Meeting-এ কি পরে যাবেন - দেখে নিন কয়েকটা জরুরি Tips

Meeting-এ কি পরে যাবেন - দেখে নিন কয়েকটা জরুরি Tips

আচ্ছা, এমন কি কখনো হয়েছে যে সারা আলমারি খুঁজেও একটা মনের মতো পোশাক খুঁজে পাননি যেটা পরে আপনি মিটিং-এ (meeting) যেতে পারেন? আমার সাথে বহুবার হয়েছে। এমনকি আমার কেরিয়ারের প্রথমদিকে একবার একটা ক্লায়েন্ট মিটিং-এ (meeting) আমি রিপড জিন্স-টিশার্ট আর ক্যাসুয়াল স্লিপার পরে চলে গেছিলাম। প্রোজেক্টটা যদিও পেয়েছিলাম কিন্তু সেই সাথে বসের কাছেও প্রচুর বকা জুটেছিল কপালে! ভুল করতে করতেই মানুষ শেখে আর আমিও সেভাবেই শিখেছি। সেজন্য আজ ভাবলাম কয়েকটা ড্রেসিং টিপস (Tips)  আপনাদের সাথেও শেয়ার করে নি, যাতে আপনারাও আমার মতো ভুল পোশাক পরে মিটিং-এ চলে না যান ;)


ক্যাসুয়াল বিজনেস মিটিং-এর জন্য ড্রেসিং টিপস (Tips)


ক্যাসুয়াল বিজনেস মিটিং-এর জন্য রেডি হওয়াটা সত্যিই খুব চাপের ব্যাপার। মানে, ঠিক বোঝা যায়না যে কি পরব, কীরকম সাজব যাতে আত্মবিশ্বাসীও লাগে আবার দেখতেও জবরজং না লাগে! জিন্স পরা উচিত, নাকি ট্রাউজার; টপ পরা উচিত নাকি কুর্তি; নাকি কোন ক্যাসুয়াল ড্রেস পরে যাওয়া উচিত – এসব ভাবতে ভাবতেই সময় চলে যায়। কয়েকটা টিপস দিলাম, দেখুন হয়তো কাজে লাগতে পারে –


dressing-tips-for-women-for-business-meeting 05


টপ


অতিরিক্ত কারুকার্য করা  টপ না পরাই ভালো। শিফন শার্ট, প্যাটারন্ড ব্লাউজ অথবা কুর্তি পরতে পারেন ক্যাসুয়াল মিটিং-এর জন্য। টেক্সট লেখা কোন টিশার্ট না পরাই ভালো।


ড্রেস


যদি ড্রেস পরেন, তাহলে এ-লাইনার ড্রেস পরুন এবং চেষ্টা করুন প্যাস্টেল শেডের ড্রেস পরতে। সিক্যুনের কাজ করা কিম্বা স্লিভলেস ড্রেস এরিয়ে যাওয়াই ভালো। যদি একান্তই স্লিভলেস পরতে হয় তাহলে ওপরে একটা হালকা স্টোল কিম্বা শ্রাগ চাপিয়ে নিন।


লোয়ার


রিপড জিন্স তো ভুলেও পরবেন না। আপনি চাইলে চিনোস, জিন্স কিম্বা বুটকাট স্ট্রেট প্যান্টস পরতে পারেন ক্যাসুয়াল মিটিং-এ যাবার জন্য।


জুতো


dressing-tips-for-women-for-business-meeting 03পাম্পশ্যু, বুটি, ফ্ল্যাট জুতো, ব্যালেরিনা এমনকি লোফারসও পরতে পারেন এই ধরনের অকেশনে। যদি হিলস পরতে ভালবাসেন তাহলে হিলস পরতে পারেন কিন্তু খেয়াল রাখবেন টা যেন ৪ ইঞ্চির বেশি না হয়। ঘরে পরার চটি কিম্বা স্লিপারস পরবেন না।


