স্কিন টোন আর চোখের রং অনুযায়ী বেছে নিন রঙিন আইলাইনার

স্কিন টোন আর চোখের রং অনুযায়ী বেছে নিন রঙিন আইলাইনার

খুব একটা মেকআপ (make up) করতে পছন্দ করে না কৃষ্ণকলি। তবে চোখে (eyes) সব সময় বেশ মোটা করে কাজল লাগিয়ে রাখে ও। তাতেই মোহময়ী হয়ে ওঠে কৃষ্ণকলি। তবে সে দিন কলেজে এক সিনিয়র দিদিকে নীল আইলারনারে (eyeliner) দেখে ওর বেশ লেগেছে! তার পর থেকেই ওর ইচ্ছে করছে রঙিন আইলারনার (colored eyeliner) কিনতে। কিন্তু ঠিক কোন কালারে ওকে মানাবে, সেটাই বুঝে উঠতে পারছে না ও। আসলে ওর মনে হয়, ওর গায়ের রংটা একটু চাপা। তাই বুঝতে পারছে না কী রং লাগালে ওকে মানায়। এ দিকে সামনে কলেজের বসন্ত উত্সব। কৃষ্ণকলি তাই ঠিক করেছে, ওই অনুষ্ঠানেই একটু অন্য রকম সাজতে চোখে রঙিন আইলাইনার (colored eyeliner) ব্যবহার করবে।


হালফ্যাশনে কালারফুল আইলাইনার (colored eyeliner) বেশ ইন। আর অনেকেই নিজেদের চোখকে (eyes) মোহময়ী করে তুলতে নানা রকম উজ্জ্বল রঙা আইলাইনার (colored eyeliner) ব্যবহার করছেন। তবে অনেক সময় যেটা হয়, সব রঙ সব স্কিনটোনের সঙ্গে ম্যাচ করে না। ফলে মেকআপটাই (make up) গন্ডগোল হয়ে যায়। তাই কোন স্কিন টোনের (skin tone) সঙ্গে কেমন রঙের আইলাইনার ভাল লাগবে, সেটা আগে বুঝে নিতে হবে। হ্যাঁ আর একটা বিষয়ও মাথায় রাখবেন, চোখের রং অনুযায়ীও বেছে নেওয়া যায় আইলাইনারের রং (colored eyeliner)। তাই জেনে নিন, কেমন আইলাইনার আপনার স্কিন টোন (skin tone) আর চোখের রঙের সঙ্গে ভাল যাবে।


স্কিন টোন অনুযায়ী আইলাইনারের রং


blue eyeliner bright


ফেয়ার স্কিন টোন


এই ধরনের কমপ্লেকশন রয়েছে করিনা কপূর, ক্যাটরিনা কাইফ, অনুষ্কা শর্মার। আপনারও যদি এ রকম স্কিন টোন (skin tone) থাকে, তা হলে সবুজ ও নীলের মতো হালকা রং ট্রাই করুন। আসলে ফর্সাদের  চোখে (eyes) ডার্ক কালার একটু হেভি লাগে। মনে হয়, যেন বেশি মেকআপ (make up) হয়ে গিয়েছে।


শ্যামবর্ণা বা হুইটিশ স্কিন টোন


দীপিকা পাদুকোন হলেন এই কমপ্লেকশনের বেস্ট উদাহরণ। তা ছাড়াও জেনেলিয়া ডিসুজারও হুইটিশ স্কিনটোন। আর এই স্কিন টোনের জন্য পারফেক্ট হল স্মোকি আই মেকআপ। তাই ব্ল্যাক আইলাইনার ছাড়াও ব্রাউন আর মভ আইলাইনার ট্রাই করতে পারেন। আসলে যাঁদের এই ধরনের স্কিনটোন তাঁরা হালকা আর গাঢ়- দু’রকম শেডের আইলাইনারেই দারুণ মানাবে।


অলিভ বা ট্যান স্কিন টোন


এই ধরনের কমপ্লেকশন রয়েছে বিপাশা বসু, চিত্রাঙ্গদা সিং ও প্রিয়াঙ্কা চোপড়ার। ব্ল্যাক আইলাইনারই এই ধরনের স্কিন টোনের জন্য দারুণ। তবে শিমারি কালারস এই ধরনের স্কিনটোনে অসাধারণ লাগবে। তবে হ্যাঁ, হালকা অথবা ফিকে রঙের আইলাইনার ব্যবহার করবেন না। কারণ এই ধরনের রং আপনার কমপ্লেকশনকে আরও কালো দেখাবে।


চোখের রং অনুযায়ী আইলাইনারের রং


blue-green-eyeliner


কালো চোখ


যাঁদের কালো চোখ, তাঁরা পিঙ্ক আর ব্রাউনের একটু গাঢ় শেড ব্যবহার করতে পারেন। আর দু’রঙের আইলাইনার ব্যবহার করতে চাইলে কনট্রাস্ট করুন হলুদ রঙের আইলাইনার দিয়ে।


ব্রাউন চোখ


যাঁদের চোখের রং ব্রাউন, তাঁরা ব্যবহার করতে পারেন গোল্ড, গোলাপি, বেগুনি, পার্পল, ল্যাভেন্ডার, অ্যাকোয়া আর কোবাল্ট কালার।  


ড্রামাটিক লুক পেতে কালার আইলাইনার


outline eyeliner dramatic look


একরঙা আইলাইনার


যে কোনও জায়গায় যাওয়ার জন্য চোখের পাতার উপর রঙিন আইলাইনার (colored eyeliner) লাগিয়ে যেতে পারেন। আর সেটা আপনার স্কিন টোন ও চোখের রঙের সঙ্গে ম্যাচ করে যে কোনও কালার হতে পারে। রাতের পার্টিতে গেলে ট্রাই করতে পারেন গোল্ড আইলাইনার। কিন্তু এটা তো গেল সিম্পল লুক। তবে ড্রামাটিক লুক পেতে শুধুমাত্র চোখের নীচের পাতায় রঙিন আইলাইনার (colored eyeliner) পরে নিন। আর সেটাকে হালকা স্মাজ করিয়ে নিন। ব্যস! ড্রামাটিক আই মেকআপ রেডি।


একটার বেশি রঙের আইলাইনার


ড্রামাটিক লুক আনতে দু’রকম রঙের আইলাইনার ব্যবহার করতে পারেন। তার জন্য খুব একটা কসরতও করতে হবে না। এক কাজ করুন, চোখের উপরের পাতায় যে ভাবে ব্ল্যাক আইলাইনার লাগান, সে ভাবেই লাগিয়ে নিন। তার উপরে সাদা রং আইলাইনার লাগিয়ে নিন। হলুদ, লাল, অথবা গ্লিটারি কালার ট্রাই করে দেখতে পারেন। দেখবেন, বেশ অন্য রকম একটা লুক!


ব্ল্যাক আউটলাইন


আর এক ধরনের ড্রামাটিক আই মেকআপ করতে প্রথমে ব্ল্যাক আইলাইনার দিয়ে একটা উইঙ্গড আউটলাইন বানিয়ে নিন। এ বার সেই আউটলাইনের ভিতর রঙিন আইলাইনার দিয়ে ফিল-আপ করে নিন। এ ক্ষেত্রেও ফিকে হলুদ, মেরুন, নীলের মতো রং ব্যবহার করতে পারেন।


ছবি সৌজন্যে: ইউটিউব


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!