ঘরে fruit flies-এর উপদ্রব? জেনে নিন তাড়ানোর উপায়

ঘরে fruit flies-এর উপদ্রব? জেনে নিন তাড়ানোর উপায়

ফল (fruit) খেতে খুব ভালবাসে নন্দিনীর কিশোরী-কন্যাটি। তার খাওয়াদাওয়া নিয়ে কোনও সমস্যা নেই। টিফিনে ফল (fruit) দিলে সে অত্যন্ত খুশি। স্কুল থেকে ফিরেও নানা রকম ফল দিয়ে বানানো পুষ্টিকর স্যালাড তো ওর ফেভারিট। কিন্তু দিন কয়েক ধরে নন্দিনী লক্ষ্য করেছে ওর মেয়ের ফলে অরুচি। টিফিনে দেওয়া ফল ফেরত নিয়ে আসে। ওর তো রীতিমতো মাথায় হাত! যে মেয়ে ফল অন্ত প্রাণ, সে-ই ফল খাওয়া বন্ধ করে দিয়েছে! এর পর নন্দিনী মেয়েকে জিজ্ঞেস করে জানতে পারে যে, কাটা ফল রাখা থাকলে বা গোটা ফলের উপর যে ছোট ছোট পোকা ওড়ে, সেগুলো দেখলেই নাকি ওর বমি এসে যায়। তাই ফল খাওয়া বন্ধ!


এই সমস্যাটার সম্মুখীন প্রায় সকলেই হয়ে থাকেন। এই ধরুন, ডাইনিং টেবিলে কাচের বড় বাটি বা ট্রে-তে বেশ ফল (fruit) সাজিয়ে রেখেছেন, কিন্তু তার উপর উড়ে বেড়াচ্ছে ছোট্ট ছোট্ট পোকা অথবা fruit flies। খেতে বসেও অনেক সময় ওই পোকার উপদ্রবে অতিষ্ঠ হয়েছেন। এমনকি আপনার রান্নাঘরেও (kitchen) ওই সব পোকার অবাধ বিচরণ। তবে fruit flies -এর দাপট থেকে মুক্তি পাওয়ার উপায়ও রয়েছে। জেনে নিন, কী ভাবে দূর করবেন  fruit flies।


fruit flies তাড়ানোর প্রাথমিক উপায়


১। ফল (fruit) কিনে বাড়িতে ঢুকেই পরিষ্কার করে নিন। আলগা ভাবে রাখুন অথবা ভাল পরিষ্কার নতুন প্লাস্টিকের ব্যাগে ভরে রেখে দিন। যে প্লাস্টিক ব্যাগ দোকান থেকে দেবে, সেটা ব্যবহার করবেন না। সে রকম হলে আবার ব্যবহার করতে পারেন, সে রকম কোনও প্লাস্টিক ব্যাগ দোকানে নিয়ে যাবেন।


২। ফল (fruit) রাখার কাচের বাটি ঢেকে রাখার চেষ্টা করুন। অথবা রেফ্রিজারেটরে ভরে রেখে দিন। কারণ মিষ্টি ফল রাখা থাকলেই পোকা বেশি আসবে।


৩। ফল বা সবজি বেশি পেকে গেলে সেটা ফ্রিজে রাখবেন না।


৪। ঘরের মধ্যেই খোলা জায়গায় ফল সবজির খোসা অথবা মাছ-মাংসের বর্জ্য অংশ ফেলে রাখবেন না। প্লাস্টিকে মুড়ে ফেলবেন। অথবা ফ্রিজার ব্য়াগে ভরে ফ্রিজের ভিতর রেখে দিন। পরে সেটা আবর্জনার (garbage) স্তূপে ফেলে দিন।


