বাচ্চার স্কুলের টিফিন (tiffin) নিয়ে চিন্তায়? ঝটপট বানিয়ে ফেলুন এই তিনটে রেসিপি

বাচ্চার স্কুলের টিফিন (tiffin) নিয়ে চিন্তায়? ঝটপট বানিয়ে ফেলুন এই তিনটে রেসিপি

প্রতিদিন সংসারের ঝক্কি সামলে মেয়েকে সব গুছিয়ে দিয়ে স্কুলে (school) পাঠিয়ে অফিসে ছোটে তোড়া। ঠিক করে খাওয়ারও সময় থাকে না। মেয়ের টিফিনে (tiffin) যে খাবারটা (food) দেয়, সেইটাই কোনও রকমে নাকে-মুখে গুঁজে অফিস ছুটতে হয় ওকে। আর রান্নার লোক রাখা থাকলেও মেয়ের টিফিনটা (tiffin) নিজের হাতেই বানায় ও। তাই সব চিন্তার মাঝে ওকে ভাবতে হয় মেয়েকে কী টিফিন (tiffin) দেওয়া যায়। রোজ অফিসের কাজের মধ্যেই অথবা অফিস থেকে ফিরে চলতে থাকে এই চিন্তাটা। রোজই নতুন নতুন কিছু বানিয়ে দিতে হবে। ওনার আবার একঘেয়ে হলে মুখে রুচবে না। আর খাবারটাও (food) আর পেটে যাবে না। সেটা বক্সের মধ্যেই পড়ে তো থাকবে। এটা শুধু তোড়ার সমস্যা নয়। সব মায়েরই সমস্যা। ছোটবেলায় আমার মা-কেও দেখেছি, রোজ স্কুলে (school) আমায় টিফিনে (tiffin) কী দেবে, সেটা নিয়ে প্রচণ্ড ভাবনা-চিন্তা করছে। আর কী সুন্দর এক-এক দিন এক-এক রকম খাবার (food) বানিয়ে দিত। যাতে আর সকালে ওই চিন্তাটা না করতে হয়, তার জন্য ঝটপট বানিয়ে ফেলা যায় এমন কিছু সুস্বাদু (tasty) টিফিনের (tiffin) হদিস দিচ্ছি আমরা।


আরও পড়ুনঃ চিলড্রেনস ডে তে পাঠানোর শুভেচ্ছা ও মেসেজ


চিকেন ফ্রাই


কেএফসি-তে গিয়ে যেমন ফ্রায়েড চিকেন খান, এটাও অনেকটা সে রকম। স্বাদে (tasty) ও পুষ্টিতে ভরপুর।


উপকরণ


৩০০ গ্রাম হাড়বিহীন চিকেন ব্রেস্ট


১টি ডিম


আধ কাপ ময়দা অথবা চালের গুঁড়ো


ব্রেড ক্রাম্ব অথবা বিস্কুটের গুঁড়ো


আধ চা চামচ রসুন বাটা


আধ চা চামচ আদা বাটা


পরিমাণ মতো নুন


সামান্য গোলমরিচের গুঁড়ো (অপশনাল)


তেল


chicken fry


আগের দিন রাতেই চিকেন ব্রেস্ট ভাল করে ধুয়ে ছোট ছোট সাইজে টুকরো করে কেটে নিন। একটি পাত্রে ৪ কাপ জলে সামান্য নুন, আধ চা-চামচ আদা বাটা, আধ চা-চামচ রসুন বাটা দিয়ে মাংসের টুকরোগুলো ঢেকে সেদ্ধ করে নিন। একটি পাত্রে ডিম ফেটিয়ে তাতে সামান্য গোলমরিচের গুঁড়ো, নুন ভাল করে মেশান। আর একটি পাত্রে ময়দা অথবা চালের গুঁড়ো রাখুন। আর একটি পাত্রে ব্রেড ক্রাম্ব অথবা বিস্কুটের গুঁড়ো নিন। এ বার সেদ্ধ করা মাংসের টুকরোগুলো এক-এক করে প্রথমে ডিমের মিশ্রণে ভাল করে ভিজিয়ে নিয়ে ময়দার মিশ্রণে দিয়ে, তার পর আবার ডিমের মিশ্রণে ডুবিয়ে আবার ময়দার মিশ্রণে দিন। শেষে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ছড়ানো ট্রে-তে বোনলেস চিকেনের টুকরোগুলো পাশাপাশি রেখে ডিপ ফ্রিজে তুলে রাখুন। সকালে উঠে স্কুল যাওয়ার আগে গরম গরম ডুবো তেলে ভাল করে ভেজে টিফিন বক্সে ভরে দিন।


