জেল্লাদার চুল পেতে ঘরেই শুরু করুন হেয়ার স্পা (Hair spa)

জেল্লাদার চুল পেতে ঘরেই শুরু করুন হেয়ার স্পা (Hair spa)

চুল (Hair) নিয়ে সমস্যায় জেরবার প্রায় সব মেয়েই। কোনও মেয়েকে বলতে শোনা যায় না যে, আমার চুল খুব ভাল আছে! আর থাকবেই বা কী করে? দূষণ বেড়েছে, আপনার বদল আসছে লাইফস্টাইলেও। যার প্রভাব পড়ছে আপনার চুল (Hair) আর ত্বকেও। এক দিন শ্যাম্পু (shampoo) না করলেই চুল একেবারে রুক্ষ হয়ে যায়। তাই ভিতর থেকে চুলের পুষ্টির জন্য। প্রয়োজন হেয়ার স্পা। কিন্তু পার্লারে মাসে অন্তত ২ বার হেয়ার স্পা যথেষ্ট খরচ সাপেক্ষ। তাই বাড়িতেই প্রত্যেক সপ্তাহে হেয়ার স্পা (hair spa) করতে পারেন। তাই আর কথা না বাড়িয়ে এ বার সরাসরি ঢুকে পড়ছি আসল প্রসঙ্গে।


আরো পড়ুনঃ চুলের যত্নে ডিমের উপকারিতা


হেয়ার স্পা কী?


হেয়ার স্পা (Hair spa) হল ডিপ কন্ডিশনিং, নারিশিং হেয়ার (Hair) ট্রিটমেন্ট যেখানে কিছু হেয়ার প্রোডাক্টস ব্যবহার করতে হবে। তবে সেটার নির্দিষ্ট ধাপে ধাপে করতে হবে। চুলে তেল মাসাজ, স্টিম দেওয়া, শ্যাম্পু আর কন্ডিশনিং করা- এ ভাবেই হয় হেয়ার স্পা। আর শেষ ধাপে চুলে একটা মাস্ক লাগাতে হয়। যাতে আপনার চুল হবে শাইনি, সফট আর জটও পড়বে না চুলে (Hair)।


স্যালোঁয় কেমন খরচ পড়তে পারে?


হেয়ার স্পা (Hair spa) করতে মোটামুটি ১০০০ টাকা খরচ। তবে হ্যাঁ সেটা নির্ভর করবে আপনার চুলের দৈর্ঘ্যের উপর।


বাড়িতে কী ভাবে করবেন হেয়ার স্পা?


শ্যাম্পু


herbal shampoo


সবার আগে শ্য়াম্পু (shampoo) করে চুল পরিষ্কার করে নিতে হবে। এর ফলে চুলে নোংরা বা ঘাম থাকলে তা পরিষ্কার হয়ে যাবে। এর পর তোয়ালে দিয়ে চুলের অতিরিক্ত জল ঝরিয়ে চুল আঁচড়ে নিতে হবে।


অয়েল মাসাজ


oil-massage


চুলে শ্যাম্পু করে নেওয়ার পরে মাথার স্ক্যাল্পে ভাল করে অয়েল মাসাজ করতে হবে। যে কোনও রকম হেয়ার অয়েল- অলিভ অয়েল, নারকেল তেল, অলিভ অয়েল প্রথমে গরম করে নিন। নিজের আঙুলের ডগা দিয়ে কমপক্ষে ১৫-২০ মিনিট ধরে মাসাজ করলে ভাল হয়। এটা করলে রক্ত চলাচল ভাল হয় আর চুলের বৃদ্ধি ও ভাল হয়।


স্টিম


গরম জলে একটা সুতির তোয়ালে চুবিয়ে ভাল করে নিঙড়ে নিন। এ বার অয়েল মাসাজ (oil massage) করা চুলে ওই টাওয়েল চুলের গোড়া থেকে আগা ভাল করে পেঁচিয়ে রাখতে হবে। এর ফলে চুলের গোড়ায় তেল পৌঁছবে। যা চুলে পুষ্টি জোগাবে। অন্ততপক্ষে ১৫-২০ মিনিট চুলে স্টিম দিতে হবে।


