সম্পর্ক শুরুর আগে নিজেকে এই প্রশ্নগুলি করা মাস্ট! (These questions you should Ask Yourself Before Getting Into A Relationship)

সম্পর্ক শুরুর আগে নিজেকে এই প্রশ্নগুলি করা মাস্ট! (These questions you should Ask Yourself Before Getting Into A Relationship)

ভালোবাসতে এবং ভালোবাসা (love) পেতে কার না ভালো লাগে বলুন! আমরা সবাই তো ভালোবাসার তৃষ্ণায় তৃষ্ণার্ত। তাই তো মনের মানুষের অপেক্ষায় চাতক পাখির মতো অপেক্ষা করি। আর যখনই সেই বিশেষ মুহূর্তটা আসে, তখন বেশিরভাগ ক্ষেত্রেই আমরা সব কিছু ভুলে সেই সম্পর্কের সমুদ্রে নিজেকে ভাসিয়ে দিই। ফলে কখনও কখনও ঢেউয়ের ঝাপটা খেতে হয় বৈকি! তাই কাউকে মন-প্রাণ দিয়ে ভালোবাসার আগে নিজেকে একবার এই প্রশ্নগুলি করতে ভুলবেন না যেন (These questions you should Ask Yourself Before Getting Into A Relationship)! তবে খেয়াল রাখবেন, উত্তরগুলি কিন্তু নিজেকে সততার সঙ্গে দিতে হবে, তাহলেই দেখবেন ভুল মানুষের সঙ্গে জড়িয়ে পড়ার আশঙ্কা আর থাকবে না।


প্রশ্ন ১: আমি কি সত্যিই ওকে ভালোবাসি? ওকে ঠিক মতো চিনে উঠতে পেরেছি তো?


lo-1
কাউকে নিজের সবটুকু দেওয়ার আগে একবার এই বিষয়ে তো নিশ্চিত হতে হবে যে সেই মানুষটাকে আপনি ঠিক মতো চিনে উঠতে পেরেছেন কিনা! না হলে যে পুরো ষোলো আনাই ফাঁকি হয়ে যাবে! সেই সঙ্গে আরেকটা প্রশ্নের (questions to ask before getting into a relationship) উত্তরও আপনাকে খুঁজতে হবে, তা হল আপনি মানুষটাকে সত্যিই ভালোবাসেন তো? আসলে কী জানেন কিছু মানুষের সঙ্গে আমাদের সময় কাটাতে, গল্প করতে ভালো লাগে। কিন্তু তার মানে এই নয় যে আপনি তাকে ভালোবেসে ফেলেছেন।


প্রশ্ন ২: একাকীত্বের কারণেই কি আমি সঙ্গীর খোঁজ করছি?


অনেক সময় একা থাকতে থাকতে এমন হয় যে অনেকেই পাগলের মতো সঙ্গীর খোঁজ করে, যার সঙ্গে চুটিয়ে আড্ডা মারা যেতে পারে, সিনেমা দেখা যেতে পারে অথবা মনের কথা বিশ্বাস করে বলা যেতে পারে। কিন্তু তার মানে এই নয় যে এই কারণে আপনাকে কোনও সম্পর্কে জড়িয়ে পড়তে হবে। বরং এমন পরিস্থিতিতে আপনার একজন প্রকৃত ফ্রেন্ডের প্রয়োজন, বয়ফ্রেন্ডের নয়!


প্রশ্ন ৩: বাকি সবার বয়ফ্রেন্ড আছে, আর আমার নেই বলেই কি সম্পর্কে জড়াতে চাই?


lo-3
এমনটা আমাদের অনেকের সঙ্গেই ঘটে থাকে। আসলে আমরা যখন দেখি আমাদের চেনা-পরিচিতেরা সবাই কমিটেড, সবাই বয়ফ্রেন্ডের সঙ্গে হিল্লি-দিল্লি ঘুরে বেরাচ্ছে, তখন সেই পিয়ার প্রেসারের কারণে অনেক সময় আমার কাউকে ভালোবেসে ফেলি বা ভালোবাসার (dating) ভান করি। এমন সম্পর্ক কিন্তু বেশি দিন টেকে না। কারণ যে সম্পর্কের ভিত ভালোবাসা ছাড়া অন্য কিছু, সেই সম্পর্ক যে অন্তঃসার শূন্য হবে, তা কি আর বলার অপেক্ষা রাখে!


