বাড়িতেই বানিয়ে ফেলো রঙ বেরঙের মোমবাতি! (how to make candles at home step by step)

বাড়িতেই বানিয়ে ফেলো রঙ বেরঙের মোমবাতি! (how to make candles at home step by step)

ঘর সাজাতে (home decor) মন চায়? তাহলে বাড়ি বসেই কীভাবে হরেক রকমের মোমবাতি (candles) বানাতে হয়, তা শিখে নিচ্ছো না কেন! কিন্তু প্রশ্ন হল শিখবে কীভাবে, তাই তো (how to make candles)?


কোনও চিন্তা নেই! এই লেখাটি একবার পড়ে ফেলো, তাহলেই দেখবে কেল্লা ফতে! আসলে এই প্রবন্ধে হরেক রঙের, নানান মাপের মোমবাতি কীভাবে বানাতে হয়, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেই সঙ্গে হাতের কাছে থাকা রং পেনসিল অথবা ফুলের পাপড়ির সাহায্যে কীভাবে রঙিন মোমাবাতি বানাতে হয়, সে সম্পর্কেও শেখানো হবে (home made candle)। তাই তো বলি, বাড়ির প্রতিটি কোনাকে যদি নতুন রূপে সাজিয়ে তোলার ইচ্ছা থাকে, তাহলে চটজলদি বাকি লেখাটায় চোখ রাখতে দেরি করো না যেন (how to make candles at home step by step)!


যে যে উপকরণগুলির প্রয়োজন পড়বে:
১. পরিমাণ মতো সয়া মোম। অনলাইন কিনতে পারো এটি। এছাড়া বড়বাজার এবং পণ্ডিত পুরুষোত্তম রায় স্ট্রিটেও একাধিক দোকান রয়েছে যেখানে মোম বানানোর সব উপকরণ পাওয়া যায়।
২. প্রয়োজন মতো নানান সাইজের সলতে।
৩. এক বোতল সুগন্ধি তেল।
৪. এমন একটা প্লাস্টিক কন্টেনার, যা সহজেই কেটে ফেলা যাবে।


প্রথম ধাপ:


candels-1
যে মাপের মোমবাতি বানাতে চাইছো, সেই মাপের একটা কন্টেনার জোগাড় করতে হবে প্রথমে। তারপর সেই কন্টেনারে কী পরিমাণ মোম ধরবে, সেটা দেখে নিয়ে তার দ্বিগুন পরিমাণে সয়া মোম সংগ্রহ করতে হবে। ধরা যাক একটা পাত্রে ১০ গ্রাম মোম ধরবে, তাহলে মোমাবাতি বানাতে প্রয়োজন পড়বে ২০ গ্রাম মোমের।


দ্বিতীয় ধাপ:


candels-2
এবার একটা বাটিতে পরিমাণ মতো সয়া মোম নিয়ে সেই বাটিটা বয়েলার বা গ্যাস ওভেনের উপর রেখে আঁচটা বাড়িয়ে দিতে হবে, যাতে মোমটা ঠিক মতো গলে যেতে পারে। ১০-১৫ মিনিট মোমটা ওভেনে রাখতে হবে। আর মোমাটা যখন গলতে শুরু করবে, তখন বারে বারে নাড়াতে হবে, যাতে মোমটা জমাট বেঁধে না যায়।


তৃতীয় ধাপ:


candels-3
মোমটা যখন ঠিক মতো গলে যাবে, তখন তাতে পরিমাণ মতো সুগন্ধী তেল যোগ করতে হবে এবং ক্রমাগত নাড়িয়ে যেতে হবে মিশ্রনটা। এমনটা করলে তেলটা মোমের সঙ্গে ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পাবে।


চতুর্থ ধাপ:


candels-4
এবার যে কন্টেনারে মোমটা ঢালবে, সেই পাত্রে সলতেটা লাগিয়ে নিতে হবে। এক্ষেত্রে সলতের কোনও একটা দিক কিছু সময় গলানো মোমের মধ্যে রেখে সঙ্গে সঙ্গে সেটি কন্টেনারে রেখে দিতে হবে। এমনটা করলে সলতেটা পাত্রের নিচে সেঁটে যাবে।


পঞ্চম ধাপ:


candels-5
সলতেটা লাগানো হয়ে গেলে ধীরে ধীরে অর্ধেক তরল মোম কন্টেনারে ঢেলে নিতে হবে। এই সময় সলতেটা উপর থেকে ধরে রাখবে, যাতে সেটা একেবারে সোজা থাকে।


শেষ ধাপ:


candels-6
মোমটা ঢালা হয়ে গেলে কন্টেনারটা চার ঘন্টা একই ভাবে রেখে দিতে হবে। সময় হয়ে গেলে বাকি মোমটা পুনরায় কন্টেনারে ঢেলে আরও কিছু সময় আপেক্ষা করতে হবে। তারপর কন্টেনারটা কেটে ফেললেই হাতে এসে যাবে তোমার তৈরি সেন্টেড ক্যান্ডেল।


ফুলের পাপড়ি এবং মোমবাতি:


candels-7
কয়েকটা ফুলের পাপড়ি নিয়ে সেগুলির গায়ে অল্প করে মোম লাগিয়ে ফেলো। তারপর সেগুলি ধীরে ধীরে কন্টেনারের ভিতরে লাগিয়ে দাও। এরপর তরল মোমটা ঢেলে চার ঘন্টা অপেক্ষা করলেই তৈরি হয়ে যাবে ফুলের পাপড়ি লাগানো মোমবাতি।


হরেক কালারের মোমবাতি বানাবে কীভাবে?


candels-8
নানান রঙের ১২-১৫ টা ক্রেয়নকে ছোট ছোট ঠুকরো করে সেগুলি গলে যাওয়া মোমের মধ্যে ফেলে দাও। তারপর ভালো করে নাড়াতে থাকো, যাতে রং পেনসিলের টুকরোগুলো ভালো করে মিশে যেতে পারে মোমের সঙ্গে। এরপর সেই গলানো মোমকে ব্যবহার করে মোমবাতি তৈরি করে ফেললেই কেল্লা ফতে (how to make candles with crayons)!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!