এতো খরচ করলে কেন?



via GIPHY


আপনার থেকে কি ধার করে ওরা নিজেদের বিয়েতে খরচ করেছে? করেনি তো! তাহলে আপনি কেন এতো টেনশন করছেন? যদি কারও মনে হয় যে সে তার বিয়েতে তার মতো করে খরচ করবে কিম্বা একদমই সিম্পলভাবে বিয়ে করবে, সেটা সম্পূর্ণ তার চয়েস, আপনাকে যদি নিমন্ত্রন করা হয়, আপনি যান, খান, আনন্দ করুন, ব্যস!


৫। এই, বিয়েতে অমুককে ডাকলি কেন? অথবা ডাকলি না কেন?


“আরে, বর্ধমানের রাঙ্গাপিসির ননদের ভাইপোদেরকে বলিসনি বিয়েতে?” কিংবা “এই, মজুমদার গিন্নিকে কেন ডাকলি? ওরা তো ওদের ছোট ছেলের বিয়েতে তোদেরকে বলেনি” – এরকম প্রশ্ন তো শুনতেই হয়, তাইনা? বলছিলাম কি, আপনার নির্দিষ্ট কাউকে ভালো লাগতে অথবা ভালো নাই লাগতে পারে, কিন্তু তা বলে যাঁদের বিয়ে তাঁদের যদি সেই নির্দিষ্ট ব্যক্তিকে নিমন্ত্রন করতে ইচ্ছে হয় অথবা না হয়, সেটা সম্পূর্ণ তাঁদের ব্যাপার তাই না?


৬। একটু তাড়াতাড়ি/দেরি হয়ে যাচ্ছে না বিয়ে করতে?


প্লিজ, এরকম ধরনের কথা কোন সদ্য বিবাহিত কাপলকে বলবেন না, তাতে আপনারই ছোট মনের পরিচয় পাওয়া যায়। যার যে সময়ে সুবিধে, সে তো সেরকম সময়েই বিয়ে করবে তাই না?


৭। এই, সুখবর কবে দেবে তোমরা হ্যাঁ?



via GIPHY


অনেক সময়ে তো বিয়ের এক সপ্তাহ পর থেকেই বেচারি নতুন বৌকে এই কথাটা শুনতে হয় যে সুখবর কবে দেবে! এমন একটা ভাব করে প্রশ্নটা করা হয় যেন সদ্য বিবাহিতা মেয়েটি ইন্সট্যান্ট কফি তৈরি করছে!


এরকম কিছু কিছু খুব কমন কথা আমাকেও শুনতে হয়েছে আমার বিয়ের পর পর... আপনাদের অভিজ্ঞতাও শেয়ার করতে পারেন POPxo বাংলা-র সাথে, আর যদি আরও কিছু কথা মিস করে যায়, কমেন্টে জানাতে পারেন।


ছবি সৌজন্যে - YouTube


গ্রাফিক্স সৌজন্যে - Giphy


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!