৫। বেসিনে (basin) এঁটো বাসন রাখবেন না। ধুয়ে ফেলবেন। আর বেসিনটাও ভাল করে পরিষ্কার করে নেবেন। অথবা বেসিন (basin) অথবা রান্নাঘরের (kitchen) ড্রেনে বেকিং সোডা আর হোয়াইট ভিনিগার ফেলে রাখুন। এতে ওই পোকা হবে না।


fruit bowl


এ ভাবে fruit flies থেকে খানিকটা হলেও রক্ষা পাওয়া যাবে। কিন্তু অনেক সময় এত কিছু করা সত্ত্বেও সেই ঘুরে ফিরে আসে fruit flies। তাই একেবারে এর উপদ্রব কমানোর জন্য বানিয়ে ফেলুন fruit fly trap। তার জন্য কী কী লাগবে দেখে নিন।


উপকরণ


১। প্রথমে একটা কাচের লম্বা সরু জার নিন। পুরনো সোডা বোতল বা কাচের পুরনো ফুলদানি হলেও চলবে।


২। এ বার অতিরিক্ত পেকে যাওয়া কোনও মিষ্টি ফল (যেটা খাওয়া অসম্ভব), আথবা একটু পচে ওঠা মিষ্টি ফল (যেমন ধরুন কলা) কেটে নিন।


৩। মধু, ম্যাপল সিরাপ বা যে কোনও মিষ্টি জাতীয় সিরাপ। মনে রাখবেন, মিষ্টি জিনিসে fruit flies বেশি আকৃষ্ট হয়।


৪। যে কোনও ফলের রস অথবা সোডা। তবে ডায়েট সোডা কিন্তু এ ক্ষেত্রে চলবে না।


৫। অ্যাপল সাইডার ভিনিগার অথবা সোয়া সস।


৬। বাজে কোনও কাগজ অথবা পুরনো ম্যাগাজিন থেকে ছেঁড়া পাতা।


fruit-fly-trap-with-funnel


যে ভাবে বানাতে হবে


১। এ বার ওই জারের মধ্যে পেকে যাওয়া কাটা ফলগুলো দিয়ে নিতে হবে। তার মধ্যে মধু বা মিষ্টি সিরাপ জাতীয় মিশ্রণও দিয়ে দিতে হবে। তার মধ্যে অ্যাপল সাইডার ভিনিগার অথবা ফলের জুস মেশাতে হবে। সব মিশিয়ে নিয়ে এ বার ওই কাগজটাকে একটা ফানেলের মতো বানাতে হবে। আর ফানেলের মুখ যেন একটু বড় হয়। তার পরে ফানেলটাকে জারের উপর এমন ভাবে রাখুন, যাতে ফানেলের সরু দিকটা ওই মিশ্রণের দিকে থাকে। আর খোলা দিকটা উপরের দিকে। তবে মনে রাখবেন, কাগজের ফানেল যেন নীচের ওই ফলের মিশ্রণ যেন না ছুঁয়ে থাকে।


২। এ বার ওই trap-কে রান্নাঘরের (kitchen) বেসিন (basin), আবর্জনা (garbage) ফেলার জায়গা অথবা টেবিলে রাখা ফলের (fruit) কাছাকাছি রাখুন। এ ভাবে গোটা একটা দিন রেখে দিন। আসলে ওই মিষ্টি মিশ্রণ খাওয়ার জন্য আকৃষ্ট হয় ওই fruit flies।


৩। পরের দিন লক্ষ্য করবেন যে, ওর মধ্যে প্রচুর fruit flies জড়ো হয়েছে।


৪। এ বার fruit flies মারতে গরম জলে বাসনকোসন ধোয়ার সাবান গুলে সেটা ওই ফানেলের মধ্যে ঢেলে দিন। এর পর দেড়-২ মিনিট অপেক্ষা করুন। fruit flies মরে গেলে সবটা আবর্জনার ফেলার জায়গায় ফেলে দিন।


৫। তবে সাবান জলে যদি কিছু fruit flies না মরে, তা হলে সেটাকে বাড়ির বাইরে নিয়ে যান। তার পরে ফানেল সরিয়ে নিন।


৬। শেষে ওই জারটিকে ভাল করে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। যাতে আবার আপনি ওই জারটাকেই fruit fly trap হিসেবে ব্যবহার করতে পারেন।


ছবি সৌজন্যে: ইউটিউব


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!