পৃথিবীর শেষ কিছু উপজাতি! (Few last standing Tribes)

পৃথিবীর শেষ কিছু উপজাতি! (Few last standing Tribes)

আজ থেকে হাজার হাজার বছর আগে গোষ্ঠিবদ্ধ জীবনযাপন করার প্রথা শুরু হয়েছিল। সেই সময় থেকেই সুবৃহৎ জনপদে বহু মানুষ এক সঙ্গে বসবাস করতেন। পরের দিকে একই ভাষাভাষী এবং সংস্কৃতির মানুষজন গোষ্ঠিবদ্ধ হয়ে একসঙ্গে থাকা শুরু করে। সেই থেকেই সারা পৃথিবী জুড়ে একাধিক উপজাতির খোঁজ পাওয়া যায়। কিন্তু সময় যত এগিয়েছে, তত জন্ম নিয়েছে একের পর এত দেশ। মানব সভ্যতারও বিবর্তন ঘটেছে চোখে পড়ার মতো। ধীরে ধীরে মানুষ আধুনিক হয়ে উঠেছে, যে কারণেই বহু উপজাতি (tribes) আজ বিলুপ্ত। কিন্তু এত কিছুর পরেও সারা বিশ্ব জুড়ে এখনও বেশ কিছু ট্রাইবাল গোষ্ঠী রয়েছে যারা আধুনিকতাকে অমান্য করে সেই বন্য জীবনকেই বেছে নিয়েছে। তবে কতদিন যে তারা এই পৃথিবীতে নিজের মতো করে বেঁচে থাকতে পারবে, সেটাই চিন্তার বিষয়! কারণ বিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে না পরলে যে সবাইকেই একদিন না একদিন বিলুপ্ত হয়ে যেতে হয়!


বিখ্যাত ইংরেজ ফটোজার্নালিস্ট জিমি নেলসন প্রায় তিন বছর ধরে সারা বিশ্ব ঘুরে এমনই কিছু ট্রাইবাল উপজাতির ছবি তুলেছেন, যারা বিলুপ্তির দোর গোড়ায় দাঁড়িয়ে রয়েছে (Few last standing Tribes)। তাই তো চিরকালের মতো এরা হারিয়ে যাওয়ার আগে আজ আমরা জিমি নেসলনের (Jimmy Nelson) লেন্সের মধ্যে দিয়ে চোখ ফেরাবো সেই সব গোষ্ঠীর দিকে, যারা আজ তো রয়েছে, কিন্তু কাল হয়তো থাকবে না (last of tribe)!


১. দা মাসাই ট্রাইব:


tribe-1
মাসাইরা হলেন দক্ষ শিকারী, যাদের দেখা মেলে তানজানিয়ার জঙ্গলে (tribes in africa)। এরা কম বয়স থেকেই শিকার কীভাবে করতে হয়, তা শিখতে শুরু করে। তবে ইতিহাস বলে এরা যেমন পাকা শিকারী, তেমনি পটু যোদ্ধাও বটে।


PICTURE COURTESY: JIMMY NELSON


২. দা মাওরি ট্রাইব:


tribe-2
এই উপজাতির বাস নিউজিল্যান্ডে। এরা আমাদের মতোই একাধিক দেবাতাদের পুজো করে। শুধু তাই নয়, হিন্দু ধর্ম যেমন বিশ্বাস করে আত্মার না আছে জন্ম, না আছে মৃত্যু, তেমনি মাওরিরাও বিশ্বাস করেন তাদের পূর্বপুরুষেরা তাদের আশেপাশেই রয়েছে, সদা রক্ষা করছে। আজও নিউজিল্যান্ড ঘুরতে গেলে এদের দেখা মেলে। সারা মুখ এবং শরীর ট্যাটুতে ভরা। পোশাক বলতে তেমন কিছুই নেই!


PICTURE COURTESY: JIMMY NELSON


৩. দা গোরোকা ট্রাইব:


tribe-3
ঘানায় পপুয়া বলে একটি জায়গা রয়েছে, সেখানেই এই আদিবাসীদের বাস। এরা যেমন দক্ষ শিকারী, তেমনি চাষবাস করতেও পছন্দ করে। আর এদের বেশভূষা কিন্তু দেখার মতো হয়।


PICTURE COURTESY: JIMMY NELSON


৪. দা নেনেটস ট্রাইব:


tribe-4
রাশিয়ার অন্তর্গত ইয়ামাল (YAMAL) প্রদেশে এদের বাস (indigenous tribes)। প্রায় ১০০০ বছর ধরে এরা পৃথিবীর অন্যতম কঠিন পরিবেশে বেঁচে রয়েছে, যেখানকার তাপমাত্রা শীতকালে কোনও কোনও সময় প্রায় -৫০ ডিগ্রি পর্যন্ত নেমে যায়। তবে আর কতদিন যে এদের দেখা মিলবে সেটাই সবথেকে বড় প্রশ্ন।


PICTURE COURTESY: JIMMY NELSON


৫. দা কাজাক ট্রাইব:


tribe-5
মঙ্গোলিয়া এবং ইন্দো-ইরানিয়ান বংশভূত এই উপজাতির দেখা মেলে সাইবেরিয়া এবং ব্ল্যাক সি-এর আশেপাশের অঞ্চলে। এরা যেমন শিকার করতে ভালোবাসে , তেমনি "ঈগল হান্টিং" এও এদের জুড়ি মেলা ভার। তবে যে হারে ঈগলের সংখ্যা কমছে, তার থেকেও দ্রুত গতিকে এই ট্রাইবের উপস্থিতি মুছে যাচ্ছে পৃথিবীর বুক থেকে।


PICTURE COURTESY: JIMMY NELSON


ছবির কৃতজ্ঞতা স্বীকার: JIMMY NELSON: BEFORE THEY PASS AWAY - 2


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!