বয়সের কাঁটা ঘুরিয়ে দিন উল্টো দিকে (Aging in reverse)

বয়সের কাঁটা ঘুরিয়ে দিন উল্টো দিকে (Aging in reverse)

ছোটবেলায় হ-য-ব-র-ল পড়েনি এমন বাঙালি সন্তান খুব কমই আছে ভু ভারতে। আর সেখানে সেই বয়স কমার (aging) ঘটনাটা মনে আছে নিশ্চয়ই? সেই যে দুই বুড়ো উদো আর বুধো। যারা বলেছিল বয়স (aging) শুধু বাড়ে না। বয়স (aging) কমেও! তাই চল্লিশ বছর হলেই তারা বয়সের (reverse) ঘড়ি ঘুরিয়ে দিত উল্টো (reverse) দিকে। আপনি সেই গল্প ছোটবেলায় পড়েছেন, আর বড়বেলায় ভেবেছেন আহা সত্যি যদি এমনটা হত! আর আজ এখন আমি যদি বলি একটু কষ্ট করলে সত্যি এমনটা হয়? আপনি ভাববেন আমি বুঝি জাদু জানি। আজ্ঞে না, ওসব বিদ্যে আমার নেই। তবে হ্যাঁ, কিছুটা হলেও নিজের বয়স (aging) যাতে এক জায়গায় বেশ কিছুদিন থমকে থাকে তার জন্য কিছু উপায় বাতলে দিতে পারি। দেরি না করে এখন থেকেই সেগুলো মেনে চলতে শুরু করুন দেখবেন আপনিও ওই উদো বুধোর মতো বয়সের (aging) চাকা ঘুরিয়ে (reverse) দিতে পেরেছেন।


বিউটি স্লিপ প্রয়োজন


beuty sleep


প্রতিদিন আপনার ৮ থেকে ৯ ঘণ্টা ভালো ঘুমের প্রয়োজন আছে। যদি ঠিকঠাক ঘুম না হয় তাহলে আপনাকে অনেক বয়স্ক দেখাবে। ভালো করে ঘুমোন। ঘুমোনোর আগে মোবাইল ফোন বা অন্য কোনও গ্যাজেট ব্যবহার না করাই ভালো।


বালিশে মুখ গুঁজে ঘুমোবেন না


pillow face


দিনের পর দিন বালিশে মুখ গুঁজে শুলে আপনার মুখে ‘স্লিপ লাইনস’ পড়বে। আগামী দিনে সেটাই বলিরেখা হয়ে দেখা দেবে। আপনার যদি এরকম অভ্যেস থাকে তাহলে এখনই সেটা ত্যাগ করুন।


অ্যানটি এজিং ক্রিম ও সেরাম ব্যবহার করুন


sutaria


তিরিশের পর থেকেই অ্যানটি এজিং ক্রিম ও সেরাম ব্যবহার করুন। এগুলো শুধু বলিরেখা রোধ করবে না। আপনার মুখে এক সুন্দর আভা নিয়ে আসবে।


প্রতিদিনের স্কিন কেয়ার রুটিন মেনে চলুন


daily routin


ক্লিন্সিং, টোনিং ও ময়েশ্চারাইজিং এর রুটিন কখনও মিস করবেন না। প্রতিদিন নিয়ম মেনে এটা করুন।


বুদ্ধি করে ময়েশ্চারাইজার বাছুন


sweater


টিভির বিজ্ঞাপন দেখে বা কারও কথা শুনে ময়েশ্চারাইজার কিনবেন না। সেটা কিনুন নিজের ত্বকের প্রয়োজন অনুযায়ী। বয়স যত বাড়ে ত্বকের তত বেশি আর্দ্রতার প্রয়োজন হয়। সেটা মাথায় রেখে ময়েশ্চারাইজার কিনবেন।


সাবান দিয়ে মুখ ধোবেন না


aromatherapy-aromatic-bath-206299


যত দামী সাবানই হোক না কেন, সাবান দিয়ে কখনওই মুখ ধোবেন না। সাবান আপনার ত্বক শুষ্ক করে দেবে এবং শুষ্ক ত্বকে তাড়াতাড়ি বলিরেখা পড়ে। হাল্কা ফেসওয়াশ ব্যবহার করুন মুখ ধোয়ার জন্য।


রাত্রে শুতে যাওয়ার আগে নাইট ক্রিম লাগান


nightcream


নাইট ক্রিমে আর্দ্রতা থাকে। আর রাত্রেই এই জাতীয় ক্রিম সবচেয়ে ভালো কাজ করে। তাই রাত্রে শুতে যাওয়ার আগে নাইট ক্রিম লাগান।


POPxo Recommends Clinique Moisture Surge 72 Hours Auto Replenishing Hydrator


প্রচুর জল পান করুন


drink-drinking-female-1458671


ত্বককে শুধু বাইরে থেকে আর্দ্রতা দিলে হবে না। আর্দ্রতা দিতে হবে ভিতর থেকে। তাই প্রতিদিন অন্তত ১২ গ্লাস জল পান করুন। দেখবেন আপনাকে অনেক বেশি উজ্জ্বল ও কম বয়সী দেখাচ্ছে।


প্রতিদিন এক গ্লাস করে দুধ পান করুন


mil drink


দুধে আছে প্রোটিন, অ্যামাইনো অ্যাসিড ও ভিটামিন যা ত্বকে পুষ্টি যোগায়। প্রতিদিন এক গ্লাস করে দুধ খেলে আপনার জেল্লা এমনিই বাড়বে।


এছাড়াও যেগুলো করবেন


bips pizza


ব্যালেন্সড বা সুষম আহার খান।


এক্সারসাইজ করুন।


সানস্ক্রিন ব্যবহার করুন।


প্রচুর ফল ওঃ শাকশব্জি খান।


পজিটিভ থাকুন।


Picture Courtsey: Youtube, Pexels.com, Facebook, Instagram 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!