শ্যাম্পু-কন্ডিশনার


এ বার হালকা কোনও শ্যাম্পু লাগিয়ে ইষদুষ্ণ গরম জল (lukewarm water) দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। তার পরে কন্ডিশনার (conditioner) লাগাতে হবে। বাইরের কন্ডিশনার লাগাতে আপত্তি থাকলে ঘরেই চুল কন্ডিশনিং করে নিতে পারেন। আর বাড়িতে কন্ডিশনার বানানোর জন্য চা পাতা ফুটিয়ে তাতে লেবুর রস মেশান। শ্যাম্পু করার পরে এই মিশ্রণ কন্ডিশনার হিসেবে ব্যবহার করতেই পারেন।


মাস্ক


hair-mask-massage


শেষ ধাপ হচ্ছে হেয়ার মাস্ক (Hair mask)। কারণ এর উপর নির্ভর করবে আপনার চুল (Hair) কতটা ভাল হবে। হেয়ার মাস্ক লাগালে চুল নরম ও সুন্দর হবে। আর বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন হেয়ার মাস্ক (Hair mask)।


বাড়িতে কী ভাবে হেয়ার মাস্ক বানাবেন?


কলা-মধু হেয়ার মাস্ক


banana-honey hair mask


কলার মধ্যে রয়েছে ভিটামিন এ, ই আর সি এবং পটাশিয়াম। আর মধু চুলকে সুন্দর আর জেল্লাদার করে তোলে। তাই ২টো কলা নিয়ে ছোট ছোট টুকরো করে ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। এ বার সেটাকে কাচের বড় বাটিতে নিয়ে তার মধ্যে অল্প মধু আর নারকেল তেল মিশিয়ে চুলে লাগিয়ে নিন। মাস্কটা (Hair mask) শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে পরিষ্কার করে নিন।


অলিভ অয়েল-দই হেয়ার মাস্ক


olive-oil


দই স্ক্যাল্পকে এক্সফোলিয়েট করবে। আর তার সঙ্গে অলিভ অয়েল চুলকে নারিশ করবে। এই মাস্ক বানানোর জন্য দইয়ের মধ্যে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিয়ে চুলে লাগিয়ে রাখুন। সারা রাত লাগিয়ে রাখতে পারেন। অথবা ৩০-৪০ মিনিট পরেও একটা মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে পারেন।


ডিম-নারকেল তেল


egg-white-hair mask


মাস্ক তৈরির জন্য আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী অল্প নারকেল তেল নিন। তার সঙ্গে একটি বা ২টি ডিম মেশান। এ বার সেই মাস্ক চুলে লাগান। তার পরে ২০ মিনিট মতো মাথায় ইষদুষ্ণ গরম জলে চোবানো তোয়ালে জড়িয়ে রাখুন। তার পরে শ্যাম্পু করে নিন।


বাজারে চলতি হেয়ার স্পা প্রোডাক্ট


ল’রিয়াল প্যারিস হেয়ার স্পা


সালোঁয় যেখানে আপনার হেয়ার স্পা করতে ১০০০ টাকা লাগে, সেখানে এই হেয়ার স্পা ক্রিম অনেক সস্তা পড়বে। আপনার চুল বড় হলেও বেশ কয়েক বার এই স্পা ব্যবহার করতে পারেন। চুলের জন্যও খুব ভাল।


দাম পড়বে- ৬০০ টাকা


স্ট্রিক্স হেয়ার প্রো স্পা


এর থেকেও কম দামে স্পা প্রোডাক্ট কিনতে চাইলে এই স্পা আপনার জন্য দারুণ। এর মধ্যে রয়েছে মধু আর ভিটামিন ই। যেটা আপনার চুলকে ময়েশ্চারাইজ করে আর চুল সামলাতেও সুবিধা হয়।


দাম পড়বে- ১৬৫ টাকা


সোয়ার্জকফ স্পা এসেন্স হাইড্রেটিং ক্রিম মাস্ক


চুলকে নারিশ করার জন্য আর চুলে ময়েশ্চার ফিরিয়ে আনার জন্য এই স্পা দারুণ। এর মধ্যে হাইড্রো কেরাটিন কমপ্লেক্স রয়েছে, যা চুলকে নারিশ করেন। চুলে জটও পড়বে না আর চুলও থাকবে সিল্কি।


দাম পড়বে- ৫২৫ টাকা


ছবি: ইনস্টাগ্রাম, পিক্সঅ্যাবে, পেক্সেলস


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!


এগুলোও আপনি পড়তে পারেন


চুল ও স্ক্যাল্পের যত্নে ক্যাস্টর অয়েলের উপকারিতা