প্রশ্ন ৪: আমি কি নিজের সময় এবং এনার্জি একটা নতুন সম্পর্কে দেওয়ার জন্য তৈরি?


কোনও সম্পর্ক শুরু করার আগে এই প্রশ্নের উত্তর জেনে নেওয়াটা একান্ত প্রয়োজন। কারণ একবার ভাবুন তো আপনি যদি মানসিক ভাবে কোনও সম্পর্কে জড়িয়ে পড়ার জন্য তৈরি না থাকেন, তাহলে তো এক সময় গিয়ে তা আপনার কাছে বোঝা হয়ে দাঁড়াবে। আর এমন বোঝা কিন্তু বেশি দিন বয়ে নিয়ে বেরানো কিন্তু সহজ কাজ নয়।


প্রশ্ন ৫: আমি যাকে ভালোবাসি সে কি আমাকে মানুষ হিসেবে আরও সমৃদ্ধ করে তুলবে?


lo-5
কোনও মানুষের সঙ্গে যখন আমরা অনেকটা সময় কাটাই, তখন ধীরে ধীরে আমরা তার মতো ব্যবহার করতে শুরু। এমনকি ভাবনা-চিন্তাতেও পরিবর্তন আসে। তাই তো যে মানুষটির সঙ্গে আপনি সম্পর্ক শুরু করতে চলেছেন, তার সার্বিক চরিত্রের প্রভাবে আপনি আদৌ একজন ভালো মানুষ হয়ে উঠবেন কিনা, সে সম্পর্কে নিজেকে একবার প্রশ্ন করা উচিত। আর সেই প্রশ্নের উত্তর যদি "না" হয়, তাহলে আপনি জানেন আপনার কী করা উচিত!


প্রশ্ন ৬: আমি কি অতীতকে ভুলতে পেরেছি?


সবে মাত্র ভেঙে যাওয়া সম্পর্ককে ভোলাতেই কি নতুন সম্পর্কে (new relationship) জড়িয়ে পড়তে চাইছেন? এমনটা হলে নিজেকে সময় থাকতে থাকতে সামলে নিন। কারণ এমন সম্পর্কের ভবিষ্যত খুব অন্ধকার হয়! তাই অতীতকে ভুলতে কখনই নতুন অধ্যায় শুরু করা উচিত নয়, বরং সেই মানুষটার অপেক্ষায় থাকা উচিত যাকে আপনি মন থেকে ভালোবাসতে পারবেন। তবেই না সম্পর্ক সুন্দর হয়ে উঠবে।


প্রশ্ন ৭: চাহিদা সব পূরণ হচ্ছে তো?


lo-7
একথা মানুন বা না মানুন আমরা সবাই নিজের মতো করে আমাদের লাইফ পার্টনারকে কল্পনা করে থাকি। আর সেই মতো বেশ কিছু চাহিদাও থাকে আমাদের। শুধু তাই নয়, আমরা চাই আমাদের পার্টনারের মধ্যে বিশেষ কিছু গুণও থাকুক। তাই তো যে মানুষটার সঙ্গে আপনি সম্পর্ক শুরু করতে চাইছেন, তার সেই গুণগুলি রয়েছে কিনা, যা আপনি আগে থেকে ভেবে রেখেছিলেন, সে সম্পর্কে জেনে বুঝে নেওয়া উচিত। আর যদি আপনার চেকলিস্টে থাকা চাহিদাগুলির সঙ্গে না মেলে, তাহলে কিন্তু ভুলেও "কমিটেড" হওয়া উচিত নয়। কারণ "অপোজিট পোল অ্যাট্রাক্টস", এই কথাটা শুনতে ভালো লাগলেও বাস্তব জীবনে একেবারেই খাটে না!


প্রশ্ন ৮: আমি এই সম্পর্কটা নিয়ে সিরিয়াস তো?


আপনি এই মানুষটার সঙ্গে সারা জীবন কাটাতে প্রস্থুত তো? এই প্রশ্নের উত্তর নিজেকে দেওয়াটা একান্ত প্রয়োজন। সেই সঙ্গে ছেলেদের মানসিকতাও বুঝে নেওয়া উচিত। যদি দেখেন দুজনেই দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য় তৈরি নন, তাহলে এক পা এগনোও উচিত নয়।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!