কাঁচা আমের দুটি অভিনব রেসিপি in bengali | POPxo Bengali | POPxo
Home  >;  Lifestyle  >;  Food & Nightlife  >;  Recipes
এই গরমে বানিয়ে ফেলুন কাঁচা আমের টক-ঝাল এই দু'টি পদ

এই গরমে বানিয়ে ফেলুন কাঁচা আমের টক-ঝাল এই দু'টি পদ

গরমকালই মানেই আম, তা সে কাঁচা-পাকা যা-ই হোক না কেন! পাকা আম তো বটেই, কাঁচা আম (raw mango) দিয়ে তৈরি নানা পদও তো আমরা আকছার খেয়ে থাকি। কাসুন্দি, কাঁচা-লঙ্কা আর সর্ষের তেল দিয়ে কাঁচা আমমাখাই হোক বা সর্ষে ফোড়ন দিয়ে কাঁচা আমের টক অথবা পাতলা করে কাঁচা আম দিয়ে মটর ডাল – কাঁচা আমের যে-কোনও পদই খেতে কিন্তু দারুণ! তবে আজ যে দুটো পদের রেসিপি (recipes) আপনাদের সঙ্গে শেয়ার করছি, সেগুলো কিন্তু বেশ অভিনব!


১। ছোলার ডাল আর কাঁচা আম দিয়ে সুস্বাদু ধোকলা


2-mouth-watering-raw-mango-recipes 01


ধোকলা তো নিশ্চয়ই অনেক খেয়েছেন। খাঁটি গুজরাতি এই পদটি এখন পাকাপাকি জায়গা করে নিয়েছে বাঙালির রসনায়। কিন্তু কাঁচা আমের ধোকলা খেয়েছেন কি? না খেলে রেসিপিটি দেখে নিন, এই গরমে টক-ঝাল এই পদটি ভালই লাগবে।


উপকরণ


ছোলার ডাল – ১ কাপ, ইনো পাউডার (রেগুলার) – ১ টেবিল চামচ, একটা গোটা পাতিলেবুর রস, কাঁচা লঙ্কা (কুচিয়ে রাখা) - ১ টেবিল চামচ, চিনি - ১ চা চামচ, সাদা তিল - ১ টেবিল চামচ, কালো সর্ষের দানা - ১ টেবিল চামচ, গোটা জিরে - ১ চা চামচ, কাঁচা আম (কুরিয়ে রাখা) – ১ কাপ, সাদা তেল - ১ টেবিল চামচ, ৫-৬ টি কারিপাতা, কুচনো ধনেপাতা – ১ কাপ, নুন – স্বাদ অনুযায়ী


প্রণালী


ছোলার ডাল দু'-তিন ঘণ্টা ভিজিয়ে রেখে জল ঝরিয়ে নিয়ে বেটে নিন। এবার ওই বাটা ডালের মধ্যে একে-একে ইনো পাউডার, লেবুর রস, নুন এবং সাদা তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবারে এর মধ্যে আগে থেকে কুরিয়ে রাখা কাঁচা আম মেশান। একটা টিফিন বক্সে (স্টিলের বা অ্যালুমিনিয়মের) ভাল করে সাদা তেল মাখিয়ে তৈরি করে রাখা ব্যাটারটি ঢেলে ১০-১৫ মিনিট ভাপে বসান। ১০-১৫ মিনিট পর একটা টুথপিক দিয়ে দেখে নিন যে ধোকলা তৈরি কিনা। যদি টুথপিক ঢুকিয়ে বের করার সময়ে টুথপিকের গায়ে ধোকলার ব্যাটার না লেগে থাকে, তা হলে বুঝবেন যে, কাঁচা আমের ধোকলা তৈরি। আর যদি গায়ে ব্যাটার লেগে যায়, তা হলে আরও কিছুক্ষন ভাপ দিতে হবে। ধোকলা তৈরি হয়ে গেলে একটা প্লেটে বের করে নিয়ে পছন্দমতো আকারে কেটে নিন। এবারে একটা প্যানে সামান্য তেল গরম করে তার মধ্যে সর্ষের দানা আর গোটা জিরে ফোড়ন দিয়ে কারিপাতা, চিনি, লেবুর রস, কাঁচা লঙ্কা আর আধ কাপ জল ঢেলে দিন। মিনিটপাঁচেক ফুটিয়ে ধোকলার উপরে ঢেলে দিন। উপর থেকে কুচনো ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন কাঁচা আমের টক-ঝাল-মিষ্টি ধোকলা।


২। কাঁচা আমের পিঁয়াজি


2-mouth-watering-raw-mango-recipes 02


হ্যাঁ, এ এক অভিনব পদ। পেঁয়াজির মধ্যে কাঁচা আমের টুইস্ট! চেখে দেখতে পারেন, তবে তার জন্য প্রয়োজন রেসিপির...


উপকরণ


কুরনো কাঁচা আম – আধ কাপ, কুরনো আলু – ১/৪ কাপ, পেঁয়াজকুচি – ১/৪ কাপ, বেসন – আধ কাপ, আদা এবং কাঁচা লঙ্কা বাটা -  ২ টেবিল চামচ, নুন – স্বাদ অনুযায়ী, সর্ষের তেল – ভাজার জন্য


প্রণালী


উপরোক্ত সমস্ত উপকরণ একটা বড় পাত্রে নিয়ে মিশিয়ে নিন এবং পরিমাণমতো জল দিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন। মিনিটদশেক থিতু হতে দিন এই ব্যাটারটা। একটা কড়াইয়ে তেল গরম করুন। তেল থেকে ধোঁওয়া উঠলে ছোট-ছোট করে পিঁয়াজি ভেজে নিন। ডুবো তেলে ভাজতে হবে যতক্ষণ না সোনালি রঙ ধরছে। ধনেপাতা বা পুদিনার চাটনির সঙ্গে সন্ধের জলখাবারে পরিবেশন করতে পারেন কাঁচা আমের পিঁয়াজি।


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


 


 

প্রকাশ করুন মে 15, 2019
লাইক
সেভ করুন
শেয়ার করুন
আরও পড়ুন
Trending Products

আপনার ফিড