অ্যাক্সেসরিজ  


হালকা গয়না পরতে পারেন যেমন গলায় একটা সরু চেন কিম্বা হাতে একটা সরু ব্রেসলেট, কিন্তু কখনই ওভারডু করা উচিত না।


ফর্মাল বিজনেস মিটিং-এর জন্য ড্রেসিং টিপস (Tips)


যেকোনো ফর্মাল বিজনেস মিটিং-এর জন্য সব রকম প্রস্তুতির সাথে সাথে কিন্তু স্মার্টলি ড্রেস করাটাও খুব গুরুত্বপূর্ণ। আপনি বাড়িতে জেরকম পোশাক পরেন সেরকম পোশাক যে ফর্মাল বিজনেস মিটিং-এর জন্য পরবেন না সেটা তো জানা কথাই, কিন্তু অফিসে রোজ যা পরে যান সেরকমভাবেও কিন্তু ড্রেস করলে হবে না এই অকেশনের জন্য। তাহলে কীভাবে পোশাক নির্বাচন করবেন সেটাই ভাবছেন তো? দেখে নিন এই টিপস কটা -


টপ


dressing-tips-for-women-for-business-meeting 02সুতি কিম্বা লিনেনের ফর্মাল শার্ট এই ধরনের মিটিং-এর জন্য আদর্শ। চেষ্টা করুন কুর্তি না পরতে। যদি আপনি শাড়িতে স্বচ্ছন্দ হন তাহলে শাড়ির সাথে কিন্তু সিম্পল ডিজাইনের ব্লাউজ পরুন। স্লিভলেস কিম্বা অতিরিক্ত কাজ করা ব্লাউজ একেবারেই পরবেন না।


লোয়ার


সিনথেটিক, মোটা সুতির কাপড় এবং ডেনিম-এর ফ্যাব্রিক বাদে যেকোন ফ্যাব্রিকের ট্রাউজার পরতে পারেন। যদি আপনি স্কারট পরতে চান, তাহলে তা যেন আপনার হাঁটু থেকে চার আঙুলের বেশি ওপরে না যায়। আর স্কারট পরলে সবসময়ে স্টকিংস দিয়ে পরুন।


জুতো


dressing-tips-for-women-for-business-meeting 04ফর্মাল শ্যু বা পাম্পশ্যু পরুন ফর্মাল বিজনেস মিটিং-এর জন্য।


বোনাস টিপস


১। সব সময় সাথে একজোড়া এক্সট্রা জুতো রাখুন। যদি কখনো রাস্তায় জুতো ছিঁড়ে যায় কিম্বা জুতোর হিল ভেঙ্গে যায় তাহলে ওই অতিরিক্ত জুতোজোড়া কাজে লাগবে। জুতোর সাথে একটা এক্সট্রা জামাও রাখা ভালো, বলা যায়না কখন দরকার পড়তে পারে!


২। অতিরিক্ত টাইট কিম্বা ঢিলে জামাকাপড় পরবেন না। দেখতে তো খারাপ লাগবেই, তাছাড়া আপনিও ঠিক স্বচ্ছন্দ হতে পারবেন না।


৩। এমন কোন পোশাক পরবেন না যাতে অবাঞ্ছিত অ্যাটেনশনের শিকার হতে হয়।


৪। মিটিং-এ যাচ্ছেন, র‍্যাম্পে হাঁটতে নয় – এই কথাটা মাথায় রেখে মেকআপ করুন। যদি মেকআপ করার সময় না থাকে তাহলে শুধু কাজল আর লিপগ্লস লাগিয়ে নিন।


৫। দামী না হলেও ভালো কয়ালিটির হ্যান্ডব্যাগ রাখুন। কারণ, মিটিং-এ গিয়ে যদি ব্যাগের হাতল খুলে যায় কিম্বা জিপ ছিঁড়ে যায়, সেটা কিন্তু আপনাকে অপ্রস্তুতিতে ফেলার জন্য যথেষ্ট।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!