বলিউডের এই ১৫টি ছবিতে ফুটে উঠেছে কলকাতার সৌন্দর্য আর সংস্কৃতি

বলিউডের এই ১৫টি ছবিতে ফুটে উঠেছে কলকাতার সৌন্দর্য আর সংস্কৃতি

ঊষা উত্থুপের সেই গানটা মনে আছে আপনাদের? আহা তুমি সুন্দরী কত... কলকাতা! সত্যিই তো কল্লোলিনী তিলোত্তমা যে তিল তিল করেই উত্তমা হয়ে উঠেছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। আর তাই তো লন্ডন, প্যারিস ছেড়ে 'সিটি অফ জয়' এর প্রেমে মজে গেছেন বলিউডের নামীদামী পরিচালকেরা। দলবল নিয়ে তাঁরা ছুটে আসছেন কলকাতার (Kolkata) অলিগলিতে শুটিং করার জন্য। কখনও দেখা যাচ্ছে মাথায় টুপি পড়ে সাইকেল চেপে ঘুরে বেরাচ্ছেন বিগ বি, আবার কখনও উল্লসিত সইফ আলি খান হাতে টানা রিকশা চালাচ্ছেন। এই শহরের মায়াই এরকম। আর সেই সূত্র ধরেই আমরা আপনাদের কাছে নিয়ে এসেছি ১৫ টি ছবির তালিকা যার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে কলকাতার সৌন্দর্য (beauty) আর সংস্কৃতি (Culture)। 


১) ক্যালকাটা মেল (2003)


calcutta mail


ছেলের খোঁজে কলকাতায় আসেন অনিল কপূর। সুধীর মিশ্র পরিচালিত এই থ্রিলার যদিও খুব একটা জনপ্রিয় হয়নি তবুও প্রায় ১৬ বছর আগের এই ছবিতে কলকাতাকে সঠিকভাবে তুলে ধরার চেষ্টা করেছিলেন পরিচালক। 


২) যুবা (2004)


yuva


মণিরত্নমের এই রাজনৈতিক থ্রিলারে যেমন প্রথমবার এক অন্য অভিষেক বচ্চনকে দেখল দর্শক, ঠিক তেমনই সারা ভারতের দর্শক দেখল এক অন্য শহর, যার নাম কলকাতা। যেহেতু এই ছবির মূল নাম ছিল 'হাওড়া ব্রিজ' সেহেতু বারংবার বিভিন্ন রূপে এই ব্রিজকে দেখানো হয়েছে ছবিতে। মূলত এই ছবির সাফল্যের পরই অনেকে নড়েচড়ে বসেন কলকাতা নিয়ে। 


৩) পরিণীতা ( 2005) 


parineeta 1


এই সিনেমার তো আগাগোড়াই বাঙালিয়ানায় মোড়া। গল্পের লেখক বাঙালি, পরিচালক বাঙালি, নায়ক আধা-বাঙালি আর তার সঙ্গে কলকাতা আর দার্জিলিংয়ের রূপ। এই ছবি হিট না হয়ে যায়? যদিও এই ছবি হিন্দিতে আগেও হয়েছে তবু প্রদীপ সরকারের পরিণীতা সব সময়ই দেখার মতো ছবি।    


৪) লভ আজ কল (2009)


love aaj kaal


এই ভালবাসার আজ কাল দেখাতে গিয়ে যে 'কল' বা অতীত দেখানো হয়েছে, তার সঙ্গে কলকাতার যোগসূত্র প্রবল। যদিও বাকি ছবি অন্য জায়গায় শুট করা হয়েছে। আসলে আদতে জামশেদপুরের বাসিন্দা পরিচালক ইমতিয়াজ আলি কলকাতা বলতে অজ্ঞান। তাই শুধু একটি গানের শুটের জন্য তিনি পুরো ইউনিট নিয়ে চলে এসেছিলেন রাসবিহারি অ্যাভিনিউয়ের মোড়ে।  


৫) বরফি (2012) 


barfi


সত্যি বলতে কী কলকাতা-দার্জিলিংসহ পশ্চিমবঙ্গের গ্রাম-বাংলার এমন সৌন্দর্য এর আগে সেভাবে তুলে ধরা হয়নি। হাওড়া ব্রিজের কাছে বরফির সংসার, ট্রামে করে ঘুরতে যাওয়া...সব মিলিয়ে যেন ফুটে উঠেছে অন্য এক কলকাতার ছবি। 


৬) কহানি (2012) 


kahani 1


এই ছবির বেশিরভাগ শুটিং কলকাতাতেই হয়েছে। পরিচালকসহ এই ছবির বহু অভিনেতাও বাঙালি। উপরি পাওনা ছিল ছবিতে সিঁদুর খেলা দেখানো। কহানি ২ ও কলকাতাতেই কিছুটা শুট করা হয়েছে যদিও এই ছবির সিকোয়েল সেই ম্যাজিক দেখাতে পারেনি। 


৭) লুটেরা (2013) 


lootera


 


ও হেনরির 'দ্য লাস্ট লিফ' অবলম্বনে নির্মিত এই ছবিতে ১৯৫০ সালের পুরনো কলকাতার ছবি তুলে ধরা হয়েছে। ফলে শুধু কলকাতার সৌন্দর্যই নয়, অভিনেতা ও অভিনেত্রীদের পোশাকেও দেখা গিয়েছে সাবেকি বাঙালিয়ানার ছোঁয়া।  


৮) বুলেট রাজা (2013)


bullet raja 1


এই ছবির কিছু অংশ শুট হয়েছিল কলকাতায়। যদিও সেটুকুও এত সুন্দর করে করা হয়েছিল যে ছবিটি মানুষের মনে এখনও রয়ে গেছে। লাহাবাড়ির সৌন্দর্য আর হাতে টানা রিকশা নিয়ে সইফ আলি খান এই ছবির ইউএসপি। 


৯) গুন্ডে  (2014) 


gunday


প্রিয়ঙ্কা চোপড়া, রণবীর সিং আর অর্জুন কপূরের এই ছবির কিছুটা শুটিং কলকাতাতেই হয়েছে। কলকাতা ছাড়াও এখানে বাঙালি বধূর বেশে প্রিয়ঙ্কা আর দক্ষিণেশ্বরের মন্দির চত্বর মনে রাখার মতো। 


১০) ডিটেকটিভ ব্যোমকেশ বক্সী (2015)  


byomkesh b


ব্যোমকেশ তো বাঙালিই। সুতরাং সেই গল্প কলকাতায় না হলে কি আর জমে? এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার কলকাতা দেখানো হয়েছে। পুরনো কলকাতার সঙ্গে-সঙ্গে ধুতি-পাঞ্জাবি পরা অন্যরকম ব্যোমকেশকে দেখতে মন্দ লাগে না।  


 


১১) পিকু (2015) 


piku


বাবা-মেয়ের অনবদ্য গল্প। যার শেষের ভাগ বা বলা চলে গুরুত্বপূর্ণ ভাগটাই কলকাতায় শুট করা হয়েছে। বিগ বি'র সাইকেল নিয়ে কলকাতার রাস্তায় চক্কর দেওয়া, রাস্তার দোকানে জিলিপি আর কচুরি খাওয়া সব মিলিয়ে এই ছবি যেন চিরন্তন কলকাতারই প্রতিচ্ছবি। 


১২) ভিকি ডোনার (2012) 


vicky doner 1


এই ছবিতে কলকাতাকে দেখা গিয়েছে সামান্যই। কিন্তু পুরনো দিনের চকমিলানো বাড়ি, সাবেকি আসবাবপত্র, সাদা নেটের মশারি...সবকিছুই ছিল বাঙালিয়ানায় ভরপুর।


১৩) রেনকোট (2004) 


raincoat


ঋতুপর্ণ ঘোষের ছবি এমনিতেই কবিতার মতো হয়। এই ছবিটিতে বৃষ্টিস্নাত কলকাতার রূপ যেন অনবদ্য!  


১৪) তিন (2016) 


teen


এক অসহায় দাদুর নাতনিকে খুঁজে বের করার প্রচেষ্টায় বার-বার ব্যাকড্রপ হিসেবে ঘুরেফিরে এসেছে কলকাতা। আর বিগ বি যেখানে থাকেন, সেখানে তিনি একাই একশ। তবে তার সঙ্গে কলকাতার এই মেলবন্ধনও বেশ জমাটি। 


১৫) নেমসেক (2006) 


namesake


ঝুম্পা লাহিড়ির ম্যাগনাম ওপাসকে পর্দায় তুলে ধরা সহজ নয়। তবু প্রাণ ঢেলে অভিনয় করেছিলেন তব্বু আর ইরফান খান। এই ছবির সঙ্গেও কলকাতার নাড়ির টান যে প্রবল, তা বলাই বাহুল্য। 


picture courtsey: youtube 


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!