আগামী দিনে একগুচ্ছ নারীকেন্দ্রিক বায়োপিক (Women Biopics) ঝড় তুলবে পর্দায়

আগামী দিনে একগুচ্ছ নারীকেন্দ্রিক বায়োপিক (Women Biopics)  ঝড় তুলবে পর্দায়

হলিউড, বলিউড (bollywood) এমন কী টলিউডে পর্যন্ত শুরু হয়ে গেছে বায়োপিকের (biopics) সিজন। আর হবে নাই বা কেন। মানুষের টেস্ট এখন অনেক পাল্টে গেছে। একজন নায়ক যে কিনা নাচে গায়, গুণ্ডা পেটায়, সব কিছুতে ফার্স্ট হয় এমন সুপার হিরোদের গল্প আর কেউ শুনতে চাইছে না। বরং যারা সাধারণ হয়েও সাধারণ নয়, সেইসব মানুষদের গল্প তুলে ধরতে চাইছে গল্পকার ও পরিচালকেরা। এর আগে এম এস ধোনির বায়োপিক (biopics), ফোগাত সিস্টারদের বায়োপিক (biopics) দুর্দান্ত ব্যবসা করেছে। আর তার পর থেকে যেন হিড়িক লেগে গেছে বায়োপিকের (biopics)। আর নয় নয় করে এই জীবনীমূলক সিনেমাগুলো বক্স অফিসেও বেশ ভালোই ব্যবসা করছে। আগামী দিনে আসতে চলেছে আরও কয়েকটি বায়োপিক (biopics)। তবে এই বায়োপিকগুলো (biopics) একটু আলাদা কারণ এর কেন্দ্রীয় চরিত্রে রয়েছে একজন করে নারী (women)।


#বায়োপিক ১


গুঞ্জন সাক্সেনার বায়োপিক


jhanvi 1


১৯৯৯ সালে পাকিস্তানের সঙ্গে ভারতের যুদ্ধ চলাকালীন গুঞ্জন সাক্সেনাকে পাঠানো হয়েছিল কার্গিলে। তিনিই মহিলা যুদ্ধবিমান চালকদের মধ্যে অন্যতম ছিলেন। সাহসী গুঞ্জন নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বহু সেনা অফিসারকে উড়িয়ে নিয়ে এসেছিলেন। গুঞ্জনের এই সাহসিকতার জন্য তিনি পেয়েছিলেন শৌর্য বীর পুরস্কার। গুঞ্জন সাক্সেনার চরিত্রে দেখা যাবে জাহ্নবী কাপুরকে। ছবিটির নাম দেওয়া হয়েছে ‘কার্গিল গার্ল।’ জাহ্নবীর সঙ্গে ছবিতে দেখা যাবে অঙ্গদ বেদি ও পঙ্কজ ত্রিপাঠিকেও।


#বায়োপিক ২


deepika bolly


লক্ষ্মী আগরওয়ালের বায়োপিক


লক্ষ্মী আগরওয়াল একজন অ্যাসিড আক্রান্ত। কিন্তু অ্যাসিডের জ্বালা চির ধরাতে পারেনি লক্ষ্মীর আত্মবিশ্বাসে। লক্ষ্মী হয়ে দাঁড়িয়েছেন বহু নির্যাতিত মেয়ের কণ্ঠস্বর। এসেছেন টিভিতে। প্রচার করছেন অ্যাসিড অ্যাটাকের বিরুদ্ধে। লক্ষ্মীর ভূমিকায় দেখা যাবে দীপিকা পাদুকোনকে। ‘রাজি’র পরে নারীকেন্দ্রিক সিনেমা আবার পরিচালনা করতে দেখা যাবে মেঘনা গুলজারকে।


