ঋতুস্রাবের সময় পেট ও কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায়

ঋতুস্রাবের সময় পেট ও কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায়

ঋতুস্রাবের (home remedies for period cramps) সময় অনেক মেয়েরই পেটে (home remedies for period cramps) ব্যথা হয়। অনেকে আবার কোমর আর হাঁটুর ব্যথাতেও ভোগেন (home remedies for period cramps in stomach)। ব্যথা সহ্য করতে না পেরে পেনকিলার খেয়ে থাকেন।তবে সেটা ডাক্তাররা বারণ করেন। কারণ একবার ওষুধ খাওয়ার অভ্যেস হয়ে গেলে সেটা খুব খারাপ। তখন আর ওষুধ না খেলে ব্যথা (home remedies for periods pain) কমে না। তবে কিছু ঘরোয়া উপায় আছে যেগুলো অনুসরণ করলে এই ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।


আরও পড়ুনঃ PCOS থাকলে কীরকম ডায়েট মেনে চলবেন


ঋতুস্রাবের সময় কেন হয় পেট ব্যথা?


ঋতুস্রাব হওয়ার সময় জরায়ু কুঞ্চিত হয়ে যায় এবং জরায়ুর দেওয়াল থেকে অনেকটা সরে যায় ও ভ্যাজাইনার মাধ্যমে রক্ত প্রবাহ বেরয়। জরায়ু কুঞ্চিত হয়ে জাওয়ার ফলেই পেটে ব্যথা বা কোমরে ব্যথা হয়ে থাকে ঋতুস্রাব শুরু হওয়ার প্রথম দু’দিন। বেশিরভাগ মহিলার এই সময় তলপেটে ব্যথা হয়। অনেকেই আবার তলপেট ছাড়াও কোমর, থাই ও কাপ পেশীর ব্যথাও অনুভব করেন।


ঘরোয়া উপায়


ওষুধ না খেয়ে কী কী ঘরোয়া উপায় আছে আসুন একবার দেখে নিই। 


উষ্ণতার প্রয়োজন


hot water bag


তলপেট বা কোমরের দিকে হট ওয়াটার ব্যাগ বা গরম জলের বোতল দিলে আরাম পাওয়া যায়। এতে জরায়ুর পেশি শিথিল হয়ে যায় এবং আরাম পাওয়া যায়। হাল্কা গরম জলে স্নান করলেও একই রকম উপকার পাওয়া যায়। 


হাল্কা এক্সারসাইজ


 balasana


যারা জিমে যেতে অভ্যস্ত তারা এই সময় অনেকেই এক্সারসাইজ করা বন্ধ করে দেন। ভাবেন ঋতুস্রাব চলাকালীন এক্সারসাইজ করলে শরীর আরও খারাপ হবে। এটা ভুল ধারণা। খুব সাঙ্ঘাতিক এক্সারসাইজ না করলেও এই সময় হাল্কা এক্সারসাইজ করলে আরাম পাওয়া যায়। কয়েকটি বিশেষ যোগা পোজ আছে যা পিরিয়ডের এই ব্যথা কমায় সেগুলো করতে পারেন। হাল্কা স্ট্রেচ করলেন বা একটু হেঁটে এলেন তাতে অনেকটাই ব্যথা কমে। এক্সারসাইজ করলে শরীর থেকে এনডরফিন হরমোন নিঃসৃত হয় যা একটি প্রাকৃতিক পেনকিলার। তাই আপনা থেকেই ব্যথা কমে যায়।


খাওয়া দাওয়ায় একটু বদল


balanced diet


এই সময় আপনি যা খাচ্ছেন তার প্রভাবও শরীরের উপর পড়ে। তাই এমনভাবে খাওয়া দাওয়া করুন যাতে ঋতুস্রাবের এই সমস্যা একটু হলেও দূর হয়। যেমন আপনার প্রতিদিনের ডায়েটে রাখুন ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি ১, ভিটামিন বি ৬ ও ম্যাগনেসিয়াম।


স্ট্রেস কমান


happy face


ঋতুস্রাবের সময় অনেক মহিলারই মুড সুইং হয়। তাই এই সময় যতটা সম্ভব স্ট্রেসমুক্ত থাকার চেষ্টা করবেন। কারণ আপনার মধ্যে যদি মানসিক চাপ থাকে তাহলে সেটা পেটের ব্যথা আরও বাড়িয়ে দেবে।


অ্যালকোহল ও তামাক এড়িয়ে চলুন


no smoking


অন্য সময় হলে আলাদা ব্যাপার কিন্তু আপনি যদি এইসময় প্রয়োজনের অতিরিক্ত মদ্যপান বা ধূমপান করেন তাহলে পেট ও কোমরের ব্যথা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে।


এসেনশিয়াল অয়েল দিয়ে মাসাজ করুন


essential oils


তলপেট, কোমর ও ঘাড়ের কাছে সুগন্ধিত এসেনশিয়াল অয়েল দিয়ে মাসাজ করলে বেশ তাড়াতাড়ি আরাম পাওয়া যায়। তবে এক্ষেত্রে সেটা নিজে না করে এমন কারো সাহায্য নেওয়া উচিৎ যে এই বিষয়ে দক্ষ।


picture courtsey: Instagram 


 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!