ত্বকের যত্নে টমেটো ফেসপ্যাক! (tomato face pack for skin)

ত্বকের যত্নে টমেটো ফেসপ্যাক! (tomato face pack for skin)

এই প্রাকৃতিক উপাদানটির (tomato) শরীরে মজুত রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন কে১ এবং ফলেট। সেই সঙ্গে রয়েছে লাইকোপেন, বিটা-ক্যারোটিন এবং বিশেষ কিছু অ্যাসিড, যা ত্বকের ভিতরে প্রবেশ করে স্কিন সেলের ড্যামেজ মেরামতি করার পাশাপাশি এমন খেল দেখায় যে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে সময় লাগে না। সেই সঙ্গে ঠিক ঠিক নিয়ম মেনে বেশ কিছু টমেটো ফেসপ্যাক (tomato face pack for skin) যদি মুখে লাগাতে পারো, তাহলে নিস্তার মিলবে হরেক রকমের ত্বকের রোগ থেকেও। তাই তো বলি, অল্প সময়েই সুস্থ-সুন্দর ত্বক যদি পেতে চাও, তাহলে যে যে ফেসপ্যাকগুলির সাহায্যে ত্বকের পরিচর্যা করতেই হবে, সেগুলি হল...


আরো পড়ুনঃ ত্বকের জেল্লা বাড়ান বিটরুটের গুণে


১. টমোটো এবং জোজোবা তেল:


tomato1
পরিমাণ মতো টমেটোর পেস্ট নিয়ে তার সঙ্গে ১ চামচ জোজোবা তেল এবং ৩-৫ ড্রপ টি-ট্রি অয়েল মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কম করে ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে মুখ। সপ্তাহে ২-৩ বার এমনভাবে ত্বকের পরিচর্যা করলে স্কিন আর্দ্র থাকবে। সেই সঙ্গে ত্বকের ভিতরে অ্যান্টিসেপটিক উপাদানের মাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে ব্রণ এবং স্কিন ইনফেকশনের মতো ত্বকের রোগের প্রকোপ কমতেও দেখবে সময় লাগবে না (tomato face pack for pimples)।


২. ত্বকের দাগ দূর হবে:


tomato-2
২ চামচ টমেটোর পেস্ট নিয়ে তার সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে সেই মিশ্রণটি মুখে লাগাতে শুরু করলে ত্বকের ভিতরে পুষ্টির ঘাটতি দূর হতে শুরু করবে। সেই সঙ্গে টমেটোয় উপস্থিত নানাবিধ উপকারি উপাদানের কারণে ত্বকের জেল্লা তো বাড়বেই, তার পাশাপাশি সব ধরনের দাগ মিলিয়ে যেতেও দেখবে সময় লাগবে না। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো। তবে এতসব উপকার পেতে সপ্তাহে দুবার এই ফেসপ্যাকটি (tomato face pack) কাজে লাগাতে হবে এবং মিশ্রণটি মুখে লাগিয়ে কম করে ২০ মিনিট অপেক্ষা করার পর হলকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। এমনটা করলে ফল মিলবে একেবারে হাতে-নাতে!


৩. ব্ল্যাকহেড দূর হবে:


tomato-3
এমন উপকার পেতে ১-২ চামচ টমেটোর পেস্টের সঙ্গে ১ চামচ ওটস এবং ১ চামচ টক দই মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটা সারা মুখে লাগিয়ে কিছু সময় মাসাজ করতে হবে। তারপর ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ বার এইভাবে ত্বকের পরিচর্যা করলে স্কিনের ভিতরে উপস্থিত সব বর্জ্য পদার্থ যেমন বেরিয়ে যাবে, তেমনি দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিডের কারণে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরে যেতেও সময় লাগবে না। সেই সঙ্গে লোমকূপগুলি খুলে যাওয়ার কারণে ব্ল্যাকহেড দূর হবে নিমেষে।


৪. ডার্ক সার্কেল দূর করতে:


tomato-4
এমন সমস্যার কারণে কি চিন্তায় রয়েছো? তাহলে ১-২ চামচ টমেটোর জুসের সঙ্গে অল্প পরিমাণে অ্যালো ভেরা জেল মিশিয়ে সেই মিশ্রণটি চোখের তলায় লাগিয়ে কম করে ১০ মিনিট অপেক্ষা করো। সময় হয়ে গেলে ধুয়ে ফেলতে হবে মুখ। এইভাবে নিয়মিত ত্বকের পরিচর্যা করলে দেখবে ডার্ক সার্কেল দূর হতে একেবারেই সময় লাগবে না। আসলে টমেটোর রসে উপস্থিত স্কিন ব্লিচিং উপাদান নিমেষে স্কিন টোনের উন্নতি ঘটায়, আর অ্যালো ভেরা জেলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও সব উপকারি উপাদান ত্বকের জেল্লা বাড়ায়, সেই সঙ্গে বলিরেখাও কমায়। ফলে ত্বকের বয়স কমতে সময় লাগে না। আর একসঙ্গে এত কিছু হতে থাকলে ডার্ক সার্কেল মিলিয়ে যেতে যে একেবারেই সময় লাগে না, তা তো বালাই বাহুল্য!


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


ঘরোয়া ফেসপ্যাক যা মুখে আনবে গোলাপের আভা


Benefits of Tomato for Skin in Hindi