Flower Jewellery In Bengali - সব অনুষ্ঠানেই মানানসই ফ্লাওয়ার জুয়েলারি | POPxo

গায়ে হলুদ থেকে বিয়ে সব অনুষ্ঠানেই মানানসই ফ্লাওয়ার জুয়েলারি (Flower Jewellery In Bengali)

গায়ে হলুদ থেকে বিয়ে সব অনুষ্ঠানেই মানানসই ফ্লাওয়ার জুয়েলারি (Flower Jewellery In Bengali)

সময়ের সাথে সাথে কত কিছু পাল্টে যায়। এই কিছুদিন আগেও বিয়েবাড়িতে গিয়ে দেখা যেত, কনেরা সব ভারী ভারী গয়না (Jewellery) পরে বসে আছে। ধীরে ধীরে সেই ধারার পরিবর্তন হল। এখন সবাই পছন্দ করে হাল্কা ওজনের গয়না (Jewellery)। যা দেখতেও সুন্দর হবে আর যেটা পরে কনের অস্বস্তি হবে না। কিন্তু এখন যে ট্রেন্ড এসেছে তাতে কনেরা সমস্বরে বলছে এবার সোনার গয়না ও (Jewellery) বাদ! সেকি? তাহলে কি পরবে? হীরে, প্ল্যাটিনাম নাকি মুক্তো? উঁহু, ওসব লোক দেখানো ঝলমলে গয়না না পসন্দ আজকের কনের। তারা এখন গায়ে হলুদ থেকে আইবুড়োভাত আর বিয়েতে পরছেন ফ্লাওয়ার জুয়েলারি (Flower Jewellery) বা ফুলের গয়না (Flower Jewellery)। বিদ্যা বালন থেকে বিপাশা বসু সবাই মজেছেন এই ফুলের গয়নার (Flower Jewellery) নেশায়। বিদ্যা তো নিজের বিয়ের সব অনুষ্ঠানেই ফুলের গয়না (Flower Jewellery) পরেছিলেন। বাদ পড়েননি ইশা দেওলও। ইশার বিয়েতে শুধু তিনি নিজে নন, বোন অহনাকেও দেখা গিয়েছিল ফুলের গয়নায় (Flower Jewellery)। এসব দেখে আমরাও আর দেরি করিনি। ঝটপট হাজির হয়ে গেছি ফ্লাওয়ার জুয়েলারির নানা রকম গয়নার হাল হকিকত নিয়ে।


আরও পড়ুনঃ গায়ে হলুদের তত্ত্ব সাজিয়ে দেওয়ার টিপস


কোন কোন অনুষ্ঠানে পরতে পারি ফ্লাওয়ার জুয়েলারি


ফ্লাওয়ার জুয়েলারি পরার সুবিধা কী কী?


কী কী ফুল ব্যবহার করতে পারি?


বলিউড অনুপ্রাণিত ফ্লাওয়ার জুয়েলারি লুক


কলকাতার কোথায় পাওয়া যাবে সেরা ফ্লাওয়ার জুয়েলারি


2019 এর কনেদের জন্য কিছু ফ্লাওয়ার জুয়েলারি আইডিয়া


ফুলের গয়না বা ফ্লাওয়ার জুয়েলারি কেনা বা পরার আগে কয়েকটি গুরুত্বপূর্ণ কথা


পারফেক্ট ফ্লাওয়ার জুয়েলারি লুক পেতে দরকারি টিপস


কী কী ভাবে পরতে পারি ফ্লাওয়ার জুয়েলারি (Flower Jewellery Styling Ideas)


flower jwlry 3


মাথার খোঁপায় (Hair Bun)


বাঙালি কনেরা এমনিতেই মাথার খোঁপায় বিয়ের দিন গোলাপ লাগায়। আর শুধু গোলাপ কেন, তাদের খোঁপায় থাকে রজনীগন্ধা, বেল আর জুঁই ফুলও। এবার সেটা সাধারণ ভাবে না লাগিয়ে একটু অন্যভাবে পরতে পারেন। যেমন ধরুন আসল ফুলের সঙ্গে নকল ফুলের কাঁটা বা ঝুমর লাগিয়ে নিলেন এতে আপনার খোঁপা আর সুন্দর লাগবে।


