Sexual পারফরম্যান্স অ্যাংজাইটি - আপনাদের সম্পর্কের মধ্যে একটি বড় অন্তরায়!

Sexual পারফরম্যান্স অ্যাংজাইটি - আপনাদের সম্পর্কের মধ্যে একটি বড় অন্তরায়!

মিত্রা আর আকাশের বিয়ে হয়েছে প্রায় ৬ মাস হতে চলল। যদিও ওদের সম্বন্ধ করে বিয়ে হয়েছিল, কিন্তু একটা ব্যাপারে মিত্রা সব সময়ে চিন্তায় থাকে, আকাশ কিছুতেই ওর কাছাকাছি আসতে চায় না। প্রথম দিকে মিত্রা ভাবত হয়ত আকাশ স্ত্রীয়ের সাথে স্বচ্ছন্দ হতে একটু সময় নিচ্ছে। কিন্তু যত দিন যাচ্ছিল মিত্রার কাছে এই ব্যাপারটাই অস্বাভাবিক বলে মনে হচ্ছিল। এমনিতে আকাশ মিত্রাকে খুবই ভালোবাসে এবং প্রতিটি ছোটখাটো ব্যাপারে খেয়াল রাখে, কিন্তু একান্তে কিছুতেই সময় কাটাতে চায়না। ধীরে ধীরে এই ব্যাপারটা যখন একটা বড় সমস্যা হয়ে দাঁড়ালো, তখন একরকম জোর করেই আকাশকে নিয়ে ডাক্তারের শরণাপন্ন হতে হয়েছিল মিত্রাকে। তখনি ওরা জানতে পারল যে আকাশ সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটির (sexual performance anxiety) শিকার!


সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটি কি?


all-you-need-to-know-about-sexual-performance-anxitey 02এটা এমন একটা মানসিক সমস্যা যেখানে একজন মানুষের মনে হয় যে বিছানায় সে তার সঙ্গীকে সন্তুষ্ট করতে পারবে না এবং এর ফলে সে এতটাই নার্ভাস হয়ে পড়ে যে ধীরে ধীরে এটা একটা অ্যাংজাইটিতে পরিণত হয়। এটা ভাবার কারণ নেই যে এই সমস্যা শুধুমাত্র পুরুষদেরই হয়। অনেক মহিলাও সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটিতে ভোগেন। এই সমস্যায় আক্রান্ত মানুষরা নিজেদের সেক্স লাইফটা ঠিকভাবে উপভোগ করতে পারেন না এবং নিজের সঙ্গীকেও সন্তুষ্ট করতে পারবেন না ভেবে ভয় পান। এর ফলে যে তাঁদের সম্পর্কের ওপরে কতটা প্রভাব পড়তে পারে সেটা অবশ্য এঁদের মাথায় থাকে না।


সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটির কারণ


নানা কারণে এই সমস্যা হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে পুরুষ এবং মহিলা – দুজনেই এর শিকার হন আবার কিছু সমস্যা শুধুমাত্র পুরুষদের মধ্যে দেখা যায়। বেশিরভাগ ক্ষেত্রে সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটির কারণ স্ট্রেস। আর্থিক সমস্যা, পারিবারিক সমস্যা, অফিসের সমস্যা ইত্যাদি নানা কারণে স্ট্রেস আসতে পারে জীবনে, তবে তার সবচেয়ে বেশি প্রভাব কিন্তু পড়ে সেক্সের সময়ে। এছাড়াও যে যে কারণে সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটি হতে পারে –


all-you-need-to-know-about-sexual-performance-anxitey 01


  • আত্মবিশ্বাসের অভাব

  • সেক্সের সময়ে তার সঙ্গী কি ভাববেন সে বিষয়ে অতিরিক্ত চিন্তা

  • সেক্সুয়াল পারফরম্যান্স ভালো না হলে যদি সঙ্গী ছেড়ে চলে যায় সেই ভয়

  • সঙ্গীকে বিছানায় সন্তুষ্ট করতে পারবে কি পারবে না সেই চিন্তা

  • নিজের শরীর নিয়ে লজ্জা

  • কোনও খারাপ সেক্সুয়াল অভিজ্ঞতা


কীভাবে সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটি কমাবেন


অনেক সময়েই যারা সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটিতে ভোগেন তাঁরা এই ব্যাপারটি নিয়ে এতটাই সংকোচবোধ করেন যে ডাক্তার তো দূরের কথা নিজের সঙ্গীর সাথেই খোলাখুলি কথা বলতে চান না। কিন্তু যাতে আপনাদের সম্পর্কে এই সমস্যার প্রভাব না পড়ে তার জন্য কিছু উপায় তো বার করতেই হবে তাই না –


সঙ্গীর সাথে কথা বলুন


যদি আপনার সঙ্গী সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটির শিকার হন এবং আপনার সাথে তার সম্পর্ক ক্রমশ খারাপ হতে থাকে তাহলে কথার ছলে তার সাথে এই ব্যাপারটি আলোচনা করুন। তবে কথা বলার সময়ে খেয়াল রাখবেন যাতে তিনি অস্বস্ত্বিবোধ না করেন, তাহলে কিন্তু এই সমস্যার সমাধান তো হবেই না, উল্টে আপনাদের মধ্যে ভুল বোঝাবুঝি হতে পারে।


কাউন্সেলিং


যদি নিজে কথা বলে কাজ না হয় কিংবা আপনার সঙ্গী আপনার সাথে এব্যাপারে আলোচনা করতে স্বচ্ছন্দ না হন, তাহলে কোনও বিশেশজ্ঞের সাহায্যও নিতে পারেন। অনেক ভালো ভালো নামকরা কাউন্সেলার আছেন যারা এ ধরণের সমস্যার সমাধান করেন। দরকারে তাঁদের সাথে যোগাযোগ করুন।


এক্সারসাইজ


all-you-need-to-know-about-sexual-performance-anxitey 03আপনি নিজেই যদি বুঝতে পারেন যে আপনি সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটিতে ভুগছেন কিন্তু অন্য কারও সাথে এ ব্যাপারে কথা বলতে পারছেন না, তাহলে এক্সারসাইজ করতে আরম্ভ করুন। ওয়েট ট্রেনিং, কারডিও কিংবা পেলভিক ফ্লোর এক্সারসাইজ করুন, এতে হ্যাপি হরমোন রিলিজ হয় এবং স্ট্রেস থেকে খুব তাড়াতাড়ি রেহাই পাওয়া যায়।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!