জেনে নিন, এই মরসুমের বিয়েবাড়ি যেতে কেমন সিল্কের শাড়ি (silk saree) বাছবেন

জেনে নিন, এই মরসুমের বিয়েবাড়ি যেতে কেমন সিল্কের শাড়ি (silk saree) বাছবেন

রিনি লক্ষ্য করেছে, ওর বেস্টফ্রেন্ড অহনা যে কোনও বিয়ে বাড়িতে (wedding party) কী সুন্দর সুন্দর সমস্ত সিল্ক শাড়ি (silk saree) পরে আসে। ভারী থেকে হালকা- সব রকম সিল্কই কী সুন্দর ক্যারি করে নেয় ও। যে কোনও অনুষ্ঠানে যেন অহনাই মধ্যমণি! আর গোটা শীত আর বসন্তের (spring) মরসুমে ওদের একের পর এক বন্ধুর বিয়ে। সেখানে সেজেগুজে যাওয়া চাট্টিখানি কথা! আর প্রতিটা বিয়েতেই অহনা নানা রকম সিল্কের শাড়ি পরে আসে। আর এক-এক রকম সিল্কের শাড়ির (silk saree) সঙ্গে এক-এক রকম সাজ। এক দিনও শাড়ি অথবা বিয়েবাড়ি লুক রিপিটও হয়নি। আর অহনাকে জিজ্ঞেস করলেই বলে যে, সমস্ত সিল্ক শাড়ির (silk saree) কালেকশন ওর মায়ের। এ দিকে রিনির সে রকম ভাল শাড়ি নেই বলে ওকে চুড়িদার-গাউন এ সব পরতে হয়।


রিনির মতোই অনেকে বুঝে উঠতে পারেন না, কেমন সিল্ক শাড়ি (silk saree) পরে বিয়েবাড়ি (wedding party) যাওয়া যেতে পারে। আর এমনিতেই পুরনো বছরের বিয়ের মরসুম প্রায় শেষ হতে চলল। আবার বিয়ের মরসুম শুরু হবে সেই নতুন বছর মানে বৈশাখ মাসে। ফলে একটু ভারী শাড়ি পরে ভারী সাজগোজ করে বিয়েবাড়ি যাওয়ার এটাই শেষ মরসুম (spring)। তাই জেনে নিন, এই মরসুমে কেমন ধরনের সিল্ক শাড়ি (silk saree) পরে বিয়েবাড়ি (wedding party) যেতে পারেন।


বেনারসি


benarasi-silk-saree


অনেকের মুখেই শুনেছি, বেনারসি (benarasi saree) নিজের বিয়ের দিনই পরা যায়। তার পরে আলমারিতে শো-পিস হিসেবে তুলে রাখতে হয়! আসলে এতটাই ভারী হয় যে আর পরা হয়ে ওঠে না। কিন্তু আমি ভীষণ বেনারসি ভালবাসি। যদিও আমার মতো অনেকেই আছেন, যাঁরা বেনারসি (benarasi saree) পছন্দ করেন এবং ভাল দেখতে বেনারসি (benarasi saree) হলেই তাঁরা কিনতে পিছপা হন না। তাই বিয়েবাড়িতে নিজের বিয়ের বেনারসি তো পরে যেতেই পারেন। কারণ সব মেয়ের কাছেই বিয়ের বেনারসি খুবই স্পেশ্যাল। তা ছাড়াও আপনার নিজের কালেকশনে থাকা বেনারসিও পরতে পারেন। ট্রাই করে দেখতে পারেন কাতান বেনারসিও। আর আজকাল হালকা কাজের বেনারসি, অথবা টিস্যু বেনারসির চল রয়েছে। ভারী বেনারসি পরতে না চাইলে অনায়াসে পরে চলে যেতে পারেন হালকা বেনারসি। আর বেনারসির সঙ্গে সাজ হবে একদম ট্র্যাডিশনাল। আর যদি একটু স্টাইলিশ (stylish) লুক চান, তা হলে পরতে পারেন আনকমন কিছু কালারের (সাদা, কালো ইত্যাদি) বেনারসি। আর সঙ্গে পরে নিতে পারেন একটু স্টাইলিশ ব্লাউজ।


বালুচরী


baluchari-saree


যদি বেনারসি(benarasi saree) পরতে ইচ্ছে না করেন, তা হলে ট্রাই করুন বালুচরী (baluchari)। বাঁকুড়ার প্রসিদ্ধ এই সিল্কের শাড়ির (silk saree) আঁচলে আর পাড়ে ফুটে ওঠে পৌরাণিক কাহিনি। উজ্জ্বল রং আর ভীষণ জমকালো এই শাড়ি বিয়েবাড়িতে পরে যাওয়ার জন্য একদম পারফেক্ট। আর বালুচরীর (baluchari) সঙ্গে সাজগোজও হবে ট্র্যাডিশনাল।


কাঞ্জিভরম


kanjeevaram-white-kangana


দক্ষিণের এই সিল্ক বোধহয় প্রায় প্রত্যেক মহিলার ওয়্যার্ড্রোবেই পাওয়া যাবে। গোল্ডেন জরির পাড় ব্রাইট কালারের ভারী সিল্ক তো বিয়েবাড়িতে সকলেই পরে যান। তবে একঘেয়ে লাগলে জরি ছাড়া কাঞ্জিভরম ট্রাই করে দেখতে পারেন। ওজনেও হালকা। আর ম্যানেজ করতে সুবিধে। অথবা ট্রাই করে দেখতে পারেন কঙ্গনা রানাউতের মতো সিলভার জরির সাদা কাঞ্জিভরমও।


পৈঠানি সিল্ক


paithani silk saree


মহারাষ্ট্রের এই ট্র্যাডিশনাল সিল্কও খুব ভাল অপশন। এই শাড়ি বিখ্যাত ন্যাচারাল প্যাটার্নসের জন্য। এই যেমন- গাছপালা, টিয়া অথবা ময়ূরের মতো পাখি ফুটে ওঠে শাড়ির জমিতে। জমকালো এই শাড়ির সঙ্গে একেবারে ট্র্যাডিশনাল সাজগোজ।


তসর সিল্ক


tussar silk saree


বিয়েবাড়িতে পরে যাওয়ার জন্য ভারী সিল্ক তো ঠিকই আছে। কিন্তু অনেকে হালকা সিল্কের শাড়িতেই (silk saree) গর্জাস লুক পছন্দ করেন। তাঁরা তসর সিল্ক পরে যেতে পারেন। সঙ্গে হালকা সাজ।


ঘিচা সিল্ক


ghicha silk sare


হালকা সাজগোজ করতে চাইলে ঘিচা সিল্কও আপনার জন্য খুব ভাল অপশন। হালকা এই সিল্কের সঙ্গে হালকা সাজে জমে যাবে আপনার বিয়েবাড়ি লুক।


পিওর সিল্ক মটকা


বিয়েবাড়িতে স্টাইলিশ লুকে (stylish) নজর কাড়তে ট্রাই করতে পারেন পিওর সিল্ক মটকা শাড়িও। মুড অনুযায়ী এর কালার বাছুন।


ছবি সৌজন্যে: ইউটিউব, ইনস্টাগ্রাম


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!