মাংটিকা বা টিকলি হিসেবে (Maang Tikka)


মাথার সামনের দিকে যে কোনও ফুলের গয়না খুব সুন্দর লাগে। আপনি মাথায় টায়রা বা মাংটিকার মতো ফুলের গয়না পরতে পারেন। সাদামাটা সাজ চাইলে মাঝখানে সিঁথি করে খোলা চুল রাখুন। আর সিঁথির মাঝখানে সাদা রজনীগন্ধা ও হলুদ ফুলের টিকলি পরুন।


টিয়ারা হিসেবে (Flower Tiara)


নকল টিয়ারা না পরে আসল ফুল দিয়ে তৈরি টিয়ারা পরুন। হ্যাঁ, এটা ঠিক যে, বাঙালি বিয়ের দিন এটা পরা যাবে না। তবে গায়ে হলুদের দিন হলুদ ফুলের টিয়ারা বা মেহেন্দির দিন লেহেঙ্গার রঙের সঙ্গে মানানসই টিয়ারা পরতে পারেন। আর ভালো হয় যদি আপনার প্রিয় ও ঘনিষ্ঠ বান্ধবী বা ব্রাইডসমেডরাও একই রঙের টিয়ারা পরে। ছবি তোলার জন্য আদর্শ হবে।


কানের দুল (Flower Earring)


কানের দুলের ফ্লাওয়ার জুয়েলারি দেখতে খুব সুন্দর হয়। বিশেষ করে আপনি যদি হুলাহুপ জাতীয় দুলে ফ্লাওয়ার জুয়েলারি পরেন সেটা আরও বেশি আকর্ষণীয় হবে।


হাতের আংটি (Finger Ring)


ফুলশয্যার দিন আপনার স্বামী আপনাকে একটা হীরের আংটি তো নিশ্চয়ই উপহার দেবেন। ওটা ফুলশয্যার জন্যই তোলা থাক। তার আগের অনুষ্ঠানগুলোতে হাতের আঙুলে পরুন ফুলের আংটি। বেশ একটা শকুন্তলা শকুন্তলা ব্যাপার আসবে কি বলুন?


হাতের বালা (Flower Bangles)


এটা আপনি আইবুড়োভাতের দিন পরতেই পারেন। আর মজার ব্যাপার হল অল্প খানিকটা স্টিলের তার আর রজনীগন্ধা ফুল থাকলে আপনার বান্ধবীরা নিজেরাই তৈরি করে নিতে পারবেন এই বালা জোড়া। সাদা শুভ্র রজনীগন্ধার সঙ্গে এক টুকরো লাল গোলাপের বালা খুব সুন্দর লাগবে।দু’হাতে বালার মতো না পরতে চাইলে এক হাতে ব্রেসলেট বা রতনচূরের মতো করেও পরতে পারেন।তাছাড়া বাজুবন্ধ বা মান্তাসা হিসেবেও পরতে পারেন এই ফুলের গয়না।   


গলার নেকলেস (Floral Necklace)


বিয়ের সময় তো ফুলের মালা পরবেন। আর সেই মালা বরের সঙ্গে বদলও করবেন। তার চেয়ে নানারকম ফুল দিয়ে সুন্দর নেকলেস পরুন। দেখতেও ভালো লাগবে আর আপনাকেও বেশি খরচ করতে হবে না।


পায়ের নূপুর (Flower Anklet)


অন্যান্য গয়নার মতো পায়েও এখন ফুলের গয়না পরার চল হয়েছে। ফুলের নূপুর, ফুলের পায়েল সবাই খুব পছন্দ করছে।


POPxo Recommends City Flowers 


কোন কোন অনুষ্ঠানে পরতে পারি ফ্লাওয়ার জুয়েলারি (Flower Jewellery For Different Occasions)


flower jwlry 4


গায়ে হলুদ/মেহেন্দি (Haldi/Mehendi)


আইবুড়োভাত (Aiburobhat)


বিয়ের দিন সকালে (Wedding Day)


বউভাতের দিন সকালে (Reception Day)


স্বাদ বা বেবি শাওয়ায়ের দিন (Baby Shower)


বিবাহবার্ষিকীর দিন (Anniversary)


