কলকাতার এই দোকানগুলিতে পাবেন দারুণ সব বেনারসির (Benarasi) কালেকশন

কলকাতার এই দোকানগুলিতে পাবেন দারুণ সব বেনারসির (Benarasi) কালেকশন

বাঙালি কনে (Bride) মানেই তো লাল টুকটুকে বেনারসি (Benarasi), শোলার মুকুট, কপালে চন্দনের কলকা, গা-ভর্তি সোনার গয়না! আর এই সনাতনী সাজ তো বহু কাল আগে থেকেই চলে আসছে। বাঙালি কনের (Bride) সব সময়ের পছন্দের লাল বেনারসি (Benarasi)। সে এ-কাল হোক বা ও-কাল। আজকাল অনেকেই বিয়ের দিন অন্য রকম রঙের বেনারসি (Benarasi) ট্রাই করছেন। কিন্তু লাল বেনারসি (Benarasi) আর সনাতনী সাজের ব্যাপারটাই আলাদা। রিসেপশনের দিনেও অনেকে বেনারসি (Benarasi) ছেড়ে গাউন অথবা লেহঙ্গা পরছেন, কিন্তু আবার বহু মেয়েকেই বলতে শুনেছি, বিয়ে (Wedding) হোক বা রিসেপশন, বেনারসি ছাড়া ভাবাই যায় না! তা এই বছরের বিয়ের (Wedding) মরসুম অলরেডি শুরু হয়ে গিয়েছে। সামনেই আপনার বিয়ে (Wedding) অথবা খুবই ঘনিষ্ঠ বন্ধুর বিয়ে, বেনারসি (Benarasi) সব সময়ই কেনা যায়। তাই দেখে নিন, কলকাতার (Kolkata) কোথায় কোথায় ভাল বেনারসি (Benarasi) পাবেন।


আদি মোহিনী মোহন কাঞ্জিলাল


উত্তর কলকাতায় (Kolkata) বেনারসির (Benarasi) প্রসিদ্ধ দোকানের মধ্যে অন্যতম আদি মোহিনী মোহন কাঞ্জিলাল। বেনারসির exclusive কালেকশন রয়েছে এখানে। ব্রোকেড, কাতান, কোরিয়াল, মিনাকারি, পশমিনা, তাঞ্চোই, তসর, জারদৌসি বেনারসি পেয়ে যাবেন আদি মোহিনী মোহন কাঞ্জিলালে। এমনকি রিয়াল গোল্ড জরির বেনারসির অর্ডার দিলে তা-ও পেয়ে যাবেন। আর মজার ব্যাপার হল, এখান থেকে বাচ্চাদের বেনারসিও কিনে ফেলতে পারবেন।


ঠিকানা- ৭৯/২ মহাত্মা গান্ধী রোড, কলেজ স্কোয়ার ওয়েস্ট, কলেজ রো, কলেজ স্কোয়ার, কলকাতা- ৭০০০০৯


দাম- ৪০০০ টাকা থেকে শুরু (মোটামুটি)


প্রিয় গোপাল বিষয়ী


ব্রাইডাল শপিং মানেই কলকাতার প্রসিদ্ধ প্রিয় গোপাল বিষয়ী। উত্তরের সঙ্গে সঙ্গে দক্ষিণেও এদের শাখা রয়েছে। আর এখানে দারুণ দারুণ সব  বেনারসির কালেকশন। বিশেষ করে জারদৌসি বেনারসি। আর এখানকার বিশেষত্ব হচ্ছে, রেডিমেড রিয়্যাল সিলভার জরিওয়ার্ক বেনারসি।


ঠিকানা- ৭০, পণ্ডিত পুরুষোত্তম রায় স্ট্রিট, বড়বাজার, কলকাতা-৭০০০০৭, খ্যাংড়াপট্টির কাছে।


