প্রফেশনালদের মতো করে কীভাবে নেলপলিশ লাগাবেন? (How To Apply Nail Polish In Bengali)

প্রফেশনালদের মতো করে কীভাবে নেলপলিশ লাগাবেন? (How To Apply Nail Polish In Bengali)

যখন স্যাঁলো থেকে ম্যানিকিওর করিয়ে আসি, তখন নেলপলিশটা দেখতে কি সুন্দর লাগে। একদম পারফেক্ট! কিন্তু যখন বাড়িতে নেলপলিশ লাগাই,  স্যাঁলোর মতো কিছুতেই হয়না। হয় বাইরে বেরিয়ে আসে, তা না হলে সম্পূর্ণ নখে সমানভাবে লাগে না। কিছু না কিছু একটা গণ্ডগোল হবেই। সুন্দর করে প্রফেশনালদের মতো নেলপলিশ লাগাতে গেলে শুধুমাত্র দক্ষতা নয়, তার সাথে আরও কয়েকটা জিনিস প্রয়োজন, সেগুলো হল ধৈর্য, প্র্যাকটিস আর একাগ্রতা। নেলপলিশ ঠিক কীভাবে লাগালে মনে হবে যে আপনিও একজন প্রফেশনাল নেল আর্টিস্ট, সেকথা তো জানাবোই; কিন্তু তার আগে নেলপলিশ সম্বন্ধে একটু বিস্তারিত আলোচনা করবো যাতে স্যাঁলোর মতো নেলপলিশ লাগাতে আপনার সুবিধে হয়।


নেলপলিশ লাগানোর কয়েকটা স্মার্ট ট্রিক


কীভাবে প্রফেশনালদের মতো করে নেলপলিশ লাগাবেন


নেল আর্ট যা আপনি সহজেই বাড়ি বসে করতে পারেন


স্কিনটোন অনুযায়ী কীভাবে নেলপলিশ বাছবেন


নেলপলিশ লাগানো সংক্রান্ত কিছু প্রশ্ন ও উত্তর


 


নেলপলিশ লাগানোর আগের কয়েকটা ধাপ (Preparing Your Nails for Polish)


প্রফেশনাল নেল আর্টিস্টদের মতো করে নেলপলিশ লাগাতে গেলে আপনাকে কয়েকটা ধাপ পেরোতেই হবে। নেলপলিশ লাগানোর আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন –


১। পুরনো নেলপলিশ রিমুভ করা (Remove old polish from your nails)


how-to-apply-nail-polish-like-a-pro %281%29নতুন করে nail polish লাগানোর আগে একবার বাড়িতেই ম্যানিকিওর করে নেওয়াটা ভালো। কারণ অনেকদিন ধরে একটাই নেলপলিশ লাগানো থাকলে দেখতে তো একঘেয়ে লাগেই, তার সাথে নখ পর্যাপ্ত পরিমানে অক্সিজেন পায়না। ফলে অনেকসময়েই দেখবেন যে নখের কোনাগুলো কালচে হয়ে যায়। তাই প্রথমেই পুরনো নেলপলিশ রিমুভ করুন। একটা তুলোর বল নিয়ে তাতে পরিমানমতো নেলপলিশ রিমুভার লাগিয়ে ভালো করে নখে চেপে ধরে থাকুন কয়েক সেকেন্ড। এরপর জাস্ট একবার টেনে নিন। ব্যস পুরনো নেলপলিশ উঠে যাবে। খেয়াল রাখবেন নেলপলিশ রিমুভারের শিশির মুখ কিন্তু বন্ধ করে নেবেন তা না হলে ইথার উড়ে যাবে। ঘষে ঘষে নেলপলিশ তুলবেন না, তাতে নখের টেক্সচার নষ্ট হয়ে যায়।


২। নখ ট্রিম ও ফাইল করা (Trim, file and smooth your nails)


পুরনো নেলপলিশ রিমুভ করা হয়ে গেলে একটা নেলকাটার দিয়ে নখ ট্রিম করে নিন। নখ কতটা লম্বা রাখবেন বা নখের শেপ কীরকম রাখবেন অর্থাৎ আমন্ড নাকি চৌকো নাকি গোল সেটা সম্পূর্ণ আপনার পছন্দ। নখ কাটা হয়ে গেলে নেল ফাইলার দিয়ে ধারগুলো ঘষে মসৃণ করে নিন।