ফ্লাওয়ার জুয়েলারি পরার সুবিধা কী কী? (Advantages Of Flower Jewellery)


flower jwlry 5 ed


ফুলের গয়নার দাম অনেক কম। সুতরাং বাজেট বিয়ের জন্য আদর্শ।


যে কোনও পোশাক যেমন ধরুন শাড়ি, লেহেঙ্গা, গাউন সব কিছুর সঙ্গে এই ফ্লাওয়ার জুয়েলারি মানিয়ে যায়।


ফুলের কার্বন ফুটপ্রিন্ট শূন্য। এটি পচনশীল। তাই দূষণের আশঙ্কা নেই।


সব বয়সের মহিলাদের এই ফ্লাওয়ার জুয়েলারি মানায়।


ফ্লাওয়ার জুয়েলারি বৈচিত্র অনেক বেশি।


ফুলের গয়না সব সময় একটা স্নিগ্ধতা নিয়ে আসে। এটি আপনার মুড সুন্দর রাখবে।


কী কী ফুল ব্যবহার করতে পারি? (Types Of Flowers For Floral Jewellery)


flower jwlry 6


সাদা ফুলের মধ্যে রজনীগন্ধা, বেল, জুঁই, চন্দ্রমল্লিকা।


হলুদ ফুলের মধ্যে গাঁদা, কল্কে, সূর্যমুখী। 


লাল ফুলের মধ্যে অবশ্যই গোলাপ ও কারনেশান।  


বেগুনি বা অন্যান্য ঘন রঙের জন্য নানা রকমের গোলাপ ও অর্কিড।


বলিউড অনুপ্রাণিত ফ্লাওয়ার জুয়েলারি লুক (Bollywood Inspired Flower Jewellery)


bollywood flower 2 ed


কুইন ছবিতে মেহেন্দির দিন ‘লন্ডন ঠুমক দা’ গানের দৃশ্যে কঙ্গনা রানাউতের সাদামাটা কিন্তু মিষ্টি ফ্লাওয়ার জুয়েলারি।


বিপাশা বসুর মেহেন্দি লুক। বিপাশা তার মেহেন্দির দিন গোলাপি লেহেঙ্গার সঙ্গে মানানসই ফ্লাওয়ার জুয়েলারি পরেছিলেন। আর তার মেকআপ ছিল খুব অল্প।


শাড়ির সঙ্গে খুব সাধারণ কিন্তু স্নিগ্ধ ফ্লাওয়ার জুয়েলারি পরেছিলেন বিদ্যা বালন।


POPxo Recommends Arena flowers


কলকাতার কোথায় পাওয়া যাবে সেরা ফ্লাওয়ার জুয়েলারি (Best Flower Jewellery in Kolkata)


flower jwlry 7


দেখে নিন এই কটি জায়গা। এখানে আপনি পেয়ে যাবেন সেরা ফ্লাওয়ার জুয়েলারি।


FTD.Co.In


Kanyadan by Dhiraj Ayushi


Artflora


Fidkaa


Fern and Petals


Papillion House of Flowers


Ranisha Flowers


Bengal Blooms


Just Flowers


2019 এর কনেদের জন্য কিছু ফ্লাওয়ার জুয়েলারি আইডিয়া (Flower Jewellery Ideas For Brides)


flower jwlry 8


ব্যবহার করুন প্যাস্টেল শেড। চিরাচরিত লাল গোলাপ, হলুদ গাঁদা বা সাদা রজনীগন্ধা ব্যাবহার না করে আর একটু উজ্জ্বল রঙ যেমন লাল, নীল, কমলা ও সবুজ রঙের ফুল ও পাতা ব্যবহার করুন। অর্কিডের রঙ খুব উজ্জ্বল হয়, সেগুলো ফুলের গয়নায় ব্যাবহার করতে পারেন।


লাল হাতফুলঃ বড় আকারের বসরাই গোলাপ পরুন হাতের বালায় বা আংটির ফুলে। সবার নজর এমনিতেই আপনার হাতের দিকে চলে যাবে। দেখতে সুন্দর লাগবে।


