ভিন্ন স্বাদের ২ টি চিকেন রেসিপি! (best indian chicken recipes)

ভিন্ন স্বাদের ২ টি চিকেন রেসিপি! (best indian chicken recipes)

সমীক্ষা বলছে এদেশের বেশিরভাগ আমিষাশীদের কাছে মাটনের পরেই চিকেনের (chicken) স্থান। আর এমনটা হবে নাই বা কেন বল, হরেক রকমের মশলা সহযোগে বানানো এক একটা চিকেনের রেসিপি যে সত্যিই বেজায় সুস্বাদু। তবে আজ এই প্রবন্ধে কোনও বাঙালি পদ নিয়ে আলোচনা করা হবে না। বরং ভিন্ন স্বাদের এমন দুটো চিকেন রেসিপি (best indian chicken recipes) নিয়ে লেখা হবে, যা এর আগে কখনও চেখে দেখেছো বলে তো মনে হয় না (chicken recipe)। 


১. চিকেন অমৃতসারি:


chikenrecipe-1
অমৃতসরের অন্যতম জনপ্রিয় এই চিকেন পদটি (punjabi chicken recipe) রান্না করতে প্রয়োজন পড়বে ৫০০ গ্রাম চিকেন, ২ চামচ আদা-রসুনের পেস্ট, ৩ চামচ দই, ১ চামচ লেবুর রস, ১ চামচ ভিনিগার, ২ চামচ ধনে পাউডার, ২ চামচ জিরা পাউডার, ২ চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুসারে নুন, ২ চামচ পেঁয়াজ কুচি, ৫ চামচ মাখন, ১-২ টো কাঁচা লঙ্কা, ৬ টা টমেটো, হাফ চামচ চিনি এবং অল্প পরিমাণ ক্রিমের।


প্রণালী:


১. একটা বাটিতে পরিমাণ মতো চিকেন নিয়ে তাতে আদা-রসুনের পেস্ট,দই, লেবুর রস,ভিনিগার, ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ জিরা গুঁড়ো, ১ চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুসারে নুন এবং পরিমাণ মতো পেঁয়াজ কুচি যোগ করে ভালো করে মেখে নিতে হবে। তারপর কম করে ২ ঘন্টা ম্যারিনেট করতে হবে।
২. এবার গ্রেভি তৈরির জন্য গরম প্যানে পরিমাণ মতো মাখন এবং লঙ্কা গুঁড়ো নিয়ে একটু নেড়ে নিতে হবে।
৩. তারপর ১ চামচ ধনে গুঁড়ো এবং আদা কুচি যোগ করে নাড়াতে থাকো। কিছু সময় পরে অল্প করে জল মেশাতে হবে।
৪. এরপর নুন, কাঁচা লঙ্কা কুচি, টমেটো এবং চিনি যোগ করে ভালো করে নাড়াতে হবে, যাতে প্রতিটি উপাদান ঠিক করে মিশে যাওয়ার সুযোগ পায়।
৫. এবার অন্য একটা প্যান একটু গরম করে নাও। তারপর তাতে অল্প করে মাখন নিয়ে সারা প্যানে ছড়িয়ে দাও।
৬. এবার তাতে আগে থেকে ম্যারিনেট করে রাখা মাংসের পিসগুলি যোগ করে ভালো করে নাড়াতে থাকো। এইভাবে কিছুক্ষণ নাড়ানোর পর প্যানটা চাপা দিয়ে দাও।
৭. যখন দেখবে চিকেনের রং ধীরে ধীরে ব্রাউন হতে শুরু করেছে, তখন আগে থেকে বানিয়ে রাখা টমেটো গ্রেভিটা যোগ করতে হবে। তারপর ভালো করে নাড়াতে হবে, যাতে চিকেনের সঙ্গে গ্রেভিটা ভালো করে মিশে যেতে পারে। কিছু সময় পরে প্যানটা চাপা দিয়ে দিতে হবে।
৮. ১০-১৫ মিনিট পরে প্যানের ঢাকাটা সরিয়ে নিয়ে মাংসের উপরে অল্প করে ক্রিম ছড়িয়ে দিয়ে ভালো করে নাড়াতে হবে। তারপর অল্প করে ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করতে হবে রুটি অথবা পরোটার সঙ্গে। ইচ্ছা হলে গরম ভাতের সঙ্গেও খাওয়া যেতে পারে।


২. মুর্গ মালাইওয়ালা:


chiken-recipe-2
এই পদটি রান্না করতে তেল বা ঘিয়ের প্রয়োজন পড়বে না। পরিবর্তে দুধ এবং ক্রিমের সাহায্যে তৈরি করা হবে এই মুখরোচক পদটি। তাহলে আর অপেক্ষা কেন, চলো শুরু করা যাক রান্না...!


যে যে উপকরণগুলির প্রয়োজন পড়বে সেগুলি হল ১ কাপ ক্রিম, ৩ টে কাঁচা লঙ্কা, ১ টা পেঁয়াজ,পরিমাণ মতো দুধ, ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ আদা, ২ চামচ ধনে পাতা, হাফ চামচ আদা গুঁড়ো, ১ চামচ মেথি, ২ চামচ গরম মশলা, এক চিমটে জাফরান, ২ চামচ বাদাম গুঁড়ো, স্বাদ অনুসারে নুন, ৫ টা চিকেন ড্রামস্টিক, ১ চামচ আদার পেস্ট, ১ চামচ রসুনের পেস্ট এবং ২ চামচ গোলমরিচ গুঁড়ো।


প্রণালী:


১. চিকেন ড্রামস্টিকগুলির গায়ে প্রথমে ছোট ছোট ছিদ্র করে নাও। তারপর মাংসের পিসগুলিতে আদা-রসুনের পেস্ট এবং পরিমাণ মতো গোলমরিচ মিশিয়ে ভালো করে মেখে নাও। তারপর কম করে ৩০ মিনিট ম্যারিনেট করো।
২. আধ ঘন্টা পরে একটা প্যান গরম করে নাও। তারপর তাতে পরিমাণ মতো ক্রিম,পেঁয়াজ কুচি এবং লঙ্কা কুচি যোগ করে ততক্ষণ রান্না করো, যতক্ষণ না পেঁয়াজ কুচিগুলি একটু নরম হচ্ছে।
৩. এরপর প্যানে অল্প করে দুধ ঢেলে নিয়ে তাতে ম্যারিনেট করা মাংসের পিসগুলি মিশিয়ে ভালো করে নাড়াতে থাকো।
৪. কিছু সময় পরে পরিমাণ মতো ধনে গুঁড়ো, আদা কুচি, আদা গুঁড়ো, ধনে পাতা, গোলমরিচ, মেথি, গরম মশলা এবং এক চিমটে জাফরান যোগ করে ভালো করে নাড়াও। যাতে সবকটি উপাদান একে অপরের সঙ্গে মিশে যাওযার সুযোগ পায়।
৫. এরপর আঁচটা একটু কমিয়ে দিয়ে অনবরত নাড়াতে থাকো। এইভাবে ৭-১০ মিনিট রান্না করার পর স্বাদ অনুসারে নুন যোগ করো।
৬. এবার বাদাম গুঁড়ো মিশিয়ে গরম গরম পরিবেশন করার পালা।


ছবির কৃতজ্ঞতা স্বীকার: youtube, wikipedia


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!