এবার ছুটির দিনগুলি হয়ে উঠবে আরও বেশি জমজমাট! (populer Web Series That You Must Watch)

এবার ছুটির দিনগুলি হয়ে উঠবে আরও বেশি জমজমাট! (populer Web Series That You Must Watch)

একটা সময় ছিল যখন এন্টারটেনমেন্ট বলতে আমরা শুধুই সিনেমাকেই বুঝে থাকতাম। তাই তো ছুটির দিনে দল বেঁধে সিনেমা হলমুখী হওয়াই ছিল আমাদের প্রথম পছন্দ। কিন্তু ওয়েব সিরিজের দৌলতে সেই ছবিটা একেবারে পাল্টে গেছে। এখন নানা মৌলিক বিষয়ের উপর বিভিন্ন প্ল্যাটফর্মে যে সব ছবি তৈরি হচ্ছে, তা সত্যিই অসাধারণ। শুধু তাই নয়, এখন তো কোনও নতুন সিনেমা রিলিজ হওয়ার কয়েক মাসের মধ্যেই তা চলে আসছে অ্যামাজন প্রাইম, নেটফ্লিক্স (netflix) অথবা অন্য় সব ডিজিটাল মাধ্যমে। তাই আপনি যদি একজন সিনেমাপ্রেমী হন, তাহলে এইসব ওয়েব সিরিজগুলি মিস করলে কিন্তু চলবে না (populer web series on digital platform)!


অ্যামাজন প্রাইমের জনপ্রিয় কিছু ওয়েব সিরিজ:


web-1


১. পেট্রিয়ট:


থ্রিলার মুভি যদি পছন্দের তালিকায় একেবারে উপরের দিকে থাকে, তাহলে এই ওয়েব সিরিজটা দেখা মাস্ট (populer Web Series That You Must Watch)! কারণ এই সিরিজ হল জন ট্রেভার নামে এক সিআইএ-এর এক গুপ্তচরের গল্প। সে নানা তথ্য সংগ্রহ করতে গিয়ে কেমন সব পরিস্থিতির সম্মুখীন হয়। কীভাবে তার মিথ্যা পরিচয়কে প্রতিদিন সত্যি করে তোলার চেষ্টা করে চলেন, সেই নিয়েই এই সিরিজ। তবে শেষটা বেজায় চমকপ্রদ। তাই ভুলেও মিস করা চলবে না কিন্তু!


২. মিরজাপুর:


এই ওয়েব সিরিজটি বেশ কয়েক মাস আগেই রিলিজ করেছে। তবে এতদিনেও যদি দেখে উঠতে না পারেন, তাহলে এই সপ্তাহ শেষে একবার দেখে ফেলতেই পারেন। কারণ টানটান গল্প এবং অভিনয়, এই দুই গুণে এই ক্রাইম থ্রিলার সত্যিই উপভোগ্য। বিশেষত পঙ্কজ ত্রিপাঠীর অভিনয় বাস্তবিকই জীবন্ত করে তুলেছে মিরাজাপুরে ডন কালিন ভাইয়ার চরিত্রটিকে। তার সঙ্গে যোগ্য সঙ্গত দিয়েছেন আলি ফজল এবং বিক্রান্ত মেসি।


৩. বশ:


গোয়েন্দা গল্প বাঙালিরা বরাবরই বেশ পছন্দ করেন। আপনিও যদি তাদের একজন হন, তাহলে অ্যামাজন প্রাইমে (Amazon Prime) ইতিমধ্যেই রিলিজ হয়ে যাওয়া "বশ" সিরিজটি দেখতে ভুলবেন না যেন! কারণ এই ক্রাইম সিরিজের প্রতিটি এপিসোড যেমন উত্তেজনায় ভরা, তেমনি গল্পও বেশ টানটান। এই সিরিজে দেখতে পাবেন হেরি বশ নামে এক গোয়েন্দা তার অজান্তেই জড়িয়ে পরেছেন এক খুনের ঘটনার সঙ্গে। আর তাই আর চুপ করে বসে থাকা সম্ভব নয়। শেষে পুলিশ আধিকারিকদের এক প্রকার না জানিয়েই তদন্ত শুরু করে দেন এই দুঁদে গয়েন্দা। এর পর কী হবে? রহস্যের সমাধান কি করতে পারবেন বশ? এই সব প্রশ্নের উত্তর জানতে যে দেখতেই হবে এই সিরিজ।


৪. দা মার্ভেলাস মিসেস মেইসেল:


উচ্চবিত্ত পরিবারের গৃহবধু মিসেস মিসেলের স্বামী হঠাৎ তাঁকে ছেড়ে চলে যান। তারপর থেকেই সব কেমন যেন বদলে যেতে শুরু করে। কিন্তু কোনও পরিস্থিতিতেই লড়াই ছাড়েন না মিসেস মেইলস। আর এই সবের মধ্যেই হঠাৎ করে এক স্থানীয় ক্লাবে স্ট্যান্ড আপ কমেডিয়ানের চাকরি পেয়ে যান। আর সেইটুকুকে সম্বল করেই নিজের জীবনকে বদলে ফেলার চেষ্টা করেন মিসেস মেইসল। চরম বাস্তবতা এবং কমেডির মিশেলে এই ওয়েব সিরিজ সত্যিই একটু অন্য স্বাদের ছবি, যা মিস করা চলবে না কিন্তু!


