কলকাতার এই সব বিখ্যাত পানের দোকানে (Paan shops) পাবেন ৫-১০০০ টাকার পান

কলকাতার এই সব বিখ্যাত পানের দোকানে (Paan shops) পাবেন ৫-১০০০ টাকার পান

পানের (Paan) সঙ্গে বাঙালির (bongs) একটা আলাদাই সম্পর্ক। পান (Paan) মানে বিখ্যাত বেনারসি পান (Benarasi paan) হোক আর নর্ম্যাল পান। পানের দোকানে (Paan shops) গেলে শোনা যাবে, মিঠা পাতা অথবা ঝাল পাতা। আর সেটা সেজে দেওয়ার হাজারো ফরমাইশ। পানের সঙ্গে বাঙালিদের (bongs) সম্পর্কটা বহু পুরনো। আগেকার দিনে বাড়ির মহিলারা সারা দিনের কাজ সেরে দুপুরে খাওয়ার পরে পান (Paan) সেজে নিয়ে সেই পান চিবোতে চিবোতে গল্প-আড্ডা করতেন। এই ভাবে অলস দুপুরগুলো চোখের নিমেষে কেটে যেত। এখনও ঠাকুমা-দিদিমাদের দেখা যায়, দুপুরে খাওয়ার পরে পানের বাটা নিয়ে বসতে। এমনকি বিয়ে বাড়িতেও পান মশলার জায়গায় আজকাল পান দেওয়া হচ্ছে। পানের আলাদা স্টল থাকছে। শুধু বিয়েবাড়িতেই নয়, সব জায়গাতেই। পান নিয়ে নানা রকম এক্সপেরিমেন্টও হয়। চকলেট পান থেকে শুরু করে ফায়ার পান- নতুন ক্রেজ! তাই আপনাদের জন্য রইল কলকাতার (Kolkata) বিখ্যাত (Famous) সব পানের দোকানের (Paan shops) হদিস।


তাজমহল পান শপ


নিউ মার্কেটের আমিনিয়ায় নিশ্চয়ই বিরিয়ানি খেতে গিয়েছেন। তার কাছেই রয়েছে কলকাতার (Kolkata) অন্যতম বিখ্যাত (Famous) পানের দোকান তাজমহল পান শপ। প্রায় ১০০ বছরের পুরনো এই পানের দোকান (Paan shops)। এসপ্ল্যানেডে গেলে এক বার অন্ত ঢুঁ মারবেন এই দোকানে। আর আপনি পান ভালবাসলে তো কথাই নেই! আর আমিনিয়াতে ভরপেট বিরিয়ানি, চাঁপ, ফিরনি খাওয়ার পরে একটা পান তো লাগেই! সেলিব্রিটি কাস্টমারদের ছবি দিয়ে পানের দোকানটি সাজানো। আর তার সঙ্গে বাজতে থাকে রেট্রো হিন্দি মিউজিক। এখানকার বিশেষত্ব হল- মিঠা আইস পান। সাধারণ পানের মতোই অনেকটা। তবে পার্থক্যটা হল- পানটা সাজার পরে সেটাকে বাড়িতে বানানো স্পেশ্যাল গুলকন্দ যেটা গোলাপের পাপড়ি, স্যাকারিন ও আরও নানা জিনিস দিয়ে তৈরি হয়, তাতে চুবিয়ে দেওয়া হয়। যাতে পানে একটা হালকা মিষ্টি স্বাদ আসে। তবে হ্যাঁ মনে রাখবেন, এটা অন্য দোকানের মতো খুব মিষ্টি হবে না।


ঠিকানা- ৬এ, এস এন ব্যানার্জী রোড, কলকাতা


দাম- ৫-২০ টাকা


cheesy paan


শিবুজি


শেক্সপিয়ার সরণি ও উড স্ট্রিট ক্রসিংয়ে এই পানের দোকান (Paan shops) রয়েছে। প্রথমে এটা পান আর সোডা-শিখঞ্জির জন্য বিখ্যাত ছিল। শুধু তা-ই নয়, এখানকার কুলফি-চাট বিখ্যাত। এখানকার পান খুবই মিষ্টি। আর আপনি কেমন পান চাইবেন, তার উপর এর দাম নির্ভর করবে। আর মজার বিষয় হল, রোজ এই দোকানে প্রায় ১ হাজার মানুষ পান খেতে আসেন। এই দোকানের মালিক জানালেন, পানে এক ধরনের স্পেশ্যাল চাটনি ব্যবহার করা হয়। যদিও রেসিপি অথবা পানের উপকরণ সিক্রেটই রেখেছেন মালিক। ওই স্পেশ্যাল চাটনি আর মিন্ট ফ্লেভারই এখানকার পানের মূল আকর্ষণ।


ঠিকানা- ২৬ শেক্সপিয়ার সরণি (উড স্ট্রিট ক্রসিং), কলকাতা


দাম- ১৫-৪০ টাকা


চৌরাসিয়া পান শপ


সল্টলেকের অন্যতম বিখ্যাত এই পানের দোকানে আপনি পেয়ে যাবেন হরেক স্বাদের পান। ১৫ বছরের পুরনো এই পানের দোকানে মিঠা পাতাই বিক্রি হয়। আর এখানে আপনি পেয়ে যাবেন শিঙাড়া পান, আইস পান, চকলেট পান। এখানকার পানে স্পেশ্যাল হিরামোতি মশলা ব্যবহার করা হয়।


ঠিকানা- ব্লক বিএফ-সিএফ, সেক্টর- ১, সল্টলেক, কলকাতা


দাম- ৮-৫০ টাকা


chocolate paan


কল্পতরু ভাণ্ডার


১০০০ টাকার পান। এ রকম আবার হয় নাকি! আরে হ্যাঁ সেটাই তো বলছি। কলেজ স্কোয়ারের পিছনের এই দোকানেই পাবেন এত দামি পান। কারণ কলকাতার মধ্যে ৭৭ বছরের পুরনো এই পানের দোকানই একমাত্র যেখানে বিশেষ ধরনের সুপারি বিক্রি হয়। আর এখানকার পান অতটা মিষ্টি স্বাদের হয় না কারণ এখানে গুলকন্দ-খয়েরের মতো উপাদান ব্যবহার করা হয় না। বহু সেলিব্রিটি কাস্টমার এই দোকানে পান খেতে আসেন।


ঠিকানা- ৬/১ বঙ্কিম চ্যাটার্জী স্ট্রিট, কলকাতা


দাম- ৫-১০০১ টাকা


paan meetha


শিবশঙ্কর বেনারসি পান ভাণ্ডার


বিবেকানন্দ রোড ক্রসিংয়ে প্রায় ৭০ বছরের পুরনো এই পানের দোকান কলকাতার বিখ্যাত পানের দোকানগুলোর (Paan shops) মধ্যে অন্যতম। এখানকার মিঠা মশলা পান (Paan) খুব বিখ্যাত (Famous)। বিশেষ করে শহরের ব্যবসায়ী আর অফিসযাত্রীদের মধ্যে। আর এখানকার পানে রয়েছে নানা রকম ভ্যারাইটি। এই যেমন মিল্কি আর আইসক্রিম সুপারি ব্যবহার করা হয়। আর স্বাদের জন্য দেওয়া হয় পিপারমিন্ট ফ্লেভারও। আর পান (Paan) দেওয়া হয় কলা পাতায় মুড়ে অথবা ছোট ছোট বক্সে। এখানকার দ্য ফার্স্ট নাইট পানের দাম ২৫০ টাকা। কারণ এটি এডিবল গোল্ড ফয়েলে মোড়া থাকে। তার সঙ্গে থাকে অরিজিনাল কেসর আর স্যাফরন।


ঠিকানা- ২১০ বিধান সরণি (বিবেকানন্দ রোড ক্রসিং), কলকাতা


দাম- ১০-২৫০ টাকা


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!