চিকেন স্যান্ডউইচ


চিকেন স্যান্ডউইচ (tasty) খেতে বাচ্চারা এমনিতেই ভালবাসে। তাই টিফিনে (tiffin) দেওয়ার সেটাও খুব ভাল অপশন।


উপকরণ


পাউরুটির স্লাইস প্রয়োজন মতো


শসা ও গাজর কুচি


চিকেন ব্রেস্ট বোনলেস


পিঁয়াজ ১টা


আদা কুচি আধ চা-চামচ


মেয়োনিজ ৩ টেবিল চামচ


স্বাদ অনুযায়ী গোলমরিচের গুঁড়ো


স্বাদ অনুযায়ী নুন


১ টেবিল চামচ টোম্যাটো সস


অল্প মাখন


sandwich chicken


প্রণালী


পাউরুটি স্লাইসগুলোর চার পাশের শক্ত অংশ কেটে বাদ দিয়ে দিন। এ বার পাউরুটিতে সামান্য মাখন মাখিয়ে হালকা করে সেঁকে নিন। আদা কুচি ও নুন দিয়ে ছোট ছোট করে টুকরো করা মাংসটা ভাল করে সেদ্ধ করে নিন। এ বার সেদ্ধ মাংসটা সব উপকরণ দিয়ে একসঙ্গে মেখে সেঁকে রাখা পাউরুটির স্লাইসে স্যান্ডউইচ তৈরি করে বাচ্চার টিফিন বক্সে ভরে দিন। চাইলে স্যান্ডইউচের উপর কেচ আপ দিয়ে স্মাইলি বানিয়ে দিতে পারেন। এতে ওরা মজা পাবে।


চকো মাফিন


চকলেট তো বাচ্চাদের এমনিই খুব পছন্দের। তাই চকলেট দিয়ে বানানো ছোট ছোট মাফিন টিফিনে (tiffin) দিলে ওদের খেতে খুব ভাল (tasty) লাগবে।


উপকরণ


২টো পাকা ছোট কলা


১টা ডিম


আধ কাপ ময়দা


দেড়-দু’চা-চামচ কোকো পাউডার


এক চা-চামচ বেকিং পাউডার


খুব সামান্য বেকিং সোডা


খুব সামান্য নুন


৪ চা-চামচ চিনি (ইচ্ছে মতো)


১/৩ কাপ দুধ


২-৩ ফোঁটা ভ্যানিলা এসেন্স


৩ টেবিল চামচ গলানো মাখন


choco-muffins


প্রণালী


প্রত্যেকটি উপকরণ খুব ভাল ভাবে মেশাতে হবে। তার জন্য ব্যবহার করতে পারেন ইলেকট্রিক হ্যান্ড মিক্সার। এ বার ওভেনপ্রুফ বাটিতে তেল/ঘি ব্রাশ করে ওই মিশ্রণটি ঢেলে মাইক্রোওয়েভে ৪ মিনিট মতো বেক করুন। ব্যস! তৈরি হয়ে যাবে মজাদার বানানা চকো মিনি মাফিন। ওপরে চকো চিপস ছড়িয়ে দিতে পারেন।


ছবি সৌজন্য: পেক্সেলস ডট কম ও পিক্সঅ্যাবে


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!