পরেরবার বেড়াতে যাবার জন্য অনায়াসে কীভাবে টাকা জমাবেন

পরেরবার বেড়াতে যাবার জন্য অনায়াসে কীভাবে টাকা জমাবেন

বেড়াতে (travel) যেতে কে না ভালোবাসে, কিন্তু বেড়াতে যাবো বললেই তো আর সঙ্গে সঙ্গে বেড়াতে যাওয়া হয়না, তার জন্য কিছু প্রস্তুতি নিতেই হয়। ভালো থাকার জায়গা, জাওয়া-আসার টিকিট, খাওয়া-দাওয়া, কেনাকাটা, এদিক-ওদিক ঘোরা, সবকিছুই আগে থেকে প্ল্যান করতে হয়। আর এই সবের জন্য কিন্তু টাকার প্রয়োজন। কথাটা শুনতে একটু খারাপ লাগলেও এটাই সত্যি! মধ্যবিত্তের বেড়াতে যাবার জন্যও একতা বাজেট তৈরি করা দরকার। কিন্তু প্রতিদিনের খরচ মিটিয়ে সেই বাজেট তৈরি করাটাই একেক সময়ে ঝক্কি বলে মনে হয়। তবে একটু বুদ্ধি করে যদি প্ল্যান করেন, তাহলে কিন্তু বেড়াতে যাবার জন্য বেশ কিছু টাকা (money) আপনি অনায়াসে সঞ্চয় করতে পারেন। এখানে কয়েকটা টিপস (tips) দিচ্ছি, পরের বার যখন বেড়াতে যাবেন তার আগে কাজে লাগতে পারে।


বেড়াতে যাবার জন্য একটা ফান্ড তৈরি করুন


how-to-save-money-for-your-next-trip 01সাধারণত, মধ্যবিত্ত পরিবারে প্রতিটি কাজের জন্যই আলাদা আলাদা ফান্ড থাকে, অর্থাৎ সংসার খরচের জন্য বরাদ্দ টাকা, ছেলে-মেয়ের স্কুল বা কলেজের ফি-এর জন্য বরাদ্দ টাকা ইত্যাদি। সেরকমই সারা বছর ধরে অল্প অল্প করে টাকা জমানো আরম্ভ করতে পারেন আপনি, ‘বেড়াতে যাবার জন্য বরাদ্দ’ – এই হিসেবে।


বেড়াতে যাবার ‘সময়’টা খুব গুরুত্বপূর্ণ


কোন সময়ে বেড়াতে যাচ্ছেন তার ওপরে কিন্তু খরচের বারা-কমা নির্ভর করে। ধরুন আপনি যদি সিজনে বেড়াতে যান তাহলে আপনার খরচ অনেকটাই বেশি পড়বে। কিন্তু আপনি যদি অফ সিজনে বেড়াতে যান তাহলে অর্ধেক খরচে আপনার বেড়ানো হয়ে যাবে এবং সেটাও ভালো ভাবে।


নানা রকম ট্র্যাভেল ডিল দেখুন


travel-dealsঅনলাইন বুকিং করার সময়ে বেশ কয়েকটা ওয়েবসাইটে রিসার্চ করুন। অনেক ট্র্যাভেল এজেন্ট এমনকি এয়ারলাইন্সও অনেক সময়ে দারুণ দারুণ ডিল দেয়, এতে কিন্তু আপনার বেড়াতে যাবার খরচ অনেকটাই বাঁচে।


বাড়ি ভাড়া নিন  


সব সময়ে স্টার ক্যাটেগরির হোটেল বা ফ্যান্সি রিসোর্টে না থেকে হলিডে (holiday) হোমে থাকতে পারেন। অনেক এজেন্ট এরকম ভালো ভালো ডিল বিক্রি করে। আপনি যদি এয়ার বিএনবি বা ওই জাতীয় কোনও কম্পানির ডিল নেন, তাহলে আপনার ট্র্যাভেল খরচ অনেক কম হবে, এবং সবচেয়ে বড় কথা আপনাকে নিজের বা আপনার পরিবারের আরামের জন্য কোনও কম্প্রোমাইজ করতে হবে না।


বোনাস টিপস


  • বেড়াতে গিয়ে অনেক সময়েই আমরা হোটেল থেকে গাড়ি ভাড়া করি, সেটা না করে নিজেই বাইরে থেকে একতা গাড়ি ভাড়া করতে পারেন, এতে খরচ অনেকটাই কমে।

  • গ্রুপে বেড়াতে যেতে পারেন। এতে গাড়ি ভাড়া, খাবারের বিল এগুলির খরচটা ভাগ হয়ে যায়। গ্রুপ যত বড় হবে, মাথাপিছু খরচ কিন্তু ততো কম হবে।

  • সাইট সিয়িং-এর জন্য এমন কোন জায়গায় যেতে পারেন যেখানে টিকিট না কাটলেও চলে।

  • অনেক সময়ে নানা ক্রেডিট কার্ড কোম্পানি নানারকমের ট্র্যাভেল ডিল দেয়, একটু খেয়াল রাখুন এবং সেই ডিলগুলি নিন, এতে আপনার বেড়ানোর খরচ অনেকটাই কম হয়, কারণ আপনি নির্দিষ্ট কোনও হোটেল বা রিসোর্টে ডিস্কাউন্ট পেয়ে যাবেন।

  • যদি কাছাকাছি কোথাও বেড়াতে যান, তাহলে ‘সেলফ ড্রাইভ’ গাড়ি ভাড়া করে নিতে পারেন। অনেক সার্ভিস প্রোভাইডার আছে যারা এরকম গাড়ি ভাড়া দেন। এতে আপনার ড্রাইভারের খরচ বেঁচে যায়।

  • নানা ধরণের লাক্সারি বাস সার্ভিসও রয়েছে কম দুরত্বের জার্নির জন্য, এবং সেগুলি যথেষ্ট কম টাকায় অনেক বেশি আরামাদায়ক। সেরকম কোনও বাসেও আপনি ট্র্যাভেল করতে পারেন।  


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!