কলকাতার সেরা ৩টি ওড়নার দোকান (Top 3 Dupatta Shops in Kolkata)

কলকাতার সেরা ৩টি ওড়নার দোকান (Top 3 Dupatta Shops in Kolkata)

“ও লাল দুপট্টেওয়ালি তেরা নাম তো বাতা!” এক সময় খুব জনপ্রিয় হয়েছিল এই গানটা। এরপরে এবং আগেও অবশ্য দুপাট্টা (dupatta) বা ওড়না (dupatta) নিয়ে অনেক গান লেখা হয়েছে হিন্দি ছবিতে। আর হবে নাই বা কেন? মেয়েদের কাছে পোশাকের এই অংশটির গুরুত্ব অপরিসীম। ওড়না (dupatta) শুধু মেয়েদের লজ্জাবস্ত্র নয়। গরমকালে মাথা ঢাকতে বা প্রবল বৃষ্টিতে মাথা বাঁচাতেও কাজে দেয় এটি। আর আপনার সুন্দর কারুকাজ করা ওড়নার (dupatta) ছোঁয়া যখন প্রেমিকের গায়ে লাগে তাতে যে পুলক জাগে সেটা বলাই বাহুল্য। সামনেই তো পয়লা বৈশাখ। ওড়না (dupatta) কেনার কথা ভাবছেন নাকি? আসুন দেখে নিই কলকাতার কোথায় পাব সুন্দর সব ওড়না (dupatta)।


মা অন্নপূর্ণা ওড়না হাউজ


orna 1


অমললাল সাহার ওড়না হাউজে আপনি পেয়ে যাবেন সুতি, চান্দেরি, টিস্যু, নেট, শিফন, তাঁত, সিনথেটিক, নেট ও জর্জেটের মতো যে কোনও মেটিরিয়ালের ওড়না। বহুদিনের পুরনো এই দোকানে খাদি, লেহেরিয়া, বাঁধনি, মণিপুরি, ভাগলপুরী, বেনারসি সব রকমের ডিজাইন পেয়ে যাবেন। হাল্কা রঙ থেকে শুরু করে লাল, নীল, সি গ্রিন, সোনালি, বেগুনি সব রকমের রঙ পেয়ে যাবেন। যাদের সামনে বিয়ে তারা এখানে জরির কাজ করা বা এমব্রয়ডারি করা ভেলের জন্য অবশ্যই ঢুঁ মারতে পারেন।দাম শুরু ৯০ টাকা থেকে। দোকান খোলা থাকে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত।  


ঠিকানাঃ হাতিবাগান বাজার, ৮২ বিধান সরণি, কলকাতা ৪


ফোন নাম্বার ৮৯৬১৪৩৫৩৭৫


স্টার দুপাট্টা


orna 4


এই দোকান বড়বাজারে। মোহাম্মদ নিসা আনসারি জানেন মেয়েরা ওড়না ভালোবাসে। তাই তিনি দোকানে ওড়নার দাম রেখেছেন একদম সাধ্যের মধ্যে। এখানে ওড়নার দাম শুরু হয় মাত্র ৩৫/৪০ টাকা থেকে। সুতি, শিফন ও কাতানের ওড়না এই দোকানের বৈশিষ্ট্য। এদের কাছে স্পেশ্যাল বিয়ে কালেকশানও আছে।দোকান খোলা থাকে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। রবিবার বন্ধ থাকে এই দোকান।  


ঠিকানাঃ ৮৯ যমুনালাল বাজাজ স্ট্রিট, গ্রাউন্ড ফ্লোর, লোহিয়া মার্কেটের উল্টোদিকে, কলকাতা ৭  


ফোন নাম্বারঃ ৯৮৮৩২১৯০৪৩  


অরোরা ব্রাদার্স


orna 3


যারা নিয়মিত নিউ মার্কেটে কেনাকাটা সারেন তাদের কাছে অরোরা ব্রাদার্সের নাম অচেনা নয়। বিশেষ করে গর্জাস ওড়নার জন্য বিখ্যাত এই দোকান। এখন দোকান চালান ললিত অরোরা। প্রায় ৩০ বছর ধরে মহিলাদের ওড়না বিক্রি করে আসছেন এরা। তাই মেয়েরা ঠিক কীরকম ওড়না পছন্দ করে সেটা এদের নখদর্পণে। কাঁথা স্টিচ আর এমব্রয়ডারি করা বেনারসি ওড়না এদের স্পেশ্যালিটি। সিকুইন এবং পাথর বসানো ওড়নাও এখানে বেশ কম বাজেটের মধ্যে পাওয়া যায়।আপনি বাঙালি হন বা পাঞ্জাবি, সব রকমের বিয়ের উপযোগী দুর্দান্ত স্টক আছে এদের। মোটামুটি ওড়নার দাম শুরু হয় এখানে ১৫০ টাকা থেকে। ওড়নার সঙ্গে পাওয়া যায় ব্রাইডাল লেহেঙ্গা আর শাড়িও।দোকান খোলে সকাল ১১ টায় আর বন্ধ হয় সাড়ে ৮টায়। রবিবার বন্ধ থাকে দোকান।  


ঠিকানাঃ শপ নাম্বার ডি ৫৭, বারট্রাম স্ট্রিট, নিউ মার্কেট এরিয়া, ধর্মতলা, তালতলা, কলকাতা ৮৭


ফোন নাম্বারঃ ৯৮৩৬৩০৫২৪৭  


Picture Courtsey: Instagram and Orna House 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!