Emergency Contraceptive Pills সম্বন্ধে এই তথ্যগুলি আপনার জানা উচিত

Emergency Contraceptive Pills সম্বন্ধে এই তথ্যগুলি আপনার জানা উচিত

মনিশা আর রাহুলের বিয়ের ৩ মাসও কাটেনি, কিন্তু তার মধ্যেই কিছু কিছু মানুষের অদ্ভুত প্রশ্নের চোটে ওদের জীবন প্রায় জেরবার হয়ে উঠেছে। প্রশ্নটি আর কিছুই নয়, “গুড নিউজ কবে দিচ্ছ?” – এটি। ওদিকে ওদের অন্য রকম প্ল্যান। দু’জনেই একটি নিজের নিজের কেরিয়ারে আর একটু প্রতিষ্ঠিত হয়ে তারপরে ফ্যামিলি প্ল্যানিং করবে বলেই ঠিক করে রেখেছে। সেজন্য মনিশা কন্ট্রাসেপ্টিভ পিলস খাওয়া আরম্ভ করেছে। মনিশার মতো আরও অনেকেই আছেন যারা অবাঞ্ছিত প্রেগনেন্সি এড়াতে এমেরজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস খান। বাজারে নানা ব্র্যান্ডের এই ধরনের পিল পাওয়া যায় আর অনেক স্ময়ে ডাক্তারের পরামর্শ ছাড়াই কিন্তু আমরা এই পিলের শরণাপন্ন হয়ে থাকি। কিন্তু এই এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস কি, কখন এই পিলস খাওয়া উচিত, এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিনা, কাদের এই ধরনের পিলস একেবারেই খাওয়া উচিত না – এসব প্রশ্নের সঠিক উত্তর কিন্তু আমরা অনেকেই জানিনা।


এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস কি?


all-you-need-to-know-about-emergency-contraseptive-pills 02এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস হল এমন একটা ওরাল মেডিকেশন যা কোন মহিলাকে অবাঞ্ছিত প্রেগনেন্সি থেকে মুক্তি দেয়। সাধারনত এই পিলগুলিকে ‘মর্নিং আফটার পিল’ কিম্বা ‘ডে আফটার পিল’ বলা হয়ে থাকে। যখন কোন মহিলা প্রোটেকশন ছাড়া সেক্স করেন এবং তিনি প্রেগনেন্সি চান না, তখন এই পিলগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু সব সময়ে মনে রাখা উচিত যে এই ধরনের ওষুধ নিয়মিতভাবে একেবারেই খাওয়া উচিত নয়।


এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস কতরকমের হয়


সাধারনত দু’ধরনের এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস (emergency contraceptive pills) বাজারে পাওয়া যায় –


all-you-need-to-know-about-emergency-contraseptive-pills 03


কম্বিনেশন পিলস  - এই ধরনের ওষুধ সারভাইক্যাল মিউকাস ঘন করে দেয় ফলে স্পারম ইউটেরাস পর্যন্ত পৌঁছতে পারে না এবং প্রেগনেন্সির সম্ভাবনা কমে যায়। এস্ট্রোজেন এবং প্রোজেস্টিন – দু’ধরনের কম্পাউন্ডই এই পিলে থাকে।


মিনি পিলস – নর্মাল যেকোনো কন্ট্রাসেপ্টিভ পিলস-এর মতো এই মিনি পিল গুলিও ওভাল্যুশন প্রসেসকে থামিয়ে দেয় যাতে স্পারম ইউটেরাসের ভেতর দিয়ে এগ পর্যন্ত পৌঁছতে না পারে। তবে এই পিল গুলিতে এস্ট্রোজেন থাকেনা তাই এগুলি কম্বিনেশনের পিলস-এর তুলনায় সেফ।


এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস-এর কয়েকটা কমন পার্শ্বপ্রতিক্রিয়া


অনিয়মিত পিরিয়ড


অতিরিক্ত রক্তপাত


ঝিমুনি


বমিভাব


ক্লান্তি


প্রশ্নোত্তর


১। এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস নিলে কি পরে প্রেগনেন্সিতে সমস্যা হতে পারে?


how-to-choose-the-perfect-name-for-your-baby 01অনেকসময়েই অনেক ডাক্তার অবাঞ্ছিত প্রেগনেন্সি রোধ করতে এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস খাবার পরামর্শ দেন। তবে যেহেতু নামেই বলা আছে যে এটি তখনই খাওয়া উচিত যখন আর কোন উপায় থাকে না, তাই নিয়মিতভাবে এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস নেওয়াটা স্বাস্থ্যকর না। নিয়মিতভাবে এই ধরনের ওষুধ খেলে শরীরে হরমোনাল চেঞ্জ আসতে পারে ফলে পরবর্তীকালে প্রেগনেন্সিতে সমস্যা আসতে পারে কিম্বা প্রেগনেন্সি এলেও তাতে কমপ্লিকেশন দেখা দিতে পারে।


২। বহুদিন ধরে যদি এই পিলস নেওয়া হয় তাহলে কি তার কোন পার্শ্বপ্রতিক্রিয়া হয়?


অবশ্যই। যদি বহুদিন ধরে যদি এই পিলস নেওয়া হয় তাহলে শরীরে তার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অতিরিক্ত মেদ জমা, শ্বাসকষ্ট, হরমোনের ভারসাম্যতা বজায় না থাকা, ব্লাড প্রেশার ফ্ল্যাকচুয়েট করা, এমনকি ওভারিতে সিস্টও হতে পারে।


৩। এই পার্শ্বপ্রতিক্রিয়া কতদিন শরীরে প্রভাব ফেলতে পারে?


এটা সম্পূর্ণভাবে যিনি এই ওষুধ খাচ্ছেন তার শারীরিক অবস্থার ওপরে নির্ভর করে। একজন ভালো গাইনির সাথে পরামর্শ করা সবসময়ে সেফ।


৪। কাদের একেবারেই এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস নেওয়া উচিত না?


all-you-need-to-know-about-emergency-contraseptive-pills 01যারা PCOD, উচ্চ রক্তচাপ, অবসাদ এবং সিস্টের সমস্যায় ভুগছেন, তাদের একেবারেই এমারজেন্সি কন্ট্রাসেপ্টিভ পিলস নেওয়া উচিত না।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!