বয়স্ক বাবা মাকে নিয়ে ঘুরে আসতে পারেন এই ২০টি জায়গায়

বয়স্ক বাবা মাকে নিয়ে ঘুরে আসতে পারেন এই ২০টি জায়গায়

ছোটবেলার কথা মনে পড়লেই মন খারাপ হয়ে যায় রিমির। বাবা খুব বেড়াতে ভালবাসতেন। ছোটবেলায় বাবা মার (parents) হাত ধরে কত না বেরিয়েছে। বাবার জন্যই বেড়ানোর নেশা ওর রক্তে ঢুকে গেছে। ভাগ্য ভালো যে সুমনের সঙ্গে ওর বিয়ে হয়েছে। সুমনও খুব ভালোবাসে বেড়াতে আর সুমনের বাবা মা (parents) তো যাকে বলে পায়ের তলায় সর্ষে নিয়ে জন্মেছেন। তবে সুমন আর রিমা দুজনের বাবা মায়েরই বয়স (elderly parents) হয়েছে। দৌড়ঝাঁপ করে বেড়াতে যাওয়া আর পোষায় না। কিন্তু মন কি আর শুনতে চায়? আমাদের কথা শুনুন। মনকে আর বেঁধে রাখার দরকার নেই। আমরা আপনাদের বলে দিচ্ছি বয়স্ক বাবা মাকে (elderly parents) নিয়ে কোথায় কোথায় নিশ্চিন্তে বেড়াতে (travel) যেতে পারবেন। রইল এরকমই ২০টি জায়গার (travel) সন্ধান।


বেড়াতে যাওয়ার আগে মনে রাখবেন 


বাবা মায়ের ফুল মেডিকেল চেকআপ করিয়ে নেবেন। 


মেডিকেল কাগজপত্র সঙ্গে নেবেন। 


চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখবেন। 


শ্বাসকষ্ট থাকলে পাহাড়ে যাবেন না। 


কোনও ট্র্যাভেল এজেন্সির সঙ্গে গেলে খোঁজ নেবেন তাদের সঙ্গে চিকিৎসক আছে কিনা। 


বাবা মায়ের কোনও খাবারে অ্যালার্জি থাকলে সেটা মাথায় রাখবেন। 


তাদের কোনও বিষয়ে জোর করবেন না। 


যে জায়গায় যাচ্ছেন সেখানে আসেপাশে কোন ডাক্তার বা হাসপাতাল আছে জেনে নেবেন। 


অবশ্যই ট্র্যাভেল ইন্সিওরেন্স করিয়ে নেবেন। 


POPxo Recommends The Second Innings 


 


১) সিরিডি


siridi


বাবা মা যদি সিরিডি সাই বাবার ভক্ত হন তাহলে আপনাদের প্রথম গন্তব্য অবশ্যই হওয়া উচিৎ এই ধর্মীয় জায়গাটি। বম্বে, পুনা, ব্যাঙ্গালুরু সহ ভারতের বিভিন্ন জায়গা থেকে সিরিডি যাওয়ার বাস ছাড়ে। সাইবাবার মন্দির ছাড়াও দেখতে পারেন শনি মন্দির, দ্বারকামাই ইত্যাদি।


POPxo Recommends Vacations Beyond 


২) বারানসি


varanasi


হয়তো এই জায়গায় আপনার বাবা মা আগেও গেছেন কিন্তু তাদের আবার একবার নিয়ে চলুন এই এক টুকরো প্রাচীন ভারতে।বাবা বিশ্বনাথের দর্শন করিয়ে তাদের দেখান গঙ্গার আরতি, নিয়ে যান নৌকো বিহারে। হাতে সময় থাকলে যেতে পারেন চুনার আর সারনাথেও।


৩)  আগ্রা


agra


দিল্লি বা দিল্লির কাছাকাছি থাকলে একদিনের ট্রিপে চলে যান আগ্রা। সেখানে গিয়ে কী দেখবেন সেটা নিশ্চয়ই বলে দিতে হবে না! হ্যাঁ, আদি অকৃত্রিম তাজমহল। ভালোবাসার অমর সৌধের সামনে ছবি তুলুন বাবা মাকে নিয়ে। দেখে আসুন ফতেপুর সিক্রি আর আগ্রা ফোর্ট।


৪) জয়পুর


jaipur


দিল্লির কথা যখন উঠল তখন দিল্লি থেকে এক দিনের ট্রিপ জয়পুর কি বাদ যায়? দিল্লি থেকে ঘণ্টায় ঘণ্টায় জয়পুরের বাস ছাড়ে। গাড়ি ভাড়া করেও যেতে পারেন। দেখতে পারেন হাওয়া মহল, কৃষ্ণের মন্দির। তাছাড়া এম্নিতেও জয়পুর বা পিঙ্ক সিটি খুব সুন্দর ঘুরে বেড়াতে এমনিই ভালো লাগবে।


