ব্যাঙ্গালুরুর সেরা কিছু স্ট্রিট ফুড ডেস্টিনেশন! (best street food in bangalore)

ব্যাঙ্গালুরুর সেরা কিছু স্ট্রিট ফুড ডেস্টিনেশন! (best street food in bangalore)

২০০৮ সালের এক পরিসংখ্যান অনুযায়ী সে সময় প্রায় ৩ লাখ বাঙালি বাস করতো ব্যাঙ্গালুরুতে। এখন সেই সংখ্যাটা যে আরও অনেকটা বেড়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। আর একথা তো সবারই জানা আছে যে বর্তমান সময়ে চাকরির খোঁজে তো বটেই, সেই সঙ্গে উচ্চশিক্ষা লাভ করতেও বহু বাঙালি এসে ভিড় জমাচ্ছে দক্ষিণের এই শহরে (bangalore)। তাই একজন খাদ্যরসিক হিসেবে এই শহরের কোথায় কোথায় সুস্বাদু সব খাবার, কম পয়সায় পাওয়া যায়, সে সম্পর্কে বাকি বাঙালি ভোজনরসিকদের না জানালে চলে বলো (street food)! আর ঠিক এই কারণেই তো এই প্রবন্ধটি লেখা।


তাহলে আর অপেক্ষা কেন, চলো জেনে ফেলা যাক রসনা তৃপ্তির আশায় ব্যাঙ্গালুরুর কোন কোন স্ট্রিটে ঢুঁ মারা মাস্ট (best street food in bangalore)!


১. ভি ভি পুরাম ফুড স্ট্রিট:


street-1
ঝাল ঝাল মশলা দোসা থেকে জিভে জল আনা হরেক স্বাদের মিষ্টি। সেই সঙ্গে পাও ভাজি আর বড়া পাও তো রয়েছেই। ইচ্ছা হলে চেখে দেখতে পারো নানান স্বাদের স্যান্ডউইচও। এক কথায় প্রায় সব রকমের খাবারের স্টল রয়েছে এখানে। তাই ছুটির দিনে রসনা তৃপ্তি করতে একবার এসে যেতেই পারো ভি ভি পুরাম ফুড স্ট্রিটে (v v puram food street)। তবে সন্ধ্যার দিকে আসতে হবে। কারণ সকালের দিকে সেভাবে জমে ওঠে না এই ফুড স্ট্রিট।


২. সেন্ট্রাল টিফিন রুম, মালেশ্বরম:


street-2
সাউথ ইন্ডিয়ান স্ট্রিট ফুড যদি চেখে দেখতে মন চায়, তাহলে সেন্ট্রাল টিফিন রুমে একবার ঢুঁ মারতেই হবে। কারণ এখানকার বাটার মশলা দোসার স্বাদ সত্যিই মনকাড়া (famous food places in bangalore)। তাই তো প্রায় ছয় শতাব্দী আগে শুরু হওয়া এই রেঁস্তোরার জনপ্রিয়তা এখনও একটুও কমেনি।


হরেক রকমের দোসার পাশাপাশি বড়া, কেসরিবাত এবং সুস্বাদু পুরি সাগুও পাওয়া যায় এখানে, যা একবার চেখে দেখলে যে মন্দ লাগবে না, তা তো বলাই বাহুল্য!


৩. ব্রাহ্মণ কফি বার:


street-3
কোনও একটা ছুটির দিন ব্রেকফাস্ট সারতে পৌঁছে যেতেই পারো দক্ষিণ ব্যাঙ্গালুরুতে অবস্থিত এই রেঁস্তোরায়। কারণ এখানকার রাইস ইডলি আর বড়া বেশ জনপ্রিয়। সেই সঙ্গে ফিল্টার কফি তো রয়েছেই। আর যদি ব্রেকফাস্ট শেষে একটু মিষ্টিমুখ করতে মন চায়, তাহলে কেসরিবাত অর্ডার করতে পারো। এখানকার এই ডিশটি স্থানীয়দের খুব পছন্দের।


৪. হরি সুপার স্যান্ডউইচ:


street-4
সাউথ ইন্ডিয়ান খাবার খেতে খেতে যদি ক্লান্ত হয়ে গিয়ে থাকো, তাহলে একবার চেখে দেখতে পারো হরি সুপার স্যান্ডউইচ জোনের নানান ডিশ। এখানকার চকলেট স্যান্ডউইচ যেমন বেজায় জনপ্রিয়। তেমনি আরও নানা ধরনের স্যান্ডউইচ এবং উত্তর ভারতীয় বেশ কিছু খাবারও পাওয়া যায় এখানে। সেই সঙ্গে পটেটো টুইস্টারের স্বাদ নিতেও ভুলো না যেন!


ব্যাঙ্গালুরু শহরের প্রায় প্রতিটি কোনাতেই হরি সুপার স্যান্ডউইচ জোন রয়েছে। তাই বাড়ির কাছের কোনও একটা স্টল থেকে একদিন চেখে দেখই না এখানকার নানা পদ।


৫. খান সাহেবের রোল, ইন্দ্রনগর:


street-5
কলকাতায় যেমন আরসালান-নিজামের রোল বেজায় জনপ্রিয়, তেমনি ব্যাঙ্গালুরু শহরে খান সাহেবের রোল গত কয়েক বছরে খাদ্যরসিকদের মাঝে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এখানে এসে মিক্স ভেজিটেবল টিক্কা রোল যেমন খেতে পারো, তেমনি পনির মাশরুম এবং বেবি কর্ন টিক্কা রোলও চেখে দেখতে পারো। আর যদি মাটন খেতে মন চায়, তাহলে এখানকার মাটন ভুনা খেতে ভুলো না যেন! ইন্দ্রনগরের পাশাপাশি সম্প্রতি জয়নগরেও খান সাহেবের একটি শাখা খুলেছে কিন্তু! 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!