এই গরমে জীবাণুনাশক স্নানের জন্য ৫ টি সেরা অ্যান্টিব্যাক্টেরিয়াল হ্যান্ডমেড সোপ

এই গরমে জীবাণুনাশক স্নানের জন্য ৫ টি সেরা অ্যান্টিব্যাক্টেরিয়াল হ্যান্ডমেড সোপ

গরমকাল মানেই প্যাচপ্যাচে ঘাম আর ঘাম থেকে নানা জীবাণু সংক্রমণ। দিনদিন যা গরম বাড়ছে সেটা আটকানো আমাদের হাতে নেই, কিন্তু ঘাম থেকে যে জীবাণু সংক্রমণ হয় সেটা আমরা অনায়াসেই বন্ধ করতে পারি। ঘাম তখনই হয় যখন আমাদের শরীর থেকে টক্সিন বের হয়, আর সেই টক্সিন যাতে আবার শরীরের অন্য কোথাও ছড়িয়ে পড়তে না পারে, সেজন্যই আমাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা প্রয়োজন। গরমে এই জীবাণু সংক্রমণ রুখতে তাই হাত ধোওয়ার সময় অথবা স্নানের সময় অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান (antibacterial soap) ব্যবহার করুন।


স্নানের জন্য ৫ টি বেস্ট অ্যান্টিব্যাক্টেরিয়াল হ্যান্ডমেড সোপ


বাজারচলতি অনেক সাবানই পাওয়া যায় যেগুলো অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান বলে নিজেদের বিজ্ঞাপন করে, কিন্তু সেগুলো কিন্তু আদৌ অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান নয়। তা হলে কোন অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান ব্যবহার করবেন সেটাই ভাবছেন তো? যখনই এই ধরনের মেডিকেটেড সাবান কিনবেন খেয়াল রাখবেন যে ওই সাবানের উপকরণে triclosan, triclocarban, benzalkonium chloride, chloroxylenol and benzethonium chloride আছে কিনা। এটা আপনি সাবানের মোড়কের গায়েই দেখতে পাবেন। আর যদি একান্তই ছোট-ছোট অক্ষরে উপকরণ লেখা খুঁজে না পান বা অত পড়ে দেখার সময় না থাকে, তা হলে আমাদের বেছে দেওয়া এই অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবানগুলো ব্যবহার করে দেখতে পারেন –


১। ওয়াইল্ড আইডিয়াজ অ্যান্টিব্যাক্টেরিয়াল হ্যান্ডমেড সোপ


best-antibacterial-soap-brands-in-india 001ইউক্যালিপটাস এক্সট্র্যাক্ট, নারকেল তেল এবং লেমনগ্রাস এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি এই অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবানটি শুধুমাত্র জীবাণু দূর করে তাই নয়, আপনার ত্বকও করে তোলে তুলতুলে আর মসৃণ।


দাম: ৩১৬ টাকা (২০০ গ্রাম)


এখান থেকে কিনতে পারেন


২। নেচারিলস ন্যাচারাল নিম অয়েল অ্যান্টিব্যাক্টেরিয়াল হ্যান্ডমেড সোপ


best-antibacterial-soap-brands-in-india 01ছোটবেলা থেকেই শুনে আসছি, নিমপাতা জীবাণু নাশ করতে সাহায্য করে। নেচারিলস-এর এই হ্যান্ডমেড অ্যান্টিব্যাক্টেরিয়াল সোপ নিমপাতা এবং রোজমেরি এক্সট্র্যাক্ট দিয়ে তৈরি। শুধুমাত্র স্নান নয়, মুখ ধোওয়ার জন্যও এই সাবানটি ব্যবহার করতে পারেন।


দাম: ১৭৫ টাকা (১০৯ গ্রাম)


এখান থেকে কিনতে পারেন 


৩। সোলফ্লাওয়ার পিওর টি-ট্রি হ্যান্ডমেড সোপ


best-antibacterial-soaps-for-summer 02এই সাবানটি দিয়ে আপনি স্নান করতে পারেন, মুখ ধুতে পারেন, আবার হাত ধোওয়ার কাজেও ব্যবহার করতে পারেন। যেহেতু এটিতে কোনওরকম রাসায়নিক নেই, তাই এতে কোনও কৃত্রিম সুগন্ধও নেই। এই সাবানটি ব্যবহার করে তৎক্ষণাৎ ধুয়ে ফেলবেন না, এক-দু’মিনিট রেখে তারপর জল দিয়ে ধোবেন।


দাম: ৩০০ টাকা (১৫০ গ্রাম)


এখান থেকে কিনতে পারেন


৪। অল ন্যাচারালস হিমালয়ান অ্যান্টিব্যাক্টেরিয়াল পিঙ্ক সল্ট বেদিং বার  


best-antibacterial-soaps-for-summerসাবানটা দেখতে কিন্তু দারুণ! পাশাপাশি গরমে জীবাণু সংক্রমণের হাত থেকে বাঁচার জন্যও অল ন্যাচারালস হিমালায়ান অ্যান্টিব্যাক্টেরিয়াল পিঙ্ক সল্ট বেদিং বার উপযুক্ত। এই সাবানটির একটি গুরুত্বপূর্ণ উপাদান হল সৈন্ধব লবণ (Rock Salt), যা জীবাণু নির্মূল করবেই।


দাম: ২৪৯ টাকা (২৫০ গ্রাম)


এখান থেকে কিনতে পারেন


৫। জাস্ট আ সোপ – মিন্ট ইউক্যলিপ্টাস উইথ গোট মিল্ক


best-antibacterial-soap-brands-in-india 03নিম, ইউক্যালিপটাস, পুদিনা আর ছাগলের দুধ – এগুলো দিয়ে তৈরি এই অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবানটি যে-কোনও ফাঙ্গাল ইনফেকশন দূর করে। এটিতে ছাগলের দুধ থাকায়, সাবানটি ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বক কোমল রাখতেও সাহায্য করে।


দাম: ৩৬০ টাকা (১২৭ গ্রাম)


এখান থেকে কিনতে পারেন


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!