POPxo Recommends 50+Voyagers 


৫) হাম্পি


humpi


বাবা মার যদি ইতিহাস বা স্থাপত্যে আগ্রহ থাকে তাহলে তাদের কর্ণাটকের হাম্পি ঘুরিয়ে আনতে ভুলবেন না। বিজয়নগর সাম্রাজ্যের অন্যতম নিদর্শন এটি। অবশ্যই দেখবেন বিরূপাক্ষ মন্দির। হাতে সময় থাকলে পট্টডকল, আইহোলে  আর বেলুর হালেবিদুও ঘুরে আসতে পারেন। ব্যাঙ্গালুরু থেকে এক দিনের ট্রিপে ঘুরে আসা যায় বেলুর আর হালেবিদু।


POPxo Recommends Kundu Special 


৬) মুন্নার


munnar


পশ্চিমঘাট পর্বত ঘেরা কেরালার অন্যতম হিল স্টেশন। বাবা মা যদি শান্ত জায়গা পছন্দ করেন তাহলে এখানে দু তিন দিন অনায়াসে কাটিয়ে আসতে পারেন।


৭) দার্জিলিং


darjeeling


বাঙালি যখন এই শৈল শহরের প্রতি টান থাকবেই। কলকাতা থেকে বেশি দূর তো নয়। বাবা মাকে নিয়ে একটা ছোট্ট উইকেন্ড ট্রিপে ঘুরে আসুন।


৮) পুরী


puri


প্রতিবেশী রাজ্যে এটি অবস্থিত হলে কী হবে? এই জায়গাকে বাঙালিরা সবচেয়ে বেশি আপন করে নিয়েছে। জগন্নাথের মন্দির তো আছেই। সমুদ্রের তীরে চুপচাপ বসে থাকলেও অনেক সময় কেটে যাবে।


৯)শিমলা


shimla


একসময় বাঙালিদের সবচেয়ে হানিমুন স্পট ছিল শিমলা। আর কোথাও যাওয়ার দরকার নেই। শুধু শিমলার ম্যালে ঘুরলেই দিব্যি সময় কাটবে।


১০) অমৃতসর


amritsar


দিল্লি থেকে অমৃতসর যাওয়া যায়। দেখে অমৃতসরের স্বর্ণমন্দির আর জালিয়ানওয়ালা বাগ খুব কাছাকাছি। একদিনেই দুটো দেখে নেওয়া যাবে। তবে সন্ধেবেলা স্বর্ণমন্দির দারুণ দেখতে লাগে।


১১) রামেশ্বরম


rameswaram


তামিলনাড়ুর সবচেয়ে বিখ্যাত ধর্মস্থান। আছে অপূর্ব কারুকাজ করা অসংখ্য মন্দির।


১২)মাইসোর


mysore


ব্যাঙ্গালুরু থেকে সরাসরি বাস ছাড়ে মাইসোরের। টিপু সুলতানের স্মৃতি বিজড়িত স্থান। আছে অপূর্ব সুন্দর মাইসোর প্যালেস।


১৩) কুর্গ


coorg


বাবা মায়েরা এই বয়সে এসে একটু শান্তি চান। আর তার জন্য কুর্গ হল আদর্শ জায়গা। ব্যাঙ্গালুরু থেকে সরাসরি বাস ছাড়ে। কলকাতা থেকে গেলে ব্যাঙ্গালুরু হয়ে যাওয়াই ভালো।


১৪) মাদুরাই


meenakshi


দক্ষিণের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। দেখার মধ্যে অবশ্যই আছে মীনাক্ষী মন্দির।


১৫)থেক্কাডি


thekkady


কেরালার অন্যতম সুন্দর একটা স্পট। শান্ত লেক সুন্দর পাহাড় সব মিলিয়ে বেশ সুন্দর জায়গা।


১৬) মানালি


manali


হিমাচলের সবচেয়ে সুন্দর জায়গা। পাহাড়ে আপত্তি বা অসুবিধা না থাকলে এখানে যেতেই পারেন।


১৭) হরিদ্বার


haridwar


এটা বাবা মায়েদের সবচেয়ে পছন্দের স্থান। কলকাতা থেকে হরিদ্বারের ট্রেন আছে। মন্দির, গঙ্গার আরতি আর আর অপার শান্তি হরিদ্বারের বৈশিষ্ট্য।


১৮) পুষ্কর


pushkar


অক্টোবরের শেষ থেকে নভেম্বরে বেড়াতে যাওয়ার প্ল্যান করলে ভিড়ের কথা মাথায় রাখতে হবে। কারণ এই সময় এখানে মেলা বসে। এই সময়টা ছাড়া বেশ শান্ত জায়গা পুষ্কর। আছে পুষ্কর লেক আর ব্রহ্মার মন্দির।


১৯) উটি


ooty


ব্যাঙ্গালুরু থেকে প্রচুর বাস ছাড়ে এখানে যাওয়ার জন্য। দেখে আসতে পারেন উটি লেক।


২০) উদয়পুর


udaypur


শান্ত সুন্দর এই রাজস্থানি শহরের ব্যাপারই আলাদা। উদয়পুর লেকে বাবা মাকে নিয়ে নৌকাবিহার করুন। তাদের দেখান অপূর্ব সুন্দর উদয়পুর সিটি প্যালেস। তারা ক্লান্ত না হয়ে পড়লে ঘুরে দেখুন ব্লু সিটি উদয়পুর।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!