লার্নিং অ্যাপের দৌলতে এখন সব প্রশ্নের উত্তর হাতের মুঠোয়! (Top Learning Apps In India)

লার্নিং অ্যাপের দৌলতে এখন সব প্রশ্নের উত্তর হাতের মুঠোয়! (Top Learning Apps In India)

হাই স্পিড ইন্টারনেট এবং স্মার্ট ফোনের কারণে যোগাযোগ ব্যবস্থায় বিপ্লব এসেছে বহুকাল আগেই। কিন্তু অ্যাপের বদান্যতায় পড়াশোনার জগতে যে এমন বিবর্তন আসবে, তা হয়তো কিছু বছর আগেও কেউ ভেবে উঠতে পারেনি। কিন্তু আজ প্রযুক্তির হাত ধরে ছাত্র-ছাত্রীদের সামনে নিজেকে সমৃদ্ধ করে তোলার এমন এক সুযোগ এসেছে, যা এক কথায় যুগান্তকারী।


একের পর এক লার্নিং অ্যাপ (best app for education) লঞ্চ হওয়ার কারণে আজকের দিনে ক্লাসরুম এসে গেছে একেবারে হাতের মুঠোয়। আজ আর কোনও প্রশ্নের উত্তর জানতে অপেক্ষা করতে হয় না, বরং একটা ক্লিকেই মেলে সব প্রশ্নের উত্তর। কিন্তু এত সব লার্নিং অ্যাপের মাঝে কোন অ্যাপটি সবথেকে কাজের, কোনটিই বা ইউজার ফ্রেন্ডলি, তা তো জেনে নিতে হবে (Top Online Learning Apps In India)!


১. মেরিটনেশন:


app-1
ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত "সিবিএসই" এবং "আইসিএসই" বোর্ডের অন্তর্ভুক্ত সিলেবাস সম্পর্কিত যে কোনও প্রশ্নের উত্তর মিলবে এই অ্যাপে ঢুঁ মারলে (educational apps)। শুধু তাই নয়, যে কোনও বিষয় নিয়ে প্রায় সব প্রশ্নের উত্তর মজুত রয়ছে এখানে। তাই পড়তে পড়তে মনে কোনও প্রশ্ন জাগলে মোবাইল ফোনটা হাতের কাছে রাখতে ভুলো না যেন! তবে তাতে যেন এই অ্যাপটা থাকে। অ্যাপটি ডাউনলোড করতে পারো গুগল প্লে স্টোর এবং আইটিউন থেকে।


মেরিটনেশন অ্যাপের আরও কিছু ফিচার:


১. হোমওয়ার্ক করার সময় সাহায্য মিলবে। মিলবে সব প্রশ্নের উত্তরও।
২. এই অ্যাপে ১৬ লাখ প্রশ্ন এবং ৪০ লাখ উত্তর ইতিমধ্যেই মজুত রয়েছে।
৩. প্রায় ৫০ টার কাছাকাছি রেফারেন্স বইয়ের তথ্য রয়েছে এখানে।
৪. অ্যানিমেশন এবং ভিডিও ক্লাসরুম রয়েছে, যা ছাত্র-ছাত্রীদের জ্ঞান বাড়াতে সাহায্য করবে।
৫. রয়েছে স্টাডি নোটস।
৬. প্রায় ৯০০০ এর কাছাকাছি স্যাম্পল পেপার মজুত রয়েছে।
৭. এনটিএসই, এনএসও, আইএমও (আন্তর্জাতিক ম্যাথমেটিক্স অলিম্পিক) এবং আন্তর্জাতিক ইংলিশ অলিম্পিয়াড-এর মতো পরীক্ষার স্টাডি মেটিরিয়াল, মক টেস্ট পেপারও মজুত রয়েছে এই অ্যাপে।


গুগল প্লে স্টোর রেটিং:


