ADVERTISEMENT
home / ডি আই ওয়াই বিউটি টিপস
ত্বকে জমে থাকা মরা কোষ সরিয়ে ফেলুন এই পাঁচটি ঘরোয়া উপায়ে

ত্বকে জমে থাকা মরা কোষ সরিয়ে ফেলুন এই পাঁচটি ঘরোয়া উপায়ে

আমাদের ত্বক বড়ই স্পর্শকাতর। অল্পতেই তার ক্ষতি হয়ে যায়। তাই প্রতিদিন যদি খেয়াল রাখা না যায়, তা হলে অসময়ে ত্বক বুড়িয়ে যেতে শুরু করে। লেজুড় হয় নানা ত্বকের রোগও। তাই নিয়ম করে যেমন ত্বক পরিষ্কার করতে হবে, তেমনই ত্বকের আর্দ্রতা যাতে বজায় থাকে, সেদিকেও নজর রাখাটা জরুরি। কিন্তু প্রশ্ন হল, ত্বক পরিষ্কার করা এবং আর্দ্রতা ধরে রাখা, একসঙ্গে এই দুটো কাজ করা কি আদৌ সম্ভব?

আলবাত সম্ভব! কিন্তু সেটা বাজারে কিনতে পাওয়া প্রসাধনীর সাহায্যে হবে না। বরং ভরসা রাখতে হবে বেশ কিছু প্রাকৃতিক উপাদানের উপর। প্রতিদিন আমাদের ত্বকের উপর জমা হয় মরা কোষের স্তর। আর এই স্তরই আসলে ত্বকের জেল্লা কমিয়ে দেয়। এই মরা কোষের স্তরের হাত থেকে মুক্তি পেতে স্ক্রাবিংয়ের জুড়ি মেলা ভার। বাজারে আজকাল নানা ধরনের বডি স্ক্রাব কিনতে পাওয়া যায়। কিন্তু নানা রাসায়নিক উপাদান দিয়ে তৈরি এই স্ক্রাবগুলি দামি তো বটেই, তা ছাড়া সব সময় এগুলি ব্যবহার করলে ত্বকের ক্ষতিও হতে পারে। তার চেয়ে বরম ঘরোয়া উপাদান এবং পদ্ধতি অনেক ভাল। তাই আমরা এখানে এমন পাঁচটি স্ক্রাবের কথা বলছি, যেগুলো আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন (Homemade Body Scrubs)। আর এই সব স্ক্রাব নিয়মিত ব্য়বহার করলেই উপকার মিলবে।

বাড়িতে তৈরি বডি স্ক্রাব

১. ব্রাউন সুগার বডি স্ক্রাব

scrub-1
যাঁদের ত্বক খুব স্পর্শকাতর, তাঁদের জন্য এই বডি স্ক্রাব বেজায় উপকারী। এই স্ক্রাবটি তৈরি করতে প্রয়োজন পড়বে ১ কাপ ব্রাউন সুগার, হাফ কাপ নারকেল তেল, ৫-৬ ড্রপ যে কোনও Essential oil এবং হাফ চামচ ভিটামিন ই তেলের।

সবক’টি উপাদান ততক্ষণ ভাল করে মেশান, যতক্ষণ না থকথকে একটা পেস্ট তৈরি হচ্ছে। এবার সেই পেস্টটা সারা শরীরে লাগিয়ে সার্কুলার মোশনে মালিশ করুন। কিছুক্ষণ পরে হলকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এভাবে ত্বকের যত্ন নিলে জেল্লা তো বাড়বেই, সঙ্গে ত্বক হয়ে উঠবে নরম এবং মোলায়েম। তবে মনে রাখবেন এই স্ক্রাব ব্যবহারের পরে সারা গায়ে ময়শ্চারাইজার লাগাতে হবে। 

ADVERTISEMENT

২. অলিভ অয়েল, পুদিনা তেল এবং চিনি দিয়ে তৈরি স্ক্রাব

যাঁদের কম্বিনেশন স্কিন বা সাধারণ ত্বক, তাঁরা এই Scrub ব্যবহার করতে পারেন। এটা তৈরি করতে প্রয়োজন পড়বে হাফ কাপ অলিভ অয়েল, ১ কাপ ব্রাউন সুগার এবং ১৫ ড্রপ পুদিনা এসেনশিয়াল তেলের।

