সপ্তাহান্তে ঘুরে আসুন এই সব জায়গা থেকে! (best weekend getaways from kolkata)

সপ্তাহান্তে ঘুরে আসুন এই সব জায়গা থেকে! (best weekend getaways from kolkata)

সারা সপ্তাহের দৌড়-ঝাঁপের পরে একটু বিশ্রাম নিতে মন চাইছে? তাহলে ঘুরে (weekend trips) আসতে পারেন কলকাতার নিকটবর্তী এই সব জায়গাগুলি থেকে (best weekend getaways from kolkata)। এই সব ট্যুরিস্ট ডেস্টিনেশনগুলি যেমন পকেট ফ্রেন্ডলি, তেমনি এইসব জয়গার প্রাকৃতিক সৌন্দর্যও বেজায় মন কাড়া।


১. সুন্দরবন:


tr-1
কলকাতার শোরগোল থেকে অনেক দূরে কিছুটা সময় সবুজ বনানীর মাঝে কাটাতে চাইলে সুন্দরবন চলে আসতেই পারেন (weekend getaways from kolkata by road)। এখানে রয়েছে নানা বাজেটের একাধিক রিসর্ট। তাই থাকার কোনও সমস্যা হবে না। আর উপরি পওনা তো অবশ্যই জঙ্গল সাফারি। ইচ্ছা হলে বোটে চেপে মাতলা নদীতে এক রাত্রি কাটাতে পারেন। যদি ভাগ্য ভালো থাকে, তাহলে হয়তো দেখা পেযে যেতে পারেন রয়্যাল বেঙ্গল টাইগারেরও।


কলকাতা থেকে দূরত্ব: ১০৯ কিমি।


সুন্দরবন ঘুরতে যাওয়ার সেরা সময়: অক্টোবর থেকে মে।


কী কী করতে পারবেন: জঙ্গল সাফারি করার পাশাপাশি বার্ড ওয়াচিং করার সুযোগও মিলবে এখানে। ইচ্ছা হলে আদিবাসীদের গ্রামেও ঘুরে আসতে পারেন।


২. হেনরি আইল্যান্ড:


tr-2
ম্যানগ্রোভ ফরেস্টে ঢাকা এই সমুদ্র সৈকতের সৌন্দর্য সত্যিই মন কাড়া। তাই তো সপ্তাহান্তে কিছুটা সময় যদি বিশ্রাম নিতে মন চায়, তাহলে ঢুঁ মারতেই পারেন এই দ্বীপে (offbeat weekend getaways from kolkata)। এখানে হোটেলের সংখ্যা বেশি নেই। তাই সময় থাকতে থাকতে বুক করে নিতে ভুলবেন না যেন।


কলকাতা থেকে দূরত্ব: কলকাতা থেকে ১৩০-১৪০ কিমি দূরে অবস্থিত হেনরি আইল্যান্ড। এখানে পৌঁছাতে ট্রেনে নামখানা পর্যন্ত এসে সেখান থেকে গাড়ি ভাড়া করে যেমন যেতে পারেন, তেমনি ইচ্ছা হলে কলকাতা থেকে সরাসরি গাড়ি নিয়েও পৌঁছে যেতে পারেন এই দ্বীপে।


এখানে ঘুরতে যাওয়ার সেরা সময়: অক্টোবর থেকে মে।


কী কী করতে পারেন: প্রাকৃতির কাছাকাছি কিছু সময় কাটানোর সুযোগ যেমন পাবেন, তেমনি ইচ্ছা হলে বার্ড ওয়াচিংও করতে পারেন।


৩. বকখালি:


tr-3
মোবাইল ফোন আর বাস-ট্রামের শোরগোল থেকে পালিয়ে এসে কিছু সময় নিরিবিলিতে কাটাতে যদি চান, তাহলে বকখালি আপনার প্রথম পছন্দ হওয়া উচিত (weekend trips)। এখানে এসে সমুদ্রের জলে গা ভাসিয়ে যেমন রিল্যাক্স করতে পারেন, তেমনি ইচ্ছা হলে কিছু সময়ের জন্য হারিয়ে যেতে পারেন সবুজের মাঝেও। এখন বকখালিতে অনেক হোটেল। তাই থাকার ক্ষেত্রে কোনও সমস্যা হবে না (weekend getaways from kolkata for couples)।


কলকাতা থেকে দূরত্ব: কলকাতা থেকে দূরত্ব প্রায় ১৩২ কিমি। এখানে পৌঁছাতে শিয়ালদা থেকে ট্রেন নামখানা এসে, সেখান থেকে চলে আসতে পারেন বকখালি। সময় লাগবে কম-বেশি ৪ ঘন্টা। তবে ইচ্ছা গাড়ি ভাড়া করেও আসতে পারেন এখানে।


এখানে ঘুরতে যাওয়ার সেরা সময়: অক্টোবর থেকে মে।


কী কী করতে পারেন: এখানে এসে ইচ্ছা হলে ফ্রেজারগঞ্জ ঘুরে আসতে পারেন। এমনকী এখনকার কুমির সংরক্ষণ প্রকল্পটিও বেশ জনপ্রিয়।


৪. মায়াপুর:


tr-4
কছে-পিঠে ঘুরে আসার জন্য মায়াপুরের থেকে ভালো জায়গা আর হয় না (best weekend getaways from kolkata)। এখানে এসে ঘুরে আসতে পারেন নবদ্বীপ থেকেও। ইচ্ছা হলে কিছুটা সময় কাটাতে পারেন জলঙ্গী নদীর তীরেও। তাই সব মিলিয়ে কয়েকটা দিন এখানে থাকতে যে মন্দ লাগবে না, তা হলফ করে বলতে পারি।


কলকাতা থেকে দূরত্ব: কলকাতা থেকে দূরত্ব ১৩০ কিমি। হাওড়া থেকে ট্রেনে নবদ্বীপ পৌঁছাতে সময় লাগবে কম-বেশি ৩ ঘন্টা। তবে ট্রেনে বিষ্ণুপ্রিয়া হল্ট স্টেশন এসে সেখান থেকেও মায়াপুর যেতে পারেন।


এখানে ঘুরতে যাওয়ার সেরা সময়: বছরের যে কোনও সময়েই ঘুরতে আসা যায় এখানে।


কী কী করতে পারেন: এখানে আসার পরেএকদিন ঘুরে আসতে পারেন ইস্কন মন্দির থেকে। এছাড়াও মায়াপুরে রয়েছে আরও বেশ কয়েকটি দর্শনীয় স্থান।


৫. জুনপুট:


tr-5
একদিকে বঙ্গোপসাগরের শান্ত জল, আর অন্য দিকে হলুদ বালুকা রাশিকে ঘিরে রয়েছে সবুজ ঘন বনানী। তাই তো এখানে ঘুরতে এলে দেখবেন নিমেষে মন শান্ত হয়ে যাবে (weekend trips)। সেই সঙ্গে স্ট্রেস এবং মানসিক চিন্তাও দূরে পালাবে। তাই এক-দুদিন শহুরে জীবন থেকে একটু দূরে পালাতে মন চাইলে জুনপুট আসা চাইই চাই (offbeat weekend getaways from kolkata)!


কলকাতা থেকে দূরত্ব: কলকাতা থেকে প্রায় ১৪৫ কিমি দূরে অবস্থিত এই টুরিস্ট ডেস্টিনেশনটি। গাড়ি নিয়ে এলে কন্টাই মোর পর্যন্ত এসে সেখান থেকে বাঁ দিকে গেলেই জুনপুট। কন্টাই থেকে জুনপুটের দুরত্ব কম বেশি ৯ কিমি (weekend getaways from kolkata by road)।


এখানে ঘুরতে যাওয়ার সেরা সময়: অক্টোবর থেকে জুন।


কী কী করতে পারেন: প্রাকৃতির মাঝে সময় কাটাতেই এখানে ভিড় জমায় সবাই।


৬. শান্তিনিকেতন:


tr-6
রবীন্দ্রনাথ ঠাকুরের হাতে গড়া এই ছোট্ট শহরটির প্রাকৃতিক সৌন্দর্য সত্যিই মন কাড়া। বিশেষত কোপাই নদীর তীরে কিছুটা সময় কাটাতে যে মন্দ লাগবে না, তা হলফ করে বলতে পারি (places to visit near kolkata)। আর যদি নিজের সঙ্গে কিছুটা সময় কাটাতে মন চায়, তাহলে কোনও এক পূর্ণিমার রাতে একাকী কিছুটা সময় হাঁটতে হাঁটতে এদিক-সেদিক ঘুরে আসতে পারেন, দেখবেন এমন অভিজ্ঞতা আপনি সারা জীবনেও ভুলতে পারবেন না। এখানে রয়েছে নানা বাজেটের একাধিক হোটেল


কলকাতা থেকে দূরত্ব: কলকাতা থেকে দূরত্ব কম-বেশি ১৬০ কিমি। প্রতিদিন একাধিক ট্রেন হাওড়া এবং শিয়ালদা থেকে প্রান্তিক স্টেশন পর্যন্ত যায়। সেখান থেকে শান্তিনিকেতনের দূরত্ব বেশি নয়।


এখানে ঘুরতে যাওয়ার সেরা সময়: গরমকাল বাদে যে কোনও সময়ই যেতে পারেন।


কী কী করতে পারেন: বিশ্বভারতীর ক্যাম্পাস ঘুরে দেখতে পারেন। ইচ্ছা হলে প্রতিদিন চলে আসতে পারেন কোপাই নদীর তীরেও। কিছুটা সময় এখানে কাটাতে দেখবেন বেশ লাগবে।


ছবির কৃতজ্ঞতা স্বীকার: youtube,wikipedia


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!