৫. দা ম্যান ইন দা হাই ক্যাসল:


দ্বিতীয় বিশ্ব যুদ্ধে যদি আমেরিকা এবং রাশিয়ার জয় না হত, তাহলে কোথায় গিয়ে দাঁড়াতো জার্মানির শক্তি। তখন সারা বিশ্বের মানচিত্রটাই বা কেমন হত? এমন বিপরীতধর্মী বিষয়েকে কেন্দ্র করে ১৯৬২ সালে ফিলিপ কে ডিকের লেখা উপন্যাসের উপর ভিত্তি করেই এই ওয়েব সিরিজ তৈরি করা হয়েছে। যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর ছবি দেখতে পছন্দ করেন, তাদের যে এই গল্পটা মন্দ লাগবে না, তা হলফ করে বলতে পারি।


নেটফ্লিক্সের জনপ্রিয় কিছু ওয়েব সিরিজ:


web-2


১. সেক্রেড গেম:


সইফ আলি খান এবং নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত এই ওয়েব সিরিজের গল্প যেমন একেবারে অন্য স্বাদের, তেমনি অভিনয়ও সব দিক থেকেই অসাধারণ। তাই তো ইতিমধ্যেই এই ক্রাইম থ্রিলার বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এমনকী শুরু হয়ে গেছে দ্বিতীয় সিজনের শুটিংও। তাই এতদিনেও যদি আপনার এই সিরিজ দেখা না হয়ে থাকে, তাহলে এই রবিবার দেখে নিতে ভুলবেন না যেন (best indian web series,web series)! তাতে আপনার ছুটির দিনটা যে আরও জমে উঠবে, তা তো বলাই বাহুল্য!


২. গুল:


সেক্রেড গেমের পরে নেটফ্লিক্সের সবথেকে জনপ্রিয় সিরিজ হল এটি। এই ছবিটির গল্প যেমন অন্য় স্বাদের, তেমনি অভিনয়ও নজর কাড়া। বিশেষত মানব কৌল এবং রাধিকা আপ্তের অভিনয় তো প্রশংসার দাবী রাখে। তাই অন্য রকমের থ্রিলার ছবি দেখতে যদি মন চায়, তাহলে পছন্দের তালিকায় এই সিরিজটি থাকা মাস্ট।


৩. কোয়ান্টিকো:


ক্রাইম, তদন্ত এবং রোমান্সের মিশেলে এই ? সিরিজ সত্যিই অন্য রকমের। তাই তো ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা লাভ করেছে প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত এই ছবিটি। এই সিরিজের গল্প কয়েকজন এফবিআই অফিসারকে কেন্দ্র করে এগিয়ে চলে। যার প্রতিটি পরতে লুকিয়ে রয়েছে নানান সব রহস্য।


৪. দা ক্রাউন:


ব্রিটিশ রাজতন্ত্রের এই সিরিজ শিরদাঁড়া, যার মূল চরিত্র হলেন রানি এলিজাবেথ। ভারতের স্বাধীনতা লাভের পরে বিট্রিশ রাজতন্ত্রের কাঠামোয় কেমন বদল আসে। কীভাবেই বা একজন রানি এত শতাব্দী পরেও সমান জনপ্রিয়, এই সব বিষয়ের উপর আলোকপাত করার চেষ্টা করা হয়েছে এই সিরিজে। তাই যারা ইতিহাসকেন্দ্রিক ছবি পছন্দ করেন, তাদের এই ওয়েব সিরিজ মন্দ লাগবে না।


হইচইয়ের জনপ্রিয় কিছু ওয়েব সিরিজ:


web-3


১. ব্যোমকেশ:


সত্যান্বেষী ব্যোমকেশ বক্সী বাঙালিদের সব সময়ই সেরা পছন্দ, তাই গল্প হোক কি সিনেমা, সব প্ল্যাটফর্মেই ব্যোমকেশ হিট। তাই তো এবার হইচই-এর ওয়েব সিরিজেও (web series) দেখা যাবে সত্যান্বেষীকে। তাই গোয়েন্দা গল্প যাদের ভীষণ পছন্দের, তারা অনির্বাণ ভট্টাচার্য, সুব্রত দত্ত এবং রিধিমা সেন অভিনীত এই ওয়েব সিরিজ দেখতে ভুলবেন না যেন!


