বিয়ে করুন এমনভাবে যাতে পরিবেশের কোনও ক্ষতি না হয়। হোক ইকো ফ্রেন্ডলি ওয়েডিং | POPxo

পরিবেশের কোনও ক্ষতি না করেই হোক ইকো ফ্রেন্ডলি ওয়েডিং

পরিবেশের কোনও ক্ষতি না করেই হোক ইকো ফ্রেন্ডলি ওয়েডিং

আপনি হয়তো শুনলে অবাক হবেন, আমাদের দেশে যত টাকা খরচ করে বিয়ে হয়, তার চেয়ে দ্বিগুণ খাবার নষ্ট হয় বিয়ে (wedding) হয়ে যাওয়ার পর! জানেন কি অতিথিদের হাতে যে প্লাস্টিকের তৈরি চায়ের কাপ দেওয়া হয় বা ছোট্ট কোল্ড ড্রিঙ্কের বোতল ধরিয়ে দেওয়া হয়, সেগুলোর কী হয়? হয়তো আমরা ইচ্ছে করে এসব করিনা বা করতে চাইনা, কিন্তু আমাদের অজান্তেই বিয়ের সময় আমরা পরিবেশের (eco friendly) অনেক ক্ষতি করে ফেলি। তবে দেশের নাগরিক হিসেবেও আমাদের কিছু দায়িত্ব থাকে। আর এটাই এখন ভারতীয় বিয়েতে ইন থিং হয়ে দাঁড়িয়েছে। যাকে বলা হচ্ছে ইকো ফ্রেন্ডলি ওয়েডিং (eco friendly wedding)। আসুন দেখে নিই আপনার বিয়েকেও আপনি কীভাবে ‘পরিবেশ বন্ধু’ বা ইকো ফ্রেন্ডলি করে তুলতে পারেন।


অল্প সংখ্যক লোক বলুন


eco wedding 5


বড় বড় বলিউড সেলিব্রিটি থেকে শুরু করে দেশের সবচেয়ে বড় উদ্যোগপতির মেয়ের বিয়ে, যতই জমকালো আয়োজন হোক না কেন, নিমন্ত্রিত অতিথির সংখ্যা কিন্তু খুব একটা বেশি ছিল না। যাদের বলবেন তারা যেন নিশ্চিত করে যে তারা আসবেন। কার্ডে লিখে দিন ‘আরএসভিপি’, যার অর্থ দয়া করে জানাবেন।


রিসাইকেল করা কাগজে কার্ড করুন


eco wedding 4


খুব সুন্দর কারুকাজ করা কার্ড, বা তার সঙ্গে মস্ত বাক্সে গণেশের মূর্তি বা লাড্ডু পেতে ভালোই লাগে। কিন্তু সেটা বেশিদিন বাড়িতে জমিয়ে রেখে দেওয়া যায় না। বিয়ের কার্ড তাই কিছুদিন পরে ফেলে দিতে হয়। চেষ্টা করুন রিসাইকেল করা কাগজে বিয়ের কার্ড ছাপাতে যা পরেও কাজে লাগে। সবচেয়ে ভালো হয় যদি ই- কার্ডের মাধ্যমে ইমেল বা হোয়াটসঅ্যাপে নিমন্ত্রণ করা যায়। কত কাগজ বেঁচে যায় বলুন তো!


বিগ নো ফর প্লাস্টিক


eco wedding 3


সারা দেশ জুড়ে যেখানে প্লাস্টিকের ব্যবহার নিয়ে বিধি নিষেধ চলছে সেখানে আপনি কেন খামোখা নিজের বিয়েতে প্লাস্টিক ব্যবহার করে পৃথিবীর বোঝা বাড়াবেন? জানেন কি এই প্লাস্টিক একদমই বায়োডিগ্রেডেবল নয় অর্থাৎ আগামী ৫০০ বছরেও এটি নিশ্চিহ্ন হবে না। তার চেয়ে স্টাইলিশ কাগজের কাপ ব্যবহার করুন বা জলের বড় ফিল্টার রেখে কাচের গ্লাসে জল দেওয়ার ব্যবস্থা করুন।


ডেসটিনেশান ওয়েডিং


eco wedding 2


নিন্দুকেরা যতই নিন্দে করুক ডেসটিনেশান ওয়েডিং কিন্তু অনেক বেশি ইকো ফ্রেন্ডলি। ভেবে দেখুন তো কোনও বাড়ি বা রেসর্ট ভাড়া করলে আপনাকে সেটা সাজাতে হবে। সেখানে একটা মণ্ডপও করতে হবে। আজকাল বেশিরভাগ বিয়েবাড়িই প্লাস্টিকের ফুল দিয়ে সাজানো হয় কারণ গোটা বাড়ি আসল ফুল দিয়ে সাজাতে অনেক খরচ লাগে। শুধু প্লাস্টিক নয় বাড়ি আর মণ্ডপ সাজাতে কাঠও ব্যবহার করা হয়, যা গাছ কেটেই নিয়ে আসা হয়। যে টাকা আপনি এই সাজানোর জন্য খরচ করছেন সেটাই ডেসটিনেশান ওয়েডিংয়ের জন্য রাখুন। পাহাড় হোক বা সমুদ্র আপনার বিয়ের ব্যাকড্রপ প্রাকৃতিক ভাবেই এত সুন্দর হবে যে আলাদা করে মণ্ডপ করতে হবে না।


গো লোকাল


eco wedding 1


আপনি যখন ভারতীয় তখন খাবারেও ভারতীয় স্বাদের ছোঁয়া রাখুন। এর সঙ্গে সরাসরি ইকো ফ্রেন্ডলি ওয়েডিংয়ের যোগ না থাকলেও পরোক্ষভাবে তো আছেই। বিদেশি খাবারের নাম হয়তো শুনতে ভালো, সেটা খেতে অতিথিদের ভালো নাও লাগতে পারে। ফলে বেশি খাবার নষ্ট হওয়ার আশঙ্কা থাকবেই। চেনা স্বাদ হলে সবাই তৃপ্তি করে খাবে।


ডিজে নয় অন্য কিছু


eco wedding 6


ডিজের প্রলোভন আজকের দিনে এড়িয়ে যাওয়া সম্ভব নয় কিন্তু বিয়েবাড়িতে যদি অনুষ্ঠান করতেই হয় তাহলে স্থানীয় কোনও সঙ্গীত শিল্পী বা কোনও বাদ্যযন্ত্র শিল্পীকে নিয়ে আসুন। ধুম ধারাক্কা গানের চেয়ে শান্ত সুন্দর সঙ্গীত আপনার বিয়েকে আরও মধুর করে তুলবে আর শব্দ দূষণের দায়ও আপনার উপর এসে বর্তাবে না।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!