রান্নাঘরের চিমনি এই চারটি সহজ উপায়ে পরিষ্কার করুন

রান্নাঘরের চিমনি এই চারটি সহজ উপায়ে পরিষ্কার করুন

রান্নাঘরের নানা ইলেকট্রনিক গ্যাজেটের মধ্যে চিমনি একটা, তবে এই চিমনিই কিন্তু সবথেকে বেশি ময়লা হয়। রান্নাঘরের অন্যান্য গ্যাজেট যেমন ব্লেন্ডার, ফুড প্রসেসর, মাইক্রোওয়েভ বা গ্যাস বারনার যতটা সহজে আর নিয়মিত পরিস্কার করা হয়, চিমনি কিন্তু ততটা নিয়মিতভাবে পরিস্কার করা হয়ে ওঠেনা। অথচ chimney পরিস্কার করাটাই সবচেয়ে বেশি দরকার, কারণ kitchen-এর যত ধোঁয়া কিন্তু চিমনির মধ্য দিয়েই বের হয় এবং তার ফলে সবচেয়ে তাড়াতাড়ি আর সবচেয়ে বেশি ময়লা হয় এই গ্যাজেটটি। কীভাবে আপনি বাড়িতেই খুব সহজে চিমনি পরিস্কার করতে পারবেন তারই হদিশ দেবো আজ –


৪ টি সহজ উপায়ে চিমনি পরিস্কার করুন


#৪ বেকিং সোডা


3-easy-ways-to-clean-your-microwave Baking-Sodaবেকিং সোডা তো সবার রান্নাঘরেই থাকে। নানা রান্নায় বেকিং সোডা ব্যবহার করার বাইরেও যে বেকিং সোডা দিয়ে খুব ভালো করে গ্রিস পরিস্কার করা যায় সেকথা অনেকেই জানেন না। রান্নাঘরের চিমনিতেই যেহেতু সবচেয়ে বেশি তেল কালি আর গ্রিস জমে, তাই রান্নাঘরের এই গ্যাজেটটা পরিস্কার করা সবেচেয়ে বেশি জরুরি। দুই টেবিল চামচ বেকিং সোডা আর সামান্য জল একসাথে মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করে নিন। এবারে ওই পেস্ট চিমনির উপরিভাগে লাগিয়ে ঘন্টা খানেকের জন্য রেখে দিন। পরে একটা ভেজা তোয়ালে দিয়ে মুছে নিলেই চিমনি একদম নতুনের মতো চকচক করবে।


#৩ ভিনিগার


3-easy-ways-to-clean-your-microwave Vinegarসাদা ভিনিগার কিন্তু শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় তা নয়, সাদা ভিনিগার কিন্তু যেকোনো রকমের তেল কালি বা গ্রিস পরিস্কার করতেও খুব ভালো কাজে দেয় সেকথা হয়ত অনেকেই জানেননা। রান্নাঘরের চিমনি পরিস্কার করার জন্য আপনি সাদা ভিনিগার ব্যবহার করতে পারেন। চিমনির বাইরেটা অর্থাৎ ছাদ, কোনা ইত্যাদি পরিস্কার করার জন্য একটা কাগজের ন্যাপকিন ভিনিগারে ভিজিয়ে ভালো করে চিমনির প্রতিটা বাইরের কোনা এবং বাইরের অংশে লাগিয়ে রেখে দিন। কিছুক্ষন এভাবে রেখে দিয়ে অন্য একটা কাগজের ন্যাপকিন জলে ভিজিয়ে চিমনি মুছে নিন।


#২ লিক্যুইড ডিশ সোপ


4-smart-and-super-easy-hacks-to-clean-kitchen-chimney 01চিমনির ফিল্টার বার করে আগে জলে ভালো করে ধুয়ে নিন যাতে ভেতরের সব তেল কালি এবং গ্রিস বেরিয়ে যায়। দরকার হলে একটা বাসন মাজার স্ক্রাবার দিয়ে স্ক্রাব করে নিন। এবারে ফিল্টারটি খানিক্ষন গরম জল মেশানো লিক্যুইড ডিশ সোপে ডুবিয়ে রেখে দিন। কিছুক্ষন বাদে দেখবেন বাকি তেল কালি এবং গ্রিস আলগা হতে আরম্ভ করেছে। এবারে আরও একবার একটা স্ক্রাবার দিয়ে ভালো করে স্ক্রাব করে নিন।


#১ কস্টিক সোডা


4-smart-and-super-easy-hacks-to-clean-kitchen-chimney 02কস্টিক সোডা বা সোডিয়াম হাইড্রক্সাইড সাধারণত গরম জলের সাথে মিশিয়ে কোনও কিছু পরিস্কার করার কাজে ব্যবহার হয়। যেকোনো রকমের গ্রিস, তেল, কালি ইত্যাদি তুলতে বহুকাল ধরেই এই রাসায়নিকটি ব্যবহার করা হয়ে আসছে। রান্নাঘরের চিমনি পরিস্কার করতে একটা বালতিতে গরম জলের সাথে কিছুটা কস্টিক সোডা মিশিয়ে চিমনির ওপরে ছড়িয়ে দিন। ঘণ্টা তিনেক ওই সল্যুশন চিমনির ওপরে থাকতে দিন। এরপরে একটা ভেজা কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন চিমনি একেবারে নতুনের মতো চকচক করছে। এই কাজটি করার সময়ে মনে করে রাবারের গ্লাভস পরে নেবেন।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!