মনে রাখবেন বিয়ের দিন আপনার খোঁপা ভেল বা ওড়না দিয়ে ঢাকা থাকবে। তাই ফুলের গয়না মাথায় পরলেও সেটা সবার নজরে নাও পড়তে পারে। সুতরাং নিজের গায়ে হলুদ বা মেহেন্দির দিন বা বিয়ের দিন সকালে খোলা চুলে ফুলের গয়না পরুন আশ মিটিয়ে।


ফুলের গয়না বা ফ্লাওয়ার জুয়েলারি কেনা বা পরার আগে কয়েকটি গুরুত্বপূর্ণ কথা (Tips To Buy Flower Jewellery)


flower jwlry 9 ed


যেখান থেকেই আপনি ফুলের গয়না কিনুন না কেন সেটা যেন তাজা ফুল দিয়ে তৈরি হয়। কাল পরব মনে করে আগের দিন গয়না কিনে রেখে দেবেন না।


ফুলের গয়না যদি তাজা ফুল দিয়ে তৈরি না হয় তাহলে সেটা সারাদিন থাকবেনা এবং সময়ের আগেই শুকিয়ে যাবে। তাই যেখান থেকে ফুলের গয়না অর্ডার দিচ্ছেন সেখানে আগেই কথা বলে নেবেন। প্রয়োজন হলে বাড়ির কাউকে সকাল সকাল পাঠিয়ে দিন। যাতে তার সামনেই গয়না তৈরি হয়।


অনেকের অনেক ফুলে অ্যালার্জি থাকে। এই অ্যালার্জি অনেক সময় ফুলের পরাগরেণু থেকেও হতে পারে। যদি আপনার এরকম কোনও সমস্যা থাকে তাহলে আগে একবার ডাক্তারের সঙ্গে কথা বলে নেবেন। যে যে ফুলে আপনার অ্যালার্জি আছে সেগুলো ফুলের গয়নায় দিতে বারণ করবেন।


ফুলের বর্ণ বা গন্ধে আকৃষ্ট হয়ে অনেক সময় অনেক বিষাক্ত পোকা এর মধ্যে থাকতে পারে। তাই গয়না পরার আগে একবার ভালো করে চেক করে নেবেন।


কিছু ফুলের গন্ধ খুব কড়া হয়। অনেকের আবার কড়া ফুলের গন্ধ সহ্য হয়না। কারণ অনেকেরই অ্যারোমা অ্যালার্জি থাকে। আপনার সেরকম কোনও সমস্যা থাকলে এমন ফুল বেছে নিন বর্ণ উজ্জ্বল হলেও গন্ধ খুব একটা নেই। নানারকমের অর্কিড এক্ষেত্রে আপনার পক্ষে ভালো হবে।


তাজা ফুল দিয়ে তৈরি ফুলের গয়না ফ্রিজে রেখে দিলে সেটা প্রায় তিনদিন ভালো থাকে।


ফুলের গয়না দেখতে সিম্পল হলেও সেটা তৈরি করতে মোটামুটি গোটা একটা দিন লাগে। তাই আপনি যদি মনে করেন ফুলের গয়না পরবেন তাহলে আগে থেকে ডিজাইনারকে বুক করবেন। যখন এই বুকিং করবেন তখন গায়ে হলুদ বা মেহেন্দির দিন কি রঙের পোশাক পরবেন সেটা যেন ঠিক হয়ে গিয়ে থাকে। তার সঙ্গে যেন এটাও নির্ধারিত হয়ে যায় যে আপনার বিয়ের থিমের প্রধান রঙ কি। দেখা গেল আপনার পোশাক আর বিয়ের থিম গোলাপি আর আপনার ফুলের গয়নার রঙ বেগুনি সেটা মোটেও ভালো লাগবে না। আপনি যদি কোনও এক্সক্লুসিভ ফুলের তৈরি গয়না পরতে চান, মানে এমন কোনও ফুল যা এদেশে পাওয়া যায়না তাহলে অন্তত এক মাস আগে থেকে ফুলের গয়না বুক করে রাখুন। কারণ সেই ফুল বাইরে থেকে আনাতে সময় লাগে।


