রোদে পুড়ে যাওয়া ত্বকের যত্নে home remedies!

রোদে পুড়ে যাওয়া ত্বকের যত্নে home remedies!

গরমকালের (summer) ঠা ঠা রোদে বাড়ির বাইরে বেরনো মানেই ত্বক পুড়ে কালো হয়ে যাওয়া (sunburn)। আর এমনটা হলে দেখতে যে একেবারেই ভালো লাগে না, তা তো বলাই বাহুল্য! কিন্তু প্রশ্ন হল হরেক রকমের স্কিন কেয়ার প্রডাক্ট ব্যবহার করেও যেখানে ট্যানের থেকে মুক্তি মেলে না, সেখানে কী করণীয়?


ত্বকের পোড়া ভাব কমাতে অনেক হল বাজার চলতি কসমেটিক্সের ব্যবহার। এবার না হয় হাতের কাছে থাকা প্রাকৃতিক উপাদানগুলির দিকে নজর ফেরানো যাক! একেবারে ঠিক শুনেছেন, সত্যিই আমাদের হাতের কাছেই এমন কিছু প্রাকৃতিক উপাদান (home remedy) রয়েছে, যেগুলিকে কাজে লাগালে ত্বক তো "ডি-ট্যান" হবেই, সেই সঙ্গে স্কিনের সৌন্দর্যও বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো (Home Remedies for Sunburn Relief)!


ত্বককে ডি-ট্যান করতে প্রাকৃতিক উপাদান (how to treat sunburn fast):


১. টমেটোর গুণে হয়ে উঠুন রূপসী:


sun-1
এই প্রাকৃতিক উপাদানটিতে রয়েছে লাইকোপেন নামক একটি উপাদান, যা ত্বকের ভিতরে প্রবেশ করা মাত্র একদিকে যেমন পুড়ে যাওয়া ভাব কমায়, তেমনি স্কিনের সৌন্দর্য বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে টমেটোয় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট চটজলদি স্কিন সেলের মেরামতি করে। ফলে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না (sunburn remedies that work)।


টমেটোতে কাজে লাগিয়ে এতসব উপকার পেতে প্রথমে পরিমাণ মতো টমেটো নিয়ে তা চটকে নিতে হবে। তরপর তা ত্বকের যে যে জায়গায় পুড়ে গেছে সেখানে লাগিয়ে কিছু সময় ঘষতে হবে। এমনটা করার পর ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ দিন এই ভাবে ত্বকের যত্ন নিলে দেখবেন উপকার পাবেই পাবেন!


২. পুড়ে যাওয়া ত্বকের যত্নে অ্যালোভেরা জেল:


sun-2
ত্বকের যত্নে এই প্রাকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ নিয়মিত অ্যালোভেরা জেলকে কাজে লাগেলে ত্বকের উপর একটি রক্ষাকবচ তৈরি হয়ে যায়। ফলে সূর্যরশ্মির কারণে ত্বক পুড়ে যাওয়ার আশঙ্কা যায় কমে। সেই সঙ্গে বলিরেখা উধাও হয়ে যায়, ব্রণর প্রকোপ কমে এবং ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে সময় লাগে না।


এত সব উপকার পেতে পরিমাণ মতো অ্যালোভেরা জেল এবং লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রণ মুখে, গলায় এবং হাতে লাগিয়ে কম করে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। সময় হলে গেলে একটা তুলো, জলে ভিজিয়ে তা দিয়ে পেস্টটা মুছে নিন। এইভাবে নিয়মিত এই মিশ্রণটি ত্বকে লাগালে দেখবেন পুড়ে যাওয়ার কারণে হওয়া ত্বকের কালো ভাব কেটে যেতে যেমন সময় লাগবে না, তেমনি গরমকালে স্কিনের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও কমবে।


৩. লেবুর রস এবং চিনি:


sun-3
ত্বককে ডি-ট্যান করতে যে যে ঘরোয়া টোটকাগুলি দারুন কাজে আসে, তার অন্যতম হল এটি। এক্ষেত্রে পরিমাণ মতো লেবুর রস নিয়ে তার সঙ্গে অল্প করে চিনি মিশিয়ে সেই মিশ্রণটি ত্বকের যে যে জায়গা পুড়ে গেছে সেখানে লাগিয়ে কিছু সময় মাসাজ করতে হবে। এমনটা করলে লেবুতে উপস্থিত নানাবিধ উপকারী উপাদানের কারণে ত্বকের কালো ভাব কেটে যেতে যেমন সময় লাগবে না, তেমনি চিনির কারণে মৃত কোষের স্তরও সরে যাবে। ফলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে দেখবেন একেবারেই সময় লাগবে না। তবে এক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখা একান্ত প্রয়োজন, তা হল পেস্টটি লাগানোর পরে কম করে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে।


৪. ত্বকের যত্নে আলু:


sun-4
গরমকালে ত্বকের যত্নে আলুর কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ ত্বকের পরিচর্যায় আলুর পেস্ট বা রসকে যদি কাজে লাগানো যায়, তাহলে স্কিনের ভিতরে পুষ্টির ঘাটতি তো দূর হয়ই, সেই সঙ্গে স্কিন সেলের নানা সব ক্ষতও দূর হয়। ফলে পুড়ে যাওয়া ত্বক পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সময় লাগে না।


এমন উপকার পেতে প্রথমে পরিমাণ মতো আলু নিয়ে তা থেকে রস সংগ্রহ করে নিতে হবে। এবার একটা বাটিতে সেই রস নিয়ে তাতে এক চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটা ত্বকে লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ধুয়ে নিতে হবে।


৫. শসা এবং দুধ:


sum-5
এই দুটি প্রাকৃতিক উপাদান যে শুধু মাত্র শরীরকে রোগমুক্ত রাখতেই বিশেষ ভূমিকা পালন করে, এমন নয়। বরং ত্বকের যত্নেও শসা এবং দুধ নানাভাবে সাহায্য করে থাকে। বিশেষত তাপ দাহের কারণে পুড়ে যাওয়া ত্বকের পরিচর্যায় এই দুটি প্রাকৃতিক উপাদানের কোনও বিকল্প হয় না বললেই চলে।


এক্ষেত্রে প্রথমে পরিমাণ মতো শসা নিয়ে তার জুস বানিয়ে নিতে হবে। তরপর সেই জুস পরিমাণ মতো দুধের সঙ্গে মিশিয়ে সেই মিশ্রণ ত্বকের যে যে জায়গা পুড়ে গেছে, সেখানে লাগিয়ে নিতে হবে। এরপর ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফলতে হবে মিশ্রণটা।


৬. ত্বকের পুড়ে যাওয়া ভাব কমাতে দই:


sun-6
একটা বাটিতে অল্প করে দই নিয়ে তাতে পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে নিন। তারপর সেই পেস্ট, স্নানের আগে মুখে, হাতে এবং গলায় লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে স্নান সেরে নিন। সারা গরমকাল জুড়ে এইভাবে দুইয়ের সাহায্যে ত্বকের যত্ন নিলে দেখবেন উপকার পাবেন একেবারে হাতে-নাতে!


ছবির কৃতজ্ঞতা স্বীকার: wikipedia


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!