সবক’টি উপাদান ভাল করে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। তারপর সারা শরীরে সেই মিশ্রণটি লাগিয়ে ধীরে-ধীরে মাসাজ করুন। ৫-১০ মিনিট সার্কুলার মোশনে মালিশ করার পরে হলকা গরম জলে দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ বার এই বডি স্কাব ব্যবহার করলে ফল মিলবে একেবারে হাতে-নাতে। কারণ, পুদিনা তেলের কারণে ত্বক আর্দ্র থাকবে। আর ব্রাউন সুগার এবং অলিভ অয়েল একদিকে যেমন মৃত কোষের স্তর সরিয়ে ফেলবে, তেমনই ত্বকের পুষ্টির ঘাটতিও দূর করবে। ফলে ত্বকের জেল্লা বাড়বে চোখে পড়ার মতো।

আরও পড়ুন: ত্বকের যত্নে টোম্যাটো ফেসপ্যাক!

৩. নারকেল তেল এবং হিমালয়ান সি সল্ট দিয়ে তৈরি স্ক্রাব

আপনার ত্বক কি খুব শুষ্ক? তা হলে ত্বকের যত্নে অবশ্যই কাজে লাগান এই স্ক্রাব। এটা তৈরি করতে প্রয়োজন পড়বে হাফ কাপ হিমালয়ান সি সল্ট, হাফ কাপ নারকেল তেল, হাফ কাপ শুকিয়ে যাওয়া গোলাপের পাপড়ি এবং ৫-৬ ড্রপ গোলাপ এসেনশিয়াল তেলের।

ADVERTISEMENT

একটা বাটিতে সবক’টি উপাদান নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তা হলেই তৈরি হয়ে যাবে এই স্ক্রাব। এবার সেই পেস্টটা সারা শরীরে লাগিয়ে কয়েক মিনিট মালিশ করে হলকা গরম জলে দিয়ে ধুয়ে ফেলতে হবে। একদিন অন্তর একদিন এভাবে ত্বকের যত্ন নিলে সারা শরীরে রক্তের প্রবাহ বাড়বে, যে কারণে ত্বকের জেল্লা বৃদ্ধি পাবে। আর এত সব উপকারী উপাদানকে কাজে লাগানোর কারণে ত্বকের সৌন্দর্য বাড়তেও দেখবেন সময় লাগবে না।

৪. ওটমিল স্ক্রাব

অল্প সময়েই ত্বকের জেল্লা বাড়াতে এই স্ক্রাবটির জুড়ি মেলা ভার। এটা তৈরি করতে হাফ কাপ ওটসের গুঁড়ো, হাফ কাপ ব্রাউন সুগার, হাফ কাপ মধু এবং ২ ড্রপ Lavender Essential Oil চাই।

প্রথমে ওটসটা মিহি করে গুঁড়ো করে নিতে হবে। তারপর এর সঙ্গে বাকি উপাদানগুলি মিশিয়ে নিন। যখন দেখবেন থকথকে একটা পেস্ট তৈরি হয়ে গেছে, তখন সেটা সারা শরীরে লাগিয়ে সার্কুলার মোশনে মালিশ করুন। ৫-১০ মিনিট মালিশ করার পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে মাত্র দু’দিন এই মিশ্রণটির সাহায্য নিলে ত্বকের উপরে মৃত কোষ আর জমতে পারবে না। ফলে ত্বকের জেল্লা কমে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না।

আরও পড়ুন: ত্বকের যত্নে ফলের খোসা

ADVERTISEMENT

৫. গ্রিন টি বডি স্ক্রাব

scrub-4
যাঁদের ত্বক বেজায় তেলতেলে, তাঁরা যদি এই বডি স্কাবটি নিয়মিত ব্য়বহার করেন, তা হলে এই গরমে ত্বকের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা আর থাকবে না। এই স্ক্রাবটি তৈরি করতে প্রয়োজন পড়বে ১ কাপ চিনি, হাফ কাপ অলিভ অয়েল, হাফ কাপ গ্রিন টি এবং ২ টো টি ব্য়াগ থেকে সংগ্রহ করা গ্রি টির পাতা।

একটা বাটিতে সবক’টি উপাদান নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। ততক্ষণ মেশাতে হবে, যতক্ষণ না থকথকে একটা পেস্ট তৈরি হচ্ছে। এবার সেই মিশ্রণটি সারা শরীরে লাগিয়ে কম করে পাঁচ মিনিট মালিশ করতে হবে। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩ দিন এই বাডি স্ক্রাব কাজে লাগালে মৃত কোষের স্তর সরে যাবে। সেই সঙ্গে তেলতেল ভাব কমবে এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

ADVERTISEMENT
26 May 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT