ADVERTISEMENT
home / ডি আই ওয়াই ফ্যাশন
DIY: Wrap  Around Skirt, নিজেই বানিয়ে ফেলুন এই সামার ফ্রেন্ডলি পোশাক

DIY: Wrap Around Skirt, নিজেই বানিয়ে ফেলুন এই সামার ফ্রেন্ডলি পোশাক

আপনা হাত জগন্নাথ! এই বহুল প্রচলিত প্রবাদটা জানা আছে নিশ্চয়ই? নিজের হাতে (DIY) যে-কোনও জিনিস তৈরির করার মধ্যে যে আনন্দ আছে, সে কি আর দোকান থেকে কেনা জিনিসের মধ্যে আছে? একদম নয়। বিশেষ করে পোশাকআসাকের (wrap around skirt) কথা যখন ওঠে, তখন নিজের পছন্দমতো কিছু তৈরি করাটা একটা দারুণ ব্যাপার। আপনি ভাবছেন, রান্নাবান্না বা গ্রিটিংস কার্ড পর্যন্ত তো ঠিক আছে, তা বলে একেবারে পোশাক (wrