কেরিয়ারে 'কামব্যাক' করার আগে এই ৪টে গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই মাথায় রাখুন

কেরিয়ারে 'কামব্যাক' করার আগে এই ৪টে গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই মাথায় রাখুন

বিয়ের পর আমি চাকরি থেকে একটা ব্রেক নিয়েছিলাম। যদিও ভেবেছিলাম যে ছোট ব্রেক নেব কিন্তু সেটা প্রায় বছরখানেকের হয়ে গিয়েছিল। তারপরে যখন আবার নতুন করে চাকরি খুঁজতে আরম্ভ করেছিলাম, তখন সত্যিই বেশ সমস্যায় পড়েছিলাম। এই এক বছরে বাইরের জগতে অনেক পরিবর্তন হয়ে গিয়েছিল যার সাথে আমি ঠিক খাপ খাইয়ে উঠতে পারছিলাম না, ফলে মনের মতো কোনও কাজ পাচ্ছিলামও না।


অনেকসময়েই আমরা মেয়েরা বিয়ের পর বা সদ্য মা হবার পর নিজেদের কেরিয়ার থেকে একটু ব্রেক নি। তবে পরে গিয়ে যখন আবার নিজের কেরিয়ারের প্রতি নজর দিতে যাই, তখন ঠিক তাল মিলিয়ে উঠতে কিছু সমস্যার সম্মুখীন হই। এখানে কিছু টিপস দিচ্ছি যাতে কেরিয়ারে আবার ফিরে আসার সমস্যাগুলো কিছুটা হলেও লাঘব হয় –


কেরিয়ারে ব্রেক নেবার পর ফিরে আসার আগে এই ব্যপারগুলো মাথায় রাখা উচিত


বাস্তব পরিস্থিতি সম্বন্ধে সম্যক ধারণা রাখুন



via GIPHY


কেরিয়ারে (career) কামব্যাক (comeback) অর্থাৎ একটা ব্রেক নেবার পর আবার ফিরে আসার সময়ে সবথেকে বড় যে সমস্যাটা হয় সেটা হল, “আপনি কেন এতো বড় একটা ব্রেক নিয়েছিলেন?” – এই প্রশ্নের সম্মুখীন হওয়া। যখনি আপনি চাকরি খুঁজতে যাবেন অথবা ইন্টারভিউ-এর জন্য আপনাকে ডাকা হবে আপনাকে কিন্তু প্রথম প্রশ্ন এটাই করা হবে। এর পরের প্রশ্ন যেটা আপনি আশা করতে পারেন সেটা হল আপনি দিনে কতটা সময় কাজের জন্য দিতে পারবেন। এমন কোনও উত্তর দেবেন না যেটা অবাস্তব। যেমন ধরুন আপনি বললেন যে দিনে আপনি ১০ ঘণ্টা অফিসের কাজে দিতে পারবেন, সপ্তাহে ৬দিন; কিন্তু বাস্তবে হয়ত আপনার সেই সময়টা দেওয়া মুশকিল। নিজের বাস্তব পরিস্থিতি বুঝে নিয়ে তবেই উত্তরগুলো দিন।


নিজের প্রতি বিশ্বাস রাখুন



via GIPHY


অনেকসময়েই দেখা যায় যে কেরিয়ারে একটা বড় ব্রেক নেবার পর অনেকের মধ্যেই আত্মবিশ্বাসের অভাব হয়। সব সময়ে মনে হয় যে সংসার এবং বাচ্চা সামলে আমি চাকরিতে ঠিক করে সময় পারবো তো? আবার অনেকের এটাও মনে হয় যে তিনি যখন আগের চাকরিটা ছেড়েছিলেন তখনকার সময় থেকে বর্তমান সময়ের মধ্যে অনেক নতুন স্ট্র্যাটেজি এবং প্রযুক্তি এসেছে, সেগুলোর সাথে খাপ খাইয়ে চলা সমস্যা হতে পারে। ফলে তাঁদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব দেখা দেয়। এক্ষেত্রে আমাদের সাজেশন একটাই, নিজেকে একটু আপ টু ডেট রাখুন আর নিজের প্রতি পূর্ণ বিশ্বাস রাখুন, কারণ যারা চাকরি দেবেন তাঁরা কিন্তু আপনার কাজের দক্ষতা দেখার সাথে সাথে আপনার আত্মবিশ্বাস কতটা সে বিষয়েও নজর রাখেন।


পুরনো এবং নতুন কন্ট্যাক কাজে লাগান



via GIPHY


চাকরি থেকে একটা লম্বা ব্রেক নিয়ে কামব্যাক করার সময়ে আরও একটা সমস্যা হয় সেটা হল, ঠিক কোথায় চাকরি খুঁজবেন সেটা খুঁজে বের করা। সেক্ষেত্রে বরং পুরনো কিছু কন্ট্যাক কাজে লাগান। পুরনো বন্ধু বা প্রাক্তন সহকর্মীদেরকে ফোন করে জানান যে আপনি এই নির্দিষ্ট প্রোফাইলে চাকরি খুজছেন, তাঁরা যদি কোনও সাহায্য করতে পারেন। নতুন কোনও কন্ট্যাকও কাজে লাগাতে পারেন। আজকাল সোশ্যাল মিডিয়ার দৌলতে তো সবার সাথেই যোগাযোগ করা যায়। সেরকম হলে নতুন পরিচিতদেরকেও জানিয়ে রাখুন যে আপনি চাকরি খুঁজছেন এবং তাঁদের কাছে যদি কোনও সন্ধান থাকে তাঁরা যেন আপনাকে জানান।


আপনার বায়োডেটা আপডেট করুন


সংসারের কাজ, বাচ্চা সামলানো, ঘুরতে যাওয়া – এই সব কিছুর মধ্যেও একটু সময় বার করে নিজের বায়োডেটা আপডেট করে নিন। আপনি যে কেরিয়ার থেকে ব্রেক নিয়েছিলেন, তার কারণ এবং এই ব্রেকে আপনি কি কি করেছেন সেটাও বায়োডেটাতে ছোট করে লিখে দিতে ভুলবেন না।


ছবি সৌজন্যেঃ YouTube
গ্রাফিক্স সৌজন্যেঃ Giphy 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!