#বায়োপিক ৩


parineeti office


সাইনা নেহালের বায়োপিক


ব্যাডমিনটন তারকা সাইনা নেহালের জীবনী নিয়ে তৈরি হবে ছবি। পরিচালনায় থাকবেন অমল গুপ্তে। কথা ছিল সাইনার চরিত্রে অভিনয় করবেন শ্রদ্ধা কাপুর। সাইনার গুরু পুল্লেলা গোপীচাঁদের কাছে ট্রেনিংও নিতে শুরু করে দিয়েছিলেন শ্রদ্ধা। তবে সম্প্রতি তার জায়গায় এসেছেন পরিনিতি চোপড়া। ইন্ডাস্ট্রির গুজব অনুযায়ী প্রায় দেড় বছর ট্রেনিং করেও ব্যাডমিনটনের সঙ্গে ঠিক মানিয়ে নিতে পারেননি শ্রদ্ধা। তাছাড়া শ্রদ্ধার হাতে এখন চারটে ছবি আর সেই তুলনায় এই বায়োপিক একটু দুর্বল বলেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। 


#বায়োপিক ৪


ali


অরুণিমা সিনহার বায়োপিক


অরুণিমা সিনহা লখনৌয়ের একজন অ্যাথলেট ছিলেন। ট্রেনে করে তিনি খেলতে যাচ্ছিলেন। সেই সময় ট্রেনে ডাকাত ওঠে। অরুণিমা বাধা দেওয়ায় তাকে চলন্ত ট্রেন থেকে ফেলে দেওয়া হয়। বাদ যায় অরুণিমার একটি পা। কিন্তু এই দুর্ঘটনা অরুণিমাকে দমিয়ে রাখতে পারেনি। অদম্য সাহস আর মনোবল নিয়ে ইভারেস্ট শৃঙ্গ জয় করেন তিনি। অরুণিমারই লেখা একটি বই থেকে তৈরি হচ্ছে একটি বায়োপিক। মুখ্য ভূমিকায় থাকবেন আলিয়া ভট।


# বায়োপিক ৫


vb


শকুন্তলা দেবীর বায়োপিক


শকুন্তলা দেবী যাকে আমরা সবাই ‘মানব কম্পিউটার’ বলে জানি একজন গণিতজ্ঞ ছিলেন। খুব ছোটবেলায় শকুন্তলা দেবীর বাবা আবিষ্কার করেন যে তিন বছরের ছোট্ট মেয়ের স্মৃতি খুব প্রখর। সে শুনে শুনেই অনেক কিছু মনে রাখতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য অনেক ছোটবেলা থেকেই শকুন্তলা দেবী মুখে মুখে বীজগণিত, পাটিগনিত ও পাজলের সমাধান করে দিতেন। পরিচালক অনু মেনন ছবিটি নির্দেশনা করবেন। প্রযোজনা করবেন রনি স্ক্রিউওয়ালা। আর নাম ভূমিকায় থাকবেন বিদ্যা বালন। দঙ্গল খ্যাত শানায়া মালহত্রা করবেন বিদ্যার মেয়ের চরিত্র।


# বায়োপিক ৬


tp


চন্দ্র ও প্রকাশি তোমারের বায়োপিক


ভারতের সবচেয়ে পুরনো দুজন শার্প শুটার চন্দ্র ও প্রকাশি তোমারের জীবনকে পর্দায় তুলে ধরতে চলেছেন অনুরাগ কাশ্যপ। ছবির নাম ষাঁন্ড কি আঁখ। দুই বোনের চরিত্রে দেখা যাবে তাপসী পন্নু ও ভূমি পেডনেকারকে। 


টলিউডে বায়োপিক 


ritu di 10


বলিউডে এত বায়োপিক হলে পিছিয়ে নেই টলিউডও। স্বাধীনতা সংগ্রামী বীণা দাস আর অ্যাথলেট স্বপ্না বর্মণের জীবনকে পর্দায় তুলে ধরতে চলেছেন সৃজিত মুখোপাধ্যায়। নাম ভূমিকায় যথাক্রমে ঋতুপর্ণা দাশগুপ্ত ও সোহিনী সরকার।


Image Source: Facebook 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!