ত্বকের যত্নে গ্রিন টি ( green tea face mask for glowing skin)

ত্বকের যত্নে গ্রিন টি ( green tea face mask for glowing skin)

কম খরচে ত্বকের (skin) হারিয়ে যাওয়া জেল্লা ফিরে আসুক, এমনটা যারা চাও, তারা ত্বকের পরিচর্যায় গ্রিন টিকে কাজে লাগাতে ভুলো না যেন (green tea on face)! আসলে এই বিশেষ ধরনের চায়ের পাতায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ভিতরে প্রবেশ করা মাত্র ক্ষতিকর টক্সিক উপাদানদের ধ্বংস করে দেয়। ফলে স্কিন সেলের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটার কারণে স্বাভাবিকভাবেই ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে সময় লাগে না। তবে এখানেই শেষ নয়, ডার্মাটোলজিস্টদের মতে গ্রিন টিয়ে ট্যানিনস (tannins) নামক একটি উপাদান রয়েছে, যা অসময়েই ত্বক যাতে বুড়িয়ে না যায়, সেদিকে খেয়াল রাখে। সেই সঙ্গে যে কোনও ধরনের দাগও নিমেষে উধাও হয়ে যায়। ফলে সার্বিকভাবে স্কিন টোনের উন্নতি ঘটতে সময় লাগে না (green tea face mask for glowing skin)।


এখন প্রশ্ন হল, এতসব উপকার পেতে কীভাবে কাজে লাগাতে হবে গ্রিন টিকে (green tea)?


১. হলুদ গুঁড়ো এবং গ্রিন টি ফেসপ্যাক:


green-1
১ চামচ ময়দার সঙ্গে হাফ চামচ হলুদ গুঁড়ো এবং ১ চামচ গ্রিন টির পাতা মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তারপর তাতে অল্প করে জল মিশিয়ে তৈরি পেস্ট সারা মুখে লাগিয়ে কম করে ১৫-২০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। সপ্তাহে ২-৩ বার এই ফেসপ্যাকটির সাহায্যে ত্বকের যত্ন নিলে স্কিনের ভিতরে একদিকে যেমন অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, তেমনি হলুদে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানের কারণে ত্বকের সৌন্দর্য তো বৃদ্ধি পায়ই, সেই সঙ্গে নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও আর থাকে না। বিশেষত, ব্রণর প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না।


২. লেবুর খোসা এবং গ্রিন টি:


green-2
মধু, লেবুর খোসার গুঁড়ো এবং গ্রিন টি মিশিয়ে বানানো এই ফেসপ্যাকটিকে কাজে লাগালে একদিকে যেমন যে কোনও ধরনের দাগ মিলিয়ে যেতে সময় লাগে না, তেমনি ত্বকের ভিতরে কোলাজেনের উৎপাদন যায় বেড়ে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের জেল্লা বাড়ে চোখে পড়ার মতো। তবে এখানেই শেষ নয়, এই ঘরোয়া টোটকাটিকে কাজে লাগিয়ে ত্বকের যত্ন নিলে স্কিনের হারিয়ে যাওয়া আর্দ্রতাও ফিরে আসে। ফলে ত্বক সুন্দর এবং তুলতুলে হয়ে ওঠে।


এমন সব উপকার পেতে ১ চামচ গ্রিন টির সঙ্গে ১ চামচ লেবুর খোসার গুঁড়ো এবং হাফ চামচ লেবুর রস মিশিয়ে তৈরি করে ফেলো একটা পেস্ট। তারপর সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করো। সময় হয়ে গেলে ধুয়ে ফেলো।


৩. পুদিনা পাতা এবং গ্রিন টি:


green-3
এই দুটি প্রাকৃতিক উপাদানে উপস্থিত একাধিক উপকারী উপাদান ত্বকের ভিতরে প্রবেশ করা মাত্র প্রদাহের মাত্রা কমতে শুরু করে। সেই সঙ্গে ত্বকের ইলাস্টিসিটির এতটাই উন্নতি ঘটে যে বলিরেখা উধাও হতে সময় লাগে না (green tea face mask for wrinkles)। শুধু কী তাই, ত্বকের জেল্লাও বাড়ে চোখে পড়ার মতো। তাছাড়া এই ফেসপ্যাকটি মুখে লাগালে ত্বক বহুক্ষণ ঠান্ডা থাকে। তাই গরমকালে কিছু সময়ের জন্য় স্বস্তি পেতে কাজে লাগাতেই পারো এই ঘরোয়া টোটকাটিকে।


এই ফেসপ্যাকটি তৈরি করতে ৩ চামচ গ্রিন টি পাতা, ২ চামচ পুদিনা পাতা এবং ১ চামচ মধুর প্রয়োজন পড়বে। সবকটি উপাদান মেশানোর পর পেস্টটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ১-২ বার এইভাবে ত্বকের পরিচর্যা করলে দেখবে উপকার মিলবে একেবারে হাতে-নাতে!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!