জেনে নিন, কাটা ফল কীভাবে ফ্রেশ রাখবেন সেই কায়দা!

জেনে নিন, কাটা ফল কীভাবে ফ্রেশ রাখবেন সেই কায়দা!

এই তো পারদ চড়তে শুরু করেছে। গরম কালটা পড়ল বলে। এই সময়টায় বেশি করে ফল খেতে হবে। সে ফলের (fruits) স্যালাডই হোক বা ফলের জুস। তাতে শরীর সুস্থ থাকবে। কিন্তু লক্ষ্য করেছেন কি, ফল কেটে কিছুক্ষণ রাখলেই সেটায় বাদামি ছোপ হয়ে যায়! আর যে-ই ফলে ও রকম লালচে দাগ (spots) হয়ে যায়, ফলটা (fruits) আর খেতে ইচ্ছে করে না। বিশেষ করে আপেল-কলা কেটে রাখলে এটা খুব ভাল ভাবে নজরে পড়ে। অনেক সময় হয়তো বাচ্চার স্কুলে কাটা ফল (cut fruits) দিয়ে দেন। আর সেটা সে না খেয়েই ফিরিয়ে আনে। কারণ ওই বাদামি ছোপই (spots)। আসলে কাটা ফলে বাদামি ছোপ (spots) পড়ে গেলে তো বাচ্চারা ফলের (fruits) দিকে ফিরেও তাকায় না। এ বার যাতে ফল টিফিনেই সাবাড় হয়ে যায়, তার জন্য কিছু উপায় আছে। সেগুলো পরে বলছি। তার আগে জেনে নেব, কেন কাটা ফলে (cut fruits) বাদামি ছোপ (spots) দেখা যায়।


কাটা ফলে দাগ হওয়ার কারণ


cut pears


আসলে যে সব ফলে আয়রনের পরিমাণ বেশি, সেই সব ফল (fruits) কাটার পর সেলগুলো নষ্ট হয়ে যায়। এ বার ওই নষ্ট হওয়া সেলগুলো বাতাসের সংস্পর্শে আসে। ফলে বাতাসে থাকা অক্সিজেনের সঙ্গে কাটা ফলের আয়রন আর পলিফেনল এনজাইমের রিঅ্যাকশনে মরচে পড়ার মতো বাদামি ছোপ তৈরি হয়। যদিও সেটা ক্ষতিকর নয়। তবে দেখতে ভাল লাগে না বলেই খেতেও ইচ্ছে করে না। আর বাচ্চাদের দাবি, বাদামি ছোপ (spots) পড়া ফল খেতেও ভাল লাগে না।


কাটা ফলের বাদামি হয়ে যাওয়া ঠেকাতে


অ্যাসিডিক ফলের রস


fruits kept in lime jiuce


অনেক সময় কাটা ফলের (cut fruits) গায়ের বাদামি দাগ-ছোপ তুলতে ওই সব ফলের গায়ে অ্যাসিডিক কোনও ফলের রসের কোট দিয়ে নিতে হবে। এই যেমন ফল কেটে তার উপর লেবু, কমলালেবু অথবা আনারসের রস লাগিয়ে দিতে হবে। তা ছাড়াও আর একটা উপায় আছে। ট্রাই করে দেখতে পারেন। ঠান্ডা জলে লেবুর রস মিশিয়ে নিন। তার পর কাটা ফলগুলোকে ওই মিশ্রণে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তা হলে বাদামি দাগ ধরবে না। তবে অনেক সময় লেবুর রস বা অ্যাসিডিক ফলের রসের কোটিংয়ের জন্য কাটা ফলটাই (fruits) খেতে টক হয়ে যায়। সেই বিষয়টা এড়াতে চাইলে একটা লেবু চিপে নিয়ে আলগা হাতে কাটা ফলের (fruits) গায়ে মাখিয়ে দিন। এ বার কাটা ফলটাকে (cut fruits) ফ্রিজে ঢুকিয়ে দিন। ঢেকে রাখবেন, যাতে গন্ধ না ছড়ায়।


অ্যালুমিনিয়াম ফয়েল


কাটা ফলে (cut fruits) লেবু দিলে টক ভাব চলে আসে, সেটা এড়াতে চাইলে আপনার জন্য আদর্শ এয়ারটাইট পাউচ বা অ্যালুমিনিয়াম ফয়েল৷ আর মনে রাখবেন, প্যাকিংয়ের উপর কয়েকটি ফুটো করে দিতে হবে। এ বার ফ্রিজে রেখে দিলে তিন-চার পরেও ফ্রেশ (fresh) থাকবে ফল (fruits)।


ঠান্ডা জল


apple in cold water


বরফ-ঠান্ডা জলও কাটা ফলের জন্য দারুণ। আইসকিউব-সহ ফলগুলো ফ্রিজে রাখুন তিন থেকে চার ঘণ্টা৷ দেখবেন, কাটা ফল ফ্রেশ (fresh) থাকবে। জলে ডুবে থাকার কারণে ফলের স্বাদ কিন্তু একটু অন্য রকম হয়ে যেতে পারে।


নুন জল


অল্প নুন জলে কাটা ফল ৩ মিনিট মতো ডুবিয়ে রাখলেও দাগ ছোপ হবে না। কিন্তু মনে রাখবেন, নুন-জলের মিশ্রণ বানানোর জন্য জলের মধ্যে অল্প নুন দিতে হবে।


ছবি সৌজন্যে: পিক্সঅ্যাবে


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


শীতকালীন ফল আর সব্জির নানা গুণ ও উপকারিতা