৩। উষ্ণ জলে হাত ডুবিয়ে রাখা (Soak your hands in warm water)


এবারে একটা বড় পাত্রে (একটু ডিপ গামলা হলে ভালো হয়) উষ্ণ জল নিয়ে তাতে সামান্য শ্যাম্প্যু বা বডি ওয়াশ মিশিয়ে তাতে কিছুক্ষন দু’হাত ডুবিয়ে রাখুন। বডি স্ক্রাব দিয়ে ভালো করে একবার হাতদুটো, বিশেষ করে নখের অংশ স্ক্রাব করে নিন। এরপরে আবারও মিনিট পাঁচেকের জন্য হাত ডুবিয়ে রেখে পরে শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন।


৪। কিউটিক্যালস পরিস্কার করা (Push back your cuticles)


হাত এবং নখে স্ক্রাব করার ফলে নখের কিউটিক্যালস নরম হয়ে যায় এবং পরিস্কার করতে সুবিধে হয়। কিউটিক্যালস কিন্তু চামড়ার অংশ এবং যদি কিউটিক্যালস পরিস্কার করতে গিয়ে ব্যাথা লাগে তাহলে তা তৎক্ষণাৎ ছেড়ে দিন, কারণ তা না হলে রক্ত বেরিয়ে যেতে পারে। আঙুলের নখে কিউটিক্যাল পুশার দিয়ে ধীরে ধীরে পেছনের দিকে অর্থাৎ চামড়ার দিকে চাপ দিন। এতে কিউটিক্যালস আলগা হয়ে আসবে এবং সহজেই আপনি তা তুলতে পারবেন। যদি আপনার কাছে কিউটিক্যাল পুশার না থাকে তাহলে ইয়ার বাড ব্যাবহার করতে পারেন।


৫। ময়েশ্চারাইজার লাগানো (Moisturize your cuticles and skin)


কিউটিক্যালস পরিস্কার করা হয়ে গেলে হাতে এবং নখে ভালো করে ময়েশ্চারাইজার লাগান যাতে ত্বক নরম থাকে। চাইলে আপনি হ্যান্ড ক্রিমও লাগাতে পারেন। একটু বেশি পরিমানে হ্যান্ড ক্রিম নিয়ে ভালো করে সারা হাতে, নখের চারপাশে এবং আঙুলে মাসাজ করুন যাতে ক্রিম আপনার ত্বকের ভেতর পর্যন্ত ঢুকে যায়। এতে আপনার ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ত্বক শুষ্ক হয়ে যায় না। নখের আর্দ্রতাও কিন্তু একইসাথে বজায় রাখাটা জরুরি। যদি হ্যান্ড ক্রিম না থাকে, তাহলে বডি লোশন ব্যাবহার করতে পারেন।


৬। অতিরিক্ত তেল পরিস্কার করা (Remove oil and grease from your nails)


নখে বেশি পরিমানে ময়েশ্চারাইজার লেগে থাকলে তুলো দিয়ে তা মুছে নিন। বেশি তেলতেলে নখে নেলপলিশ লাগানো মুশকিল এবং নেলপলিশ লাগালেও তা বেশিদিন থাকে না। কাজেই নখের আর্দ্রতা বজায় রাখার সাথে সাথে অতিরিক্ত ময়েশ্চারাইজার পরিস্কার করে নেওয়াটাও খুব জরুরি। তুলোর বলে অল্প রাবিং অ্যালকোহল নিয়ে নখের ওপর দিয়ে একবার করে বুলিয়ে নিন। এতে অতিরিক্ত ময়েশ্চারাইজার উঠে যাবে।


নেলপলিশ লাগানোর কয়েকটা স্মার্ট ট্রিক (Using Different Tricks to Keep Your Nail Polish Neat)


পুরনো নেলপলিশ তো তোলা হল, হাত এবং নখও পরিস্কার করা হল, এবারে নতুন নেলপলিশ লাগানোর পালা, তাও আবার স্যাঁলোর প্রফেশনাল নেল আর্টিস্টদের মতো করে। কীভাবে করবেন এখুনি বলছি –


১। ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে (Apply a thin layer of petroleum jelly around each nail before painting your nails)


how-to-apply-nail-polish-like-a-pro %286%29নখে নেলপলিশ লাগানোর আগে নখের চারদিকে ঘন করে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে হবে। একটা কটন বাড পেট্রোলিয়াম জেলিতে ডুবিয়ে খানিকটা জেলি তাতে লাগিয়ে নিন। এবারে নখের চারপাশে সাবধানে ঘন করে ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। প্রত্যেকটা নখের ধারেই কিন্তু লাগাবেন। এর ফলে আপনি যদি নেলপলিশ লাগাতে গিয়ে নখের বাইরেও লাগিয়ে ফেলেন তাহলে পেট্রোলিয়াম জেলি মুছে নেবার সাথে সাথেই চামড়ার ওপরে লেগে থাকা নেলপলিশের আস্তরণও উঠে যাবে।


২। স্কুল-গ্লু ব্যাবহার করে (Apply a thin coat of white school glue around each nail prior to polishing your nails)


দ্বিতীয় পদ্ধতি হল স্কুল-গ্লু লাগিয়ে নেওয়া। যেভাবে পেট্রোলিয়াম জেলি লাগিয়েছেন, ঠিক সেভাবেই একটা কটন বাডের মধ্যে স্কুল-গ্লু (না থাকলে ফেভিকল ব্যবহার করতে পারেন) লাগিয়ে নখের চারদিকে ঘন করে লাগিয়ে নিন। এবারে স্কুল-গ্লু শুকিয়ে গেলে তবেই নেলপলিশ লাগাবেন। নেলপলিশ শুকিয়ে গেলে আঠার আস্তরণ সাবধানে নখের পাশের চামড়া থেকে টেনে তুলে নিন।


কীভাবে প্রফেশনালদের মতো করে নেলপলিশ লাগাবেন (Painting and Drying Your Nails)


আপনি ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন অথবা স্কুল-গ্লু, নেলপলিশটা তো প্রফেশনালদের মতো করেই লাগাতে হবে তাই না? কয়েকটা সহজ ধাপে বলে দিচ্ছি কীভাবে নেলপলিশ লাগালে একটা দারুণ ফিনিশিং লুক পাবেন –


১। বেস কোট লাগান (Apply a base coat to each nail and wait for it to dry)


নেলপলিশ লাগানোর আগে বেস কোট লাগানোটা খুব জরুরি। এতে নখ মজবুত হয় এবং নেলপলিশ অনেকদিন পর্যন্ত টেকে। খেয়াল রাখবেন প্রত্যেকটা নখে যেন সমানভাবে বেস কোট লাগানো হয় এবং বেস কোটের লেয়ারটি কিন্তু পাতলা হবে।


২। প্রথম কোট লাগাতে হবে (Apply the first thin coat of polish in three strokes and allow it to dry)


বেস কোট শুকিয়ে গেলে নেলপলিশের প্রথম কোটটি লাগিয়ে ফেলুন। এই স্টেপটি কিন্তু খুব গুরুত্বপূর্ণ। কিউটিক্যালের সাথে লাগিয়ে একটা পাতলা লেয়ার লাগান এবং ধীরে ধীরে সোজা লাইন টেনে নখের ওপরের অংশ পর্যন্ত নিয়ে আসুন। এভাবেই সব নখে নেলপলিশের প্রথম কোট লাগান।


৩। রিপিট করতে হবে (
Apply a second and/or third thin coat of polish in three strokes and let it dry)


প্রথম কোট শুকিয়ে গেলে আরও একবার এই প্রসেসটাই রিপিট করুন। খেয়াল রাখবেন নেলপলিশের প্রথম কোটটি যেন একদম ড্রাই হয়ে যায়, তা না হলে পরের লেয়ারগুলো লাগানোর সময়ে আটকে আটকে যাবে এবং স্মুদ ফিনিশ আসবে না। ড্রাই হতে দিন।


৪। অতিরিক্ত নেলপলিশ মুছে দিতে হবে (Cleaning Up Your Polished Nails)


যদি নেলপলিশ লাগানোর সময়ে হাত কাঁপে তাহলে নখের বাইরেও চামড়ায় নেলপলিশ লেগে যাবার আশঙ্কা রয়ে যায়, যেটা খুবই স্বাভাবিক। সেজন্যই ভ্যাসলিন পেট্রোলিয়াম জেলি বা স্কুল-গ্লু-এর একটা ঘন আস্তরণ আগে থেকে নখের পাশের চামড়ায় লাগানোর কথা বলা হয়েছিল। নখে লাগানো নেলপলিশ একদম ড্রাই হয়ে গেলে ধীরে ধীরে নখের বাইরে লাগানো স্কুল-গ্লু বা পেট্রোলিয়াম জেলির আস্তরণ টেনে তুলে নিন। ব্যাস, দেখে মনে হবে যে প্রফেশনাল নেল আর্টিস্ট আপনার আঙুলে নেলপলিশ লাগিয়েছেন!


কয়েকটা নেল আর্ট যা আপনি সহজেই বাড়ি বসে করতে পারেন


নেল আর্ট দেখতে আমাদের সবার ভালো লাগে। আমরা অনেকেই পার্লারে গিয়ে নেল আর্ট করিয়েও আসি। কিন্তু সত্যি কথা বলতে কি নেল আর্ট বেশ খরচসাপেক্ষ এবং সব সময়ে পার্লারে গিয়ে নেল আর্ট করানো সম্ভবও হয় না। এখানে কয়েকটা নেল আর্ট দেওয়া হল, যেগুলো আপনি বাড়িতে বসে অবসর সময়ে খুব সহজে করতে পারবেন, আর সেটাও যথেষ্ট কম খরচে –


১। ক্লিন লাইন্স (Clean Lines Nail Art)


how-to-apply-nail-polish-like-a-pro 01সবার আগে নিজের পছন্দ মতো দুটো দু’রঙের নেলপলিশ বেছে নিন। এখানে যেমন উজ্জ্বল গোলাপি আর হলুদ বাছা হয়েছে। প্রথমেই বেস কোট লাগিয়ে নিন। ড্রাই হয়ে গেলে আপনার পছন্দমতো একটা রঙের নেলপলিশ লাগিয়ে নিন এবং তা ড্রাই হতে দিন। এবারে এটা ব্যান্ডেড নিয়ে দু’দিক থেকে কেটে নিন যাতে দু’দিকের হাফ-সারকেল শেপ পেয়ে যান। এবারে দু-তিনবার হাতের তালুতে ব্যান্ডেড লাগিয়ে তুলে নিন, এতে ব্যান্ডেডের আঠার পরিমান কমে যাবে এবং যখন নখে নেলপলিশের ওপরে ব্যান্ডেড লাগাবেন তখন নেলপলিশ নষ্ট হবে না। এবারে নখের ওপরের অংশ ছেড়ে দিয়ে বাকি অংশে ব্যান্ডেড লাগিয়ে দিন, খেয়াল রাখবেন যেন ব্যান্ডেডের গোলাকার অংশ নখের উপরিভাগে না থাকে বরং নখের উপরিভাগের গোলাকার অংশের সাথে খাপ খেয়ে যায়। এবারে ব্যান্ডেডের ওপর দিয়ে নখের ওপরের অংশে অন্য রঙের নেলপলিশ লাগিয়ে ড্রাই হয়ে গেলে ব্যান্ডেড খুলে নিন।


২। পোলকা ডটস (Polka Dots Nail Art)


how-to-apply-nail-polish-like-a-pro %283%29ওপরের নেল আর্টের প্রসেসটা যদি কঠিন মনে হয় তাহলে খুব সোজা এই নেল আর্টটি ট্রাই করে দেখতে পারেন। এর জন্য শুধু দুই রঙের নেলপলিশ আর কয়েকটা টুথপিক লাগবে। প্রথমে বেস কোট লাগিয়ে নিন। এরপর ড্রাই হয়ে গেলে নেলপলিশ লাগিয়ে নিন। আপনি আপনার পছন্দমতো নেলপলিশ লাগিয়ে নিতে পারেন। ইচ্ছে করলে দু-তিন কোট নেলপলিশ লাগিয়ে নিন। এবারে শুকিয়ে গেলে টুথপিকের পেছনের অংশ অর্থাৎ মোটা দিকটা অন্য নেলপলিশের শিশিতে ডুবিয়ে আপনার নখের ওপরে ছোট ছোট বিন্দু বা ডট আঁকুন। ড্রাই করে টপ কোট অর্থাৎ ট্রান্সপার‍্যান্ট নেলপলিশের একটা কোটিং লাগিয়ে নিন।


৩। ডায়মন্ড স্টাডেড (Diamond Studded Nail Art)


how-to-apply-nail-polish-like-a-pro %282%29বেশ গরজিয়াস নেল আর্ট পছন্দ হলে আপনি এই স্টাইলটি ট্রাই করে দেখতে পারেন। তবে প্রথমেই বলে রাখি, ডায়মন্ড স্টাডেড নেল আর্ট করার জন্য কিন্তু খানিক দক্ষতা এবং অনেক ধৈর্য প্রয়োজন। প্রথমেই বেস কোট লাগিয়ে তারপর নেলপলিশ লাগিয়ে নিন। এবারে ছোট ছোট স্টোন দিয়ে নিজের পছন্দমতো ডিজাইন তৈরি করুন এবং নখের ওপরে আঠা দিয়ে টুইজারের সাহায্যে লাগিয়ে নিন। নেল আর্ট কিটের মধ্যেও এইসব সরঞ্জাম থাকে। এবারে টপ কোট লাগিয়ে নিন। ব্যাস, গরজিয়াস ডায়মন্ড স্টাডেড নেল আর্ট তৈরি!


স্কিনটোন অনুযায়ী কীভাবে নেলপলিশ বাছবেন


নিজের স্কিনটোন অনুযায়ী নেলপলিশ বাছাটা খুব গুরুত্বপূর্ণ। আপনি হয়তো একটা রঙ কিনলেন খুব পছন্দ করে, কিন্তু নেলপলিশটি আপনার হাতে লাগাতেই সেটা আর দেখতে ভালো লাগছে না, অথচ মডেলের হাতে সেই রঙটাই দারুণ লাগছিল! এটা হয় তার কারণ হল আপনাদের দুজনের স্কিনটোন বা গায়ের রঙ হয়তো আলাদা।


  • যারা ফর্সা তারা ন্যুড, বেইজ, টোম্যাটো রেড, উজ্জ্বল কমলা এই ধরণের নেলপলিশ লাগাতে পারেন। খুবই মানাবে। পার্পল, কালো, ওয়াইন রেড বা চকলেট ব্রাউন এইধ ধরণের শেড লাগাবেন না, ক্যাটক্যাট করে।

  • যাদের গায়ের রঙ গমের মতো, তারা বেশ অনেকগুলো রঙ নিয়ে এক্সপেরিমেন্ট করতে পারেন। প্যাস্টেল শেডও ভালো লাগে আবার নিয়ন কালারও খুব মানায় তাদের। যেকোনো লাল, কমলা, হট পিঙ্ক, স্কাই ব্লু, ফুসিয়া গ্রিন, কালো এই ধরণের রঙ আপনি বাছতে পারেন। গোল্ডেন বা রাস্ট শেডের নেলপলিশটা না লাগানোই ভালো।

  • আপনার গায়ের রঙ যদি শ্যামলা হয় তাহলে পার্পল, গাঢ় লাল, বারগ্যান্ডি, হট পিঙ্ক এই ধরণের শেডের নেলপলিশ আপনি বাছতে পারেন। যেকোনো হালকা রঙ বা প্যাস্টেল শেড না পরলে ভালো।


নেলপলিশ লাগানো সংক্রান্ত কিছু প্রশ্ন ও উত্তর (FAQs)


১। প্রশ্ন: কীভাবে তাড়াতাড়ি নখে নেলপলিশ শুকোবো?


উত্তর: যদি খুব তাড়া থাকে তাহলে নেলপলিশ লাগানোর পরে বরফজলে অন্তত মিনিট পাঁচেক নখ ডুবিয়ে রাখুন। তাড়াতাড়ি নেলপলিশ শুকিয়ে যাবে।


২। প্রশ্ন: নেলপলিশ লাগানোর ফলে নখে অনেকসময়ে হলদে দাগ হয়ে যায়, কীভাবে সেটা তুলবো?


উত্তর: অনেকসময়েই নেলপলিশ লাগানোর ফলে দেখা যায় যে নখে হলদে দাগ হয়ে যায়, তার নানা কারণ হতে পারে। হয়তো যে নেলপলিশটি আপনি ব্যবহার করছেন তার কোয়ালিটি ভালো নয়, অথবা বেশি নেলপলিশ ব্যবহার করার ফলে নখে পর্যাপ্ত পরিমানে অক্সিজেন পৌঁছয়না সেজন্যও নখ হলুদ হয়ে যেতে পারে। একটা গোটা লেবুর রস আর সামান্য টুথপেস্ট একসাথে মিশিয়ে নখে লাগিয়ে রেখে দিন। মিনিট পাঁচেক বাদে একটা নরম ব্রিস্লযুক্ত ব্রাশ দিয়ে নখের উওপরিভাগ ঘষে উষ্ণ জলে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩বার করলে ধীরে ধীরে নখের হলদেভাব দূর হয়ে যাবে।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!