পারফেক্ট ফ্লাওয়ার জুয়েলারি লুক পেতে দরকারি টিপস (Flower Jewellery Tips For Perfect Look)


flower jwlry 10


চলতি হাওয়ায় গা ভাসিয়ে শুধু ফ্লাওয়ার জুয়েলারি পরলেই হবে না। তার সঙ্গে পেতে হবে পারফেক্ট লুক।  গায়ে হলুদ বা যে কোনও বিবাহ সম্বন্ধিত অনুষ্ঠানে যাতে আপনার লুক একদম সেরার সেরা হয় তার জন্য রইল কয়েকটি দরকারি টিপস। এই টিপসগুলো শুধু হবু কনে বা তার বান্ধবীদের জন্য নয়। এগুলোও তারাও অনুসরণ করতে পারেন যারা ফ্লাওয়ার জুয়েলারি বা ফুলের গয়না পরতে ভালোবাসেন বা পরতে চান।


স্নিগ্ধতা বজায় রাখুন


সোনার গয়না একগাদা পরলে যেমন দেখতে ভালো লাগে না, ঠিক সেরকমই একগাদা ফুলের গয়নাও ভালো লাগে না। তাই যা পরবেন মেপেজুপে পরবেন যাতে আপনার স্নিগ্ধ সুন্দর রূপ খোলতাই হয়। আর সব কিছুর সঙ্গে ম্যাচ করে ফুলের গয়না পরার কোনও প্রয়োজন নেই। মোদ্দা কথা কোনও জিনিসেরই আধিক্য ভালো না। সেটা মাথায় রাখবেন।


যে কোনও একটিকে হাইলাইট করুন


আপনার পোশাক, জুতো, গয়না সবটাই যদি বেশি মাত্রায় গর্জাস হয় তাহলে আপনাকে জবরজং দেখতে লাগবে। যারা আপনাকে দেখবেন তাদেরও আপনার এই লুক ক্লামজি লাগবে। সুতরাং একটা কিছু গর্জাস হলে অন্য জিনিসটা যেন কম উজ্জ্বল বা আকর্ষণীয় হয়। উদাহরণ হিসেবে বলতে পারি, ধরুন আপনি খুব গর্জাস একটি লেহেঙ্গা ও তার সঙ্গে মানানসই খুব সুন্দর এক জোড়া জুতো পরলেন, তাহলে বেশি ফুলের গয়না পরবেন না। হাতে একটা হাতফুল বা মাথায় ছোট্ট মাংটিকা পরুন।


ফ্লাওয়ার জুয়েলারির উদ্দেশ্য কী?


কেন পরছেন ফুলের গয়না? এই বিষয়ে ধারণা পরিষ্কার থাকা প্রয়োজন। আপনার পোশাককে কি অন্য মাত্রা দেবে আপনার ফুলের গয়না? তাহলে পোশাকের রঙের সঙ্গে কন্ট্রাস্ট করে ফুলের গয়না পরুন বা পোশাকের রঙের সঙ্গে মিশিয়ে বা তাল মিলিয়ে গয়না নির্বাচন করুন। যদি আপনার মনে কোনও সন্দেহ থাকে তাহলে আগে একবার লুক টেস্ট করে দেখে নিন কোনটা বেশি ভালো লাগছে। উদাহরণ হিসেবে বলা যায়, পোশাকের রঙ হলুদ হলে আপনি হলুদ ঘেঁষা গয়না পরতে পারেন আবার কন্ট্রাস্ট করে অন্য রঙও পরতে পারেন।


মিক্স অ্যান্ড ম্যাচ


সব সময় যে তাজা ফুল পরতে হবে তার কোনও মানে নেই। ড্রাই ফ্লাওয়ার, পুঁতি, গোটা জুয়েলারি বা ফ্লোরাল মোটিফের জুয়েলারির সঙ্গে মিশিয়েও ফ্লাওয়ার জুয়েলারি পরতে পারেন।


সৃষ্টিশীল হন


ফুল হচ্ছে এমন জিনিস যার সঙ্গে যত খুশি ক্রিয়েটিভিটি দেখানো যায়। পরুন ফুলের জুতো, স্কার্ট বা কোমরবন্ধ।


Picture Courtsey: Instagram, Facebook, The Bridal Affair India


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


২৫টিরও বেশি সুন্দর সুন্দর মেহেন্দি এর ডিজাইন