গুগল প্লে স্টোরে এই অ্যাপটির রেটিং ৪.৩। আর ইতিমধ্যেই প্রায় ১.৫ কোটি ছাত্র-ছাত্রী এই অ্যাপটি ডাউনলোড করেছে।


২. বাইজুস:


app-2
ছাত্র-ছাত্রীরা যাতে কোনও বিষয়ে পিছিয়ে না থাকে, সেই লক্ষ্যেই এই অ্যাপটি তৈরি করা হয়েছে বলে দাবী (learning apps for students)। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নানা বিষয় সম্পর্কিত প্রশ্নের উত্তর মিলবে এখানে। শুধু তাই নয়, ভিজুয়ালাইজেশন মাধ্যমে ছাত্রী-ছাত্রীদের যে কোনও বিষয়ে স্পষ্ট ধারণা দিতে বিশেষ ব্যবস্থাও রয়েছে এই অ্যাপে (apps)। অ্যাপটি ডাউনলোড করতে গুগল প্লে স্টোর নয়তো আইটিউন সাইটে যেতে পারো।


বাইজুস অ্যাপের আরও কিছু ফিচার:


১. ক্য়াট পরীক্ষা যারা দিতে চায়, তাদের জন্য রয়েছে বিশেষ ভিডিও ক্লাস রুম।
২. আইসিএসই এবং সিবিএসই বোর্ডের সিলেবাস সম্পর্কিত নানান প্রশ্নের উত্তর মিলবে এখানে (byju's learning app)।
৩. আইআইটি জেইই (IIT JEE) পরীক্ষা সম্পর্কিত স্টাডি পেপারও রয়েছে।
৪. রয়েছে পার্সোনাল মেন্টর এবং গাইড, যারা নানা প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাহায্য করে থাকেন।


গুগল প্লে স্টোর রেটিং:


গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৬।


৩. টেড:


app-3
এই অ্যাপটির সঙ্গে সরাসরি পড়াশোনার যোগ নেই যদিও। তবে ছাত্র-ছাত্রীদের তো শুধু পাঠ্য বই পড়লে চলবে না। জ্ঞানের গভীরতাও বাড়াতে আরও নানা বিষয় সম্পর্কে জ্ঞান থাকাটাও তো জরুরি। আর তার জন্য প্রতিটি ছাত্র-ছাত্রীরই টেড অ্যাপ ডাউনলোড করা উচিত। কারণ এই অ্যাপে স্টোর রয়েছে নানা বিষয়ের উপর প্রায় ৩০০০ ভাষণ, যা নিজেকে সমৃদ্ধ করে তুলতে যে তোমাদের নানাভাবে সাহায্য করবে, তা তো বলাই বাহুল্য! অ্যাপটি ডাউনলোড করো গুগল প্লে নয়তো আইটিউন থেকে। 


টেড টকের আরও কিছু ফিচার:


১. প্রতিটি ভিডিওতেই ১০০ টি ভাষায় সাবটাইল রয়েছে।
২. এই অ্যাপে থাকা প্রতিটি ভিডিও ডাউনলোড করা যায়, যা পরে অফলাইনও দেখা সম্ভব।


গুগল প্লে স্টোর রেটিং:


গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৬।


৪. মাই সিবিএসসি গাইড:


app-4
এই অ্যাপটি ডাইনলোড করলে একেবারে বিনামূল্যে এনসিইআরটি সম্পর্কিত যে কোনও প্রশ্নের উত্তর মিলবে। সেই সঙ্গে সিবিএসসি সিলেবাসে থাকা যে কোনও বিষয় সম্পর্কিত যে কোনও প্রশ্নের উত্তর মিলবে এখানে। রয়েছে ভিডিও এবং অনলাইন প্র্যাকটিস টেস্টের ব্যবস্থাও। অ্যান্ড্রোয়েড ফোনের জন্য গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করো। 


আরও কিছু ফিচার:


১. ৩-১২ ক্লাস পর্যন্ত সিবিএসসি সিলেবাস সম্পর্কিত তথ্য মজুত রয়েছে।
২. বিনামূল্যে মিলবে নানা বিষয়ের উপরে নোটসও।
৩. রয়েছে অনলাইন টেস্টের ব্যবস্থা।


গুগল প্লে স্টোর রেটিং:


গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৬।


৫. ডুয়োলিঙ্গ:


app-5
ইংরেজির পাশাপাশি যদি অন্য কোনও বিদেশী ভাষা শিখতে হয়, তাহলে এই অ্যাপটি ডাউনলোড করা মাস্ট। এখানে স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, রাশিয়ান এবং পর্তুগিজ সহ একাধিক ভাষা শেখার সুযোগ মিলবে।


আজকের দিনে বিদেশি ভাষা বলতে এবং লিখতে পারা ছাত্র-ছাত্রীদের কদর যে অনেক, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই নিজেকে আগামী দিনের জন্য আরও ভালো রকমভাবে তৈরি যদি করতে হয়, তাহলে এই অ্যাপটি ডাউনলোড করতে ভুলো না যেন! এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে যেমন ডাউনলোড করতে পরবে, তেমনি আইটিউন থেকেও করা সম্ভব।


গুগল প্লে স্টোর রেটিং:


গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৭।


৬. টপার:


app-6
সিবিএসই এবং আইসিএসই সিলেবাস সম্পর্কিত প্রায় সব ধরনের স্টাডি মেটিরিয়াল মজুত রয়েছে এখানে। সেই সঙ্গে জেইই এবং এনইইটি সম্পর্কিত কোর্সও রয়েছে। রয়েছে নানা বিষয়ের উপর ভিডিও। তবে একটা জিনিস জেনে রাখা ভালো যে এই অ্যাপটিতে থাকা কিছু কিছু অনলাইন ক্লাস করতে গেলে টাকা দিতে হবে। তবে ফ্রি ক্লাসের ব্যবস্থাও রয়েছে। অ্যাপটি ডাউনলোড করতে চাইলে গুগল প্লে থেকে করতে পারো। আইটিইনেও মিলবে এই অ্যাপটি।


এই অ্যাপটির আরও কিছু ফিচার:


১. নানা বিষয়ের উপর ভিডিও ক্লাস রয়েছে।
২. রয়েছে লাইভ ক্লাসের ব্যবস্থাও।
৩. বেশ কিছু স্কলারশিপ কোর্সও রয়েছে।


গুগল প্লে স্টোর রেটিং:


গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৪।


৭. ইউডেমি:


app-7
এই অ্যাপে রয়েছে প্রায় ৮০০০০ ভিডিও কোর্স। রয়েছেন প্রশিক্ষিত ট্রেনার, যারা যে কোনও সময় তোমাদের সাহায্য করতে প্রস্তুত। তাই তো বলি, পড়াশোনার বাইরে আরও নানা বিষযে যদি জ্ঞান লাভ করতে হয়, তাহলে এই অ্যাপটি তোমাদের নানাভাবে সাহায্য করতে পারে। অ্যাপটি ডাউনলোড করা সম্ভব গুগল প্লে স্টোর এবং আইটিউন থেকে। 


এই অ্যাপের আরও কিছু ফিচার:


১. এখানে রয়েছে নানা বিষয়ের উপর ভিডিও। রয়েছে আইটি অ্যান্ড সফটওয়ার, পার্সোনাল ডেভলপমেন্ট, মার্কেটিং, টিচিং অ্যান্ড অ্যাকাডেমিক সহ আরও নানা বিষয়ের উপর তথ্য।
২. নানা বিষয়ের উপর বেশ কিছু "পেইড" কোর্স রয়েছে।
৩. রয়েছে বিশেষজ্ঞদের দ্বারা নির্বাচিত নানান কোর্সও।


গুগল প্লে স্টোর রেটিং:


গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৫।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!