১১৩/১ এ, রাসবিহারি অ্যাভিনিউ, ট্রায়্য়াঙ্গুলার পার্কের বিপরীতে


দাম- ৭০০০ টাকা থেকে শুরু (মোটামুটি)


ইন্ডিয়ান সিল্ক হাউজ


উত্তর কলকাতার (Kolkata) সব থেকে পুরনো শাড়ির দোকানগুলির মধ্যে এটি অন্যতম। উত্তর থেকে দক্ষিণে এদের বেশ কয়েকটি শাখা রয়েছে। ট্র্যাডিশনাল শাড়ির পাশাপাশি আধুনিক ডিজাইনের শাড়ি এখানে পেয়ে যাবেন। পিওর কাতান, উপ্পাডা, তাঞ্চোই-সহ আরও নানা রকম বেনারসি (Benarasi) শাড়ি এখানে পাওয়া যায়।


ঠিকানা- কলেজ স্ট্রিট (বর্ণপরিচয়) গেট নং-২, মহাত্মা গান্ধী রোড, কলকাতা- ৭০০০০৭ (এ ছাড়াও আরও অনেক শাখা রয়েছে)


দাম- ৭০০০ টাকা থেকে শুরু (মোটামুটি)


বেনারসি কুঠি


রিসেপশনের জন্য কি একটু অন্য ধরনের বা আনকমন কালার ট্রাই করতে ইচ্ছে করছে? তা হলে এখানে চলে যান। সি-গ্রিন, ম্যাজেন্টা, নীলের নানা শেড, পিঙ্কের নানা শেড এখানে পেয়ে যাবেন। আর বেনারসি কুঠির কম ওজনের উপ্পাডা শাড়ি তো ভীষণই জনপ্রিয়। সিলভার জরির কাজে উজ্জ্বল নানা রঙের বেনারসি এখানে পাবেন।


ঠিকানা- ১১৩/১ এ, রাসবিহারি অ্যাভিনিউ, ট্রায়্য়াঙ্গুলার পার্কের বিপরীতে


দাম- ৩৫০০ টাকা থেকে শুরু (মোটামুটি)


benarasi-silk-saree


এস. লালচাঁদ


কলকাতার এক সময়ের খুবই বিখ্যাত দোকান। সারা ভারতের নানা জায়গার শাড়ি এদের কালেকশনে থাকে। ফ্যাশন দুনিয়ায় বেশ অন্যতম একটা ব্যাপার এই দোকানটি। ওদের বেনারসির বিশেষত্ব হচ্ছে, একেবারেই সিম্পল। আপনি যদি সিম্পল ব্রাইডাল লুক চান, তা হলে এখানকার বেনারসি আপনার জন্য পারফেক্ট। আসলে এস. লালচাঁদের বেনারসির পাড়ে শুধুমাত্র জরির কাজ থাকে। যার ফলে সিল্কের রংটা আরও ফুটে ওঠে।


ঠিকানা-  শপ নং এ ৩৮, লিন্ডসে স্ট্রিট, নিউ মার্কেট, কলকাতা- ৭০০০৮৭, সিম পার্ক মলের কাছে


দাম- ৩৫০০ টাকা থেকে শুরু (মোটামুটি)


আনন্দ


কলকাতার বনেদি পরিবারগুলি এবং সেলিব্রিটিদের অন্যতম পছন্দের। আনন্দের বেনারসির জরিওয়র্ক অন্য রকম। আর খুবই বিরল রঙের বেনারসি এখানে পাবেন। আর সব থেকে ভাল ব্যাপার হয়, এখানকার বেনারসির ওজন খুবই কম। বিয়ের পরেও আপনি পরতে পারবেন।


ঠিকানা- কুইন্স ম্যানসন, ১৩, রাসেল স্ট্রিট, কলকাতা- ৭০০০৭১


দাম- ২০,০০০ টাকা থেকে শুরু (মোটামুটি)


ছবি সৌজন্যে: ইউটিউব, আদি মোহিনী মোহন কাঞ্জিলাল


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!