২.ঢাকা মেট্রো:


শহরের কোলাহল থেকে দূরে পালাতে চায় এক মানুষ। কিন্তু কেমনভাবে সম্ভব এমনটা? এই ভাবতে ভাবতে অবশেষ সিদ্ধান্ত নিলেন বেরিয়ে পড়বেন রোড ট্রিপে। করলেও তাই। তারপর রাস্তা যত এগিয়েছে, তত একের পর এক ঘটনা বদলে দিয়েছে তার জীবনকে। এমন এক মৌলিক গল্পকে কেন্দ্র করেই তৈরি হয়েছে হইচই ওরিজিনাল সিরিজ (web series) ঢাকা মেট্রো। তাই অন্য ধরনের গল্পের স্বাদ যারা পেতে চান, তারা একবার এই সিরিজটি দেখতে ভুলবেন না যেন!


৩. আমি v/s তুমি:


দুজন বিপরীত মেরুর মানুষের প্রেম এবং তাদের সম্পর্কের দুষ্টু-মিষ্টি অভিজ্ঞতার গল্পকেই টিভির পর্দায় তুলে ধরার চেষ্টা করেছেন পরিচালক মৈনাক ভৌমিক। রাহুল এবং তৃণার সম্পর্কের রোলারকোস্টার রাইড কি পৌঁছাতে পারবে লক্ষ্যে, সেই গল্প জানতে হলে যে দেখতে হবে আমি v/s তুমি।


৪. তিন কাপ চা:


তিনটি আলাদা আলাদা মানুষের জীবনের গল্প এসে মিশে যায় এক পেয়ালা চায়ে। আসলে এই ছবি হল তিনটি ছোট ছোট ছবির সমষ্টি। কিন্তু তিনটে গল্পেই একটা জিনিস এক, তা হল এক কাপ চা। এমন হাটকে গোছের গল্প যদি উপভোগ করতে হয়, তাহলে দেবালয় ভট্টাচার্য, মৈনাক ভৌমিক এবং পথিকৃত বসু পরিচালিত তিন কাপ চা ছবিটি দেখতে হবেই হবে!


৫. বড়দিন:


একটি উৎসব এবং মানুষের কর্মফল কীভাবে জীবনের গতিপথকে বদলে দেয়, সেই গল্প নিয়েই বড়দিন ছবিটি তৈরি করেছেন পরিচালক অঞ্জন দত্ত। বহুদিন পরে আবার পরিচালনায় অঞ্জন। এমনকী এই ছবিতে অভিনয়ও করছেন। রয়েছেন মুনমুন সেনের মতো অভিনেত্রীও।


জি৫ এর বেশ কিছু জনপ্রিয় ওয়েব সিরিজ:


web-4
ডিজিটাল এন্টারটেইনমেন্টের মার্কেটের এক বড় অংশে নেটফ্লিক্স (netflix) এবং অ্যামাজনের দখলে থাকলেও পিছিয়ে নেই জি৫ এর মতো মাধ্যমও। বিশেষত গত কয়েক মাসে এমন কিছু মৌলিক গল্প নিয়ে এসেছে জি, যা সত্যিই অন্য রকমের। যার মধ্যে রয়েছে দা ফাইনাল কল, অভয়, পয়জেন এবং করণজিৎ কৌরের মতো সিরিজও। তাই ছটির দিনকে আরও একটু জমিয়ে তুলতে একবার ঢুঁ মারতেই পারেন জি৫ এ।


হটস্টার প্রিমিয়ামের কিছু জনপ্রিয় ওয়েব সিরিজ:


web-5


১. গেম অব থ্রোন:


এই ওয়েব সিরিজিটি (web series) নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। কারণ গত কয়েক বছরে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে গেম অব থ্রোন। এমনকি এই বছরেও এই সিরিজটি নিয়ে উন্মাদনা কিছু কম নেই। তাই অনেকের মতো আপনিও যদি এই ফ্যান্টাসি সিরিজের একজন অন্ধ ভক্ত হয়ে থাকেন, তাহলে ঝঠপট সবকটা এপিসোড দেখে ফেলতে দেরি করবেন না যেন!


২. বিলিয়ানস:


টানটান প্লট এবং দক্ষ অভিনয়ের মিশেলে এই ওয়েব সিরিজ সত্যিই উপভোগ্য। বিশেষত মাইন্ড গেম কাকে বলে তা বুঝতে হলে বিলিয়ানস দেখতেই হবে। এই গল্প দুজন হার না মানা মানুষের। একজন হলেন বেজায় বিত্তবান, যিনি যে কোনও মূল্যে জিততে চান। অন্যদিকে রয়েছেন একজন দুঁদে ডিস্ট্রিক অ্যাটর্নি, যিনি যে কোনও মূল্যে সেই ধনী ব্যক্তিকে জেলে পুরতে চান। এই দুই মানুষের লড়াই এবং তাদের একের পর এক চাল, এই সব মিলিয়েই একসময় জমে ওঠে খেলা।


ছবির কৃতজ্ঞতা স্বীকার: youtube, wikipedia


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!