আপনার প্রেমিক কি আপনার থেকে নিজেকে বেশি ভালোবাসে? (Are you dating a narcissist?)

আপনার প্রেমিক কি আপনার থেকে নিজেকে বেশি ভালোবাসে? (Are you dating a narcissist?)

তুমি যাকে ভালোবাসো... স্নানের ঘরে বাষ্পে ভাসার আগে এটা নিশ্চয়ই জানতে ইচ্ছে করে তিনিও আপনাকে ভালোবাসেন কিনা? ভালবাসলে তো খুবই ভালো আর না বাসলেও চিন্তা নেই। আপনি নিশ্চিন্তে সম্পর্ক থেকে বেরিয়ে আসুন। কিন্তু আপনি যাকে ভালোবাসেন তিনি যদি আপনার চেয়ে বেশি নিজেকে ভালোবাসেন তাহলে ভারী মুশকিল।এদের বলে নার্সিসিস্ট (narcissist)। জানেন নাকি নার্সিসাসের গল্প? গ্রিক পুরাণ বলে নার্সিসাস ছিলেন অপরূপ সুন্দর এক দেবতা(মতান্তরে একজন ব্যাধ)। সে এতটাই সুন্দর যে তিনি সারাদিন নিজের ছবির দিকে বা আয়নার দিকে তাকিয়ে বসে থাকতেন। জলেতে ফুটে ওঠা নিজের প্রতিবিম্ব দেখে তার প্রেমে পড়ে যেতেন। রেগেমেগে বাকি দেবতারা তাকে ফুল বানিয়ে দেন।এই নার্সিসাসের নাম থেকেই নার্সিসিস্ট (narcissist) কথাটা এসেছে। যে ব্যক্তি নিজেকে সবচেয়ে সুন্দর মনে করে, সব সময় নিজেকে আলোচনার কেন্দ্রবিন্দু হিসেবে দেখতে চায় আর এই পৃথিবীতে নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসে তাকে বলে নার্সিসিস্ট (narcissist)। আপনি যদি এমন কোনও মানুষের সঙ্গে সম্পর্কে জড়িয়ে থাকেন বা ডেট করা শুরু করে থাকেন তাহলে সাবধান! এবার সেখান থেকে বেরিয়ে আসুন। নিশ্চয়ই ভাবছেন কীভাবে বুঝবেন আপনি একজন নার্সিসিস্টকে (narcissist) ডেট করছেন? দেখুন তো এই উপসর্গগুলো মেলে কিনা?


তিনি শুধুই নিজের কথা বলেন


narcisstik


ভেবে দেখুন তো আপনার প্রেমিকের সঙ্গে যখন আপনি মুখোমুখি বা ফোনে কথা বলেন, তখন কি তিনি শুধুই নিজের কথা বলেন? তিনি আজ অফিসে সারাদিন কী করলেন? কে কে তাকে আজ কমপ্লিমেন্ট দিয়েছে, বস তার কতটা প্রশংসা করেছে ইত্যাদি ইত্যাদি। তাহলে অবশ্যই তিনি নার্সিসিস্ট সমস্যায় আক্রান্ত। কারণ এরা শুধু নিজের কথাই বলতে ভালোবাসে। এরা মনে করে এরা সবার চেয়ে শ্রেষ্ঠ।তাই আপনাকে কিছু বলার সুযোগ দেওয়া হলেও তারা চাইবেন আপনিও তাকে নিয়েই কথা বলবেন।


অন্যদের নিম্নমানের প্রমাণ করা


narcisstik 7


আগেই বলেছি নার্সিসিস্টরা মনে করে তারাই শ্রেষ্ঠ। কিন্তু ভিতরে ভিতরে তারা ইনসিকুইরিটিতে ভোগে। আর এই ভাবনার বশবর্তী হয়ে তারা সব সময় অন্যদের ছোট দেখায়। তারা বন্ধুদের নিয়ে ঠাট্টা করে, অফিসের সহকর্মীদের অযোগ্য বলে। এমনকি কিছুদিন পরে এরা আপনার নানা বিষয়েও খুঁত বের করতে শুরু করবে।


প্রত্যাখান সহ্য করতে পারে না


narcisstik 6


যেহেতু এরা মনে করে এদের চেয়ে সুন্দর ও ভালো মানুষ এই পৃথিবীতে নেই, তাই কোনও রকমের প্রত্যাখান এরা সহজে মেনে নেয়না। এরা যেটা চায় বা যেমনটা চায় সেরকম না হলেই এরা অত্যন্ত নেগেটিভভাবে রিঅ্যাক্ট করে। হতে পারে এরা লোকজনের সামনেই আপনাকে অপমান করবে বা এরা আপনার সঙ্গে যোগাযোগ রাখাই বন্ধ করে দেবে।


এরা সম্পর্কের চেয়েও বাহ্যিক বিষয়কে বেশি প্রাধান্য দেয়


narcisstik 5


আপনি হয়তো ভাবছেন আপনাকে ভালোবেসেই তিনি আপনার কাছে এসেছেন। আদতে বিষয়টা তা নয়। এরা মনে করে আপনি ও তিনি একসঙ্গে জুটি হিসেবে ভালো। এদের কাছে সম্পর্কের চেয়ে দেখনদারি অনেক বেশি গুরুত্বপূর্ণ। যেহেতু এরা ব্যর্থতা সহ্য করতে পারে না তাই ব্যক্তিগত জীবনেও এরা সফলতার শীর্ষে থাকতে চায়। যদি কেউ বলে তার সঙ্গে আপনাকে মানায় না তাহলে আপনাকে ছেড়ে চলে যেতে এরা পাঁচ মিনিটও ভাববে না।


Picture Courtsey: Instagram 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!