অফিসে ঘুম পায়? এই ৭টি উপায় ট্রাই করুন!

অফিসে ঘুম পায়? এই ৭টি উপায় ট্রাই করুন!

সেই কোন সকালবেলা অফিস যাই, সারাদিন ল্যাপটপের দিকে তাকিয়ে কাজ করে লাঞ্চ করার পর মাঝে মাঝে একটু ঘুম পেয়ে যায়। একেক দিন তো এমন হয় যে তাকিয়ে থাকতে পারিনা এতো ক্লান্ত লাগে। কিন্তু অফিসে তো আর ঘুম পেয়েছে বললেই ঘুমনো যায় না। তখন একটু চা বা কফি খাই ঘুম তাড়ানোর জন্য। কিন্তু কত আর চা-কফি খাবো? চা বা কফি বেশি খাওয়াও তো আবার শরীরের পক্ষে ভালো না।


এই সমস্যাটা কিন্তু আমার একার না, এখানে এমন অনেকেই আছেন যারা অফিসে গিয়ে এই সমস্যার সম্মুখীন হন। কিন্তু অফিসে কাজের চাপে তো আর ঘুম হবে না, আর সত্যি বলতে কি অফিসে ঘুমনো উচিতও না। তাহলে উপায়? বলে দিচ্ছি –


১। বেশি করে জল খান


tips-to-not-fall-asleep-at-work 03অফিসে কাজ করতে করতে যদি ঘুম পেয়ে যায়, তাহলে একটু বেশি করে জল খান। এনার্জি লেভেল বাড়ানোর জন্য ঠাণ্ডা পানীয়, বিশেষত জল খুব সাহায্য করে। যদি শুধু জল খেটে ভালো না লাগে তাহলে আইস টি কিংবা গ্লুকোজ মেশানো জল খেতে পারেন।


২। একটু নড়েচড়ে বসুন


tips-to-not-fall-asleep-at-work 04আপনি কীভাবে বসে আছেন, সেটাও কিন্তু ভাবার বিষয়। অনেকক্ষণ ধরে একইভাবে বসে কাজ করতে করতে শরীরে ক্লান্তি আসতে পারে আর শিরদাঁড়ার ওপরেও চাপ পড়তে পারে, ফলে ঘুম পেয়ে যেতেই পারে। অফিসে কাজের মধ্যে ঘুম তাড়াতে একটু হেঁটেচলে বেড়ান কিংবা একটু স্ট্রেচিং করে নিন।


৩। হেলদি স্ন্যাক খেতে পারেন


হ্যাঁ, হেলদি কোনও স্ন্যাক যেমন আপেল, ব্যানানা মিল্কশেক, হোল-গ্রেইন বিস্কিট, চিজ ছাড়া ভেজেটেবিল স্যান্ডুইচ ইত্যাদি খেটে পারেন ঘুম তাড়ানোর জন্য। শরীরের এনার্জি আবার ফিরিয়ে আনার জন্য এই খাবারগুলি খুব উপকারী।


৪। একটু গল্প করুন


tips-to-not-fall-asleep-at-work 01সারাক্ষণ কি আর কাজ করতে ভালো লাগে? সারাক্ষণ এক ভাবে ল্যাপটপের দিকে তাকিয়ে থাকতে থাকতে চোখে ব্যাথা হয়ে যায় আর ক্লান্তিও সহজেই আসে। এই অবস্থায় বরং সহকর্মীদের সাথে একটু আড্ডা মেরে নিন। দরকার হলে অফিসের নিচে গিয়ে ১০ মিনিটের চা-ব্রেক নিন।


৫। জলের ছিটে দিন


ছোটবেলায় যখন পড়তে বসে ঘুম পেত, মা বলত চোখে মুখে জলের ছিটে দিতে, তাতে আশ্চর্যজনকভাবে ঘুম পালিয়ে যেত। এখনও অফিসে বসে একটানা কাজ করতে করতে যদি কখনও ঘুম পায় আমি চোখে মুখে একটু জলের ছিটে দিয়ে নি। আপনারও যদি একটানা অনেকক্ষণ কাজ করে ক্লান্তি আসে, তাহলে ওয়াশরুমে গিয়ে একটু চোখে আর ঘাড়ে জল দিয়ে নিন। দেখবেন ফ্রেশ লাগবে।


৬। চ্যুইং গাম চিবোন


tips-to-not-fall-asleep-at-work 02চ্যুইং গাম কিন্তু জেগে থাকতে সাহায্য করে। কারণ যখন আপনি গাম চিবোন, তখন এক তো ফ্রেশ মিন্টের স্বাদ আপনাকে ফ্রেশ রাখে, দ্বিতীয়ত, চিবোনোর সময়ে যেহেতু ফেসিয়াল মাসলের মুভমেন্ট হয় তাতে রক্তচলাচল ঠিক থাকে এবং আপনার এনার্জি লেভেল কমে না, ফলে ঘুমও পায় না। 


৭। কাজ থেকে একটু বিরতি নিন


একটানা কাজ করতে করতে ক্লান্তি এলেজদি ঘুম পেয়ে যায়, তাহলে একটু বিরতি নিন। অফিসে (office) কাজে ফাঁকি দেওয়া সত্যিই উচিত না, কিন্তু তা বলে মাঝে মাঝে একটা ছোট ব্রেক তো নেওয়াই জেতে পারে। এতে আখেরে প্রোডাক্টিভিটি বাড়বে।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!