পুরনো চাদরেই (old bedsheet) হবে আপনার রঙিন অন্দরসজ্জা

পুরনো চাদরেই (old bedsheet) হবে আপনার রঙিন অন্দরসজ্জা

বরাবরই কেনাকাটা আর ঘর সাজানোর (home decor) শখ তন্বীর। তবে একটাই সমস্যা ওর। জামা-কাপড়-শাড়ি অথবা বিছানার চাদর (bedsheet) পুরনো হয়ে গেলেও প্রাণে ধরে ফেলে দিতে পারে না। এক দিকে অবশ্য ভালই। পুরনো শাড়ি-বিছানার চাদর (bedsheet) রিসাইকল (recycle) করে নানা ধরনের জিনিস বানিয়ে আবার ব্যবহার করে। আসলে ওর ঘরে একটা এথনিক টাচ রয়েছে। খুব সুন্দর করে সাজানো গোছানো আর ছিমছাম। তাই ও যেটা করে, প্যাচওয়ার্ক কালারফুল বিছানার চাদর (bedsheet) ব্যবহার করে। এই তো সে দিন, ওর বিছানার একটা চাদরে কোনও ভাবে একটা জায়গায় সুতো উঠে গিয়েছিল। তো সেটা আর বিছানায় পাতা যাবে না। আবার মনে ধরে তো বাতিল করাও যায় না। অত সুন্দর শখ করে কেনা চাদর বলে কথা! তাই ও ওই চাদরটা দিয়ে কয়েকটা কুশন কভারই বানিয়ে ফেলল। তো পার্টিতে ওর সব বন্ধুরা বাড়িতে এসে ওর খুব প্রশংসাই করল।


আসলে এখন রিসাইকলের (recycle) যুগ! পুরনো শাড়ি বা বেনারসি যেমন রিসাইকল (recycle) করা যায়, তেমনই পুরনো বিছানার চাদরও (old bedsheet) রিসাইকল করে অন্দরসজ্জার (home decor) কাজে লাগানো যায়। তাতে আপনার সৃষ্টিশীলতাকেও কাজে লাগাতে পারবেন এবং অন্দরসজ্জায়ও (home decor) একটা আলাদা মাত্রা আসবে। দেখে নিন, আপনার পুরনো বাতিল করা বেডশিটকে (old bedsheet) কী ভাবে অন্দরসজ্জারই (home decor) কাজে লাগাতে পারবেন।


patchwork bedsheet colors


দরজা-জানলার পর্দা


বিছানার চাদর পুরনো (old bedsheet) হয়ে গিয়েছে। বাতিল করবেন ভাবছেন? পুরনো একরঙা বিছানার চাদর কেটে জানলা-দরজার সুন্দর সুন্দর পর্দা বানিয়ে নিতে পারেন। আর পর্দায় বৈচিত্র্য আনতে কনট্রাস্ট কোনও কালারের পাড় বসিয়ে নিতে পারেন। অথবা নানা রঙের সুতো দিয়ে কারুকার্য করে নিতে পারেন। আর ধারে বসিয়ে দিতে পারেন মানানসই লেস।


কুশন কভার


পুরনো বিছানার চাদরকে (old bedsheet) রিসাইকল (recycle) করে বানিয়ে ফেলতে পারেন কুশন অথবা সোফায় রাখার ছোট ছোট কোলবালিশের কভারও। অথবা বিছানার চাদর চৌকো চৌকো করে কেটে নিয়ে ওই কাপড়ের টুকরো জুড়ে জুড়ে বানিয়ে নিতে পারেন কুশন কভার। ঘরে এথনিক লুক এনে দেবে কালারফুল এই কুশন কভার।


টেবিল ক্লথ


সুন্দর ডিজাইনের বিছানার চাদরটা বাতিল করে দেবেন ভাবছেন? এক কাজ করুন, ফেলে না দিয়ে একটা টেবিল ক্লথ বানিয়ে ফেলতে পারেন। চাদরের যে অংশের নকশা সুন্দর আছে, সেই অংশটা রেখে সুন্দর ভাবে কেটে আপনার টেবিলের সাইজের করে ফেলুন। চারপাশটা মুড়ে দিন। ব্যস! তৈরি আপনার টেবিল ক্লথ। আর এক রঙা চাদর হলে তার উপর এমব্রয়ডরি অথবা অ্যাপ্লিকের কাজ করতে পারেন।


পোষ্যের বিছানা


পুরনো বিছানার চাদর (old bedsheet) ব্যবহার করে আদরের পোষ্য়টির জন্য একটা বিছানা বানিয়ে দিতে পারেন। অথবা পোষ্যটিকে চাদরটা দিয়েও দিতে পারেন। ওটা নিয়ে সে খেলতে অথবা কাডল করতে পারবে।


ফ্লোর ম্যাট


rugs from old bedsheets


পুরনো বাতিল চাদর (old bedsheet) দিয়ে বানিয়ে ফেলা যেতে পারে কালারফুল ফ্লোর ম্যাটও। বাজারে কিনতে পাওয়া যাওয়া ফ্লোর ম্যাট একঘেয়ে লাগতে পারে। তাই বিছানার চাদর (bedsheet) কেটে কেটে জুড়ে বানিয়ে ফেলতে পারেন সুন্দর ফ্লোর ম্যাটও।


ব্যাগ


পুরনো বিছানার চাদর (old bedsheet) কেটে বানিয়ে ফেলা যেতে পারে রঙিন ব্যাগও। ব্যাগের উপর নানা ভাবে ডিজাইন করতে পারেন। একরঙা চাদর দিয়ে ব্যাগ বানালে তার উপর ফেব্রিক দিয়ে কোনও ডিজাইন এঁকে নিতে পারেন। অথবা চাদরের থেকেই ফুল অথবা কলকার ডিজাইন কেটে নিয়ে একরঙা ব্যাগের উপর বসিয়ে বসিয়ে সেলাই করে দিতে পারেন।


ছবি সৌজন্যে: ইউটিউব


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!