বাড়ির ছাদেই লাগিয়ে ফেলুন পদ্ম (lotus planting)

বাড়ির ছাদেই লাগিয়ে ফেলুন পদ্ম (lotus planting)

বাড়ির বাগানটা (garden) বেশ বড়সড়ই। গুছিয়ে সুন্দর করে সাজানো। চারদিকে মরসুমি ফুলের বাহার। তার সঙ্গে জবা-টগর-গোলাপ-অপরাজিতা-করবী-স্থলপদ্ম সবই রয়েছে। কিন্তু তাতে অবশ্য মন ভরছে না। কোথাও যেন একটা কিছু মিসিং লাগছে। এক কাজ করুন, বাগানটাকে (garden) একটু অন্য রকম করে দেখতে চাইলে লাগিয়ে ফেলুন পদ্ম গাছ (lotus planting)। মানে জলের পদ্ম (lotus)! হ্যাঁ হ্যাঁ ঠিকই শুনেছেন, সহজেই বাড়িতে লাগাতে পারেন পদ্ম ফুলের গাছ (lotus planting)। এক বার জাস্ট ভেবে দেখুন, আপনার বাড়ির বাগানের একফালি জায়গায় একটু শান্ত জলের ছোঁয়া আর সেখানে হাওয়ায় দুলছে পদ্মের সারি (lotus planting)। এটা মনে যেমন একটা শান্তি এনে দেয় আর একটা ভাল লাগাও তৈরি করে। আর যাঁদের বাড়িতে জায়গার অভাব অথবা বাগান (garden) নেই, তাঁরা কেন মুষড়ে পড়ছেন! তাঁরাও কিন্তু ছাদের বাগানে বা ব্যালকনির একফালি জায়গায় রাখতেই পারেন পদ্ম গাছ (lotus)। ছাদে (roof) পদ্ম গাছ লাগানোর (lotus planting) জন্য একটা ছোট চৌবাচ্চাও তৈরি করে নিতে পারেন। অথবা ছাদে (roof) সে রকম জায়গা না থাকলে এক কাজ করুন আর ব্যালকনিতে (balcony) একটু বড় পাত্রে  লাগাতে পারেন। ছাদের বাগান (garden) আর ঘর সৌন্দর্যে ভরে উঠবে।


আরও পড়ুনঃ বাথরুম-সজ্জার গাছ-গাছালি


lotus planting at home garden


পদ্ম গাছ লাগানোর (lotus planting) পদ্ধতি


১। প্রথমে পদ্ম বীজ নিয়ে আসুন। এ বার কয়েকটা বীজ নিয়ে সেগুলোকে অল্প ফাটিয়ে নিন অথবা কেটে নিন। কারণ পদ্ম বীজের খোল খুবই শক্ত হয়। তবে এমন ভাবে ফাটাবেন বা কাটবেন, তাতে যেন ভেতরের অংশ ক্ষতিগ্রস্ত না হয়। গ্লাসে অথবা কাচের বাটিতে পরিষ্কার জল নিন। তাতে ৪ থেকে ৫টি বীজ দিয়ে দিন। এর পর আলো-বাতাস চলাচল করে, এমন স্থানে রাখুন বীজ দেওয়া গ্লাস বা পাত্রটি। লক্ষ্য রাখবেন, সরাসরি যেন তাতে রোদের তাপ না পড়ে।


২। প্রতিদিন জল পরিবর্তন করতে থাকুন। এ ভাবে কিছু দিন রেখে চলার পর দেখবেন, বীজগুলি থেকে অঙ্কুর বেরিয়েছে। কয়েক দিনের মধ্যে অঙ্কুর বড় হয়ে মূল ও পাতা বার হবে। অন্তত দু’টো পাতা আর যথেষ্ট পরিমাণে শিকড় তৈরি হলে বুঝবেন মূল পাত্রে দেওয়ার সময় হয়ে গিয়েছে।


indoor lotus plant home garden


৩। মূল পাত্রটি একটু বড় আর ছড়ানো হলে ভাল হয়, অন্ততপক্ষে ৩-৫ লিটার জল ধরে এমন আকারের পাত্র হলে ভাল হয়। তবে পাত্রের নীচে যেন ছিদ্র না থাকে। তার মধ্যে এ বার মাটি দিতে হবে। মাটির গভীরতা যেন এক ফুট মতো হয়। ৮০ ভাগ মাটির মধ্যে ২০ ভাগ সার দিতে পারেন। তার পর তাতে জল ভরে দিন। চৌবাচ্চার ক্ষেত্রেও তা-ই।


৪। এ বার কাচের বাটি অথবা গ্লাস থেকে অঙ্কুরিত পদ্ম বীজগুলি নিয়ে মূল পাত্রের মাটিতে অথবা চৌবাচ্চার তলার মাটিতে এক ইঞ্চি মতো গর্ত করে বসিয়ে দিতে হবে। তার পর ওই গর্ত বালি দিয়ে ভরাট করে দিন। কয়েক দিন পর দেখবেন পাতা বেরিয়েছে।


তবে মনে রাখবেন, পদ্ম (lotus) সাধারণত রোদের গাছ। ছায়া হলে পদ্ম (lotus) হবে না। তাই বাড়ির সামনে বা ছাদে (roof), কিম্বা বারান্দা (balcony) অথবা বাগানে (garden) যেখানেই পদ্ম গাছ লাগান (lotus planting) না কেন, সেখানে যেন সারক্ষণ রোদ আসতে পারে।


ছবি সৌজন্যে: ইউটিউব ও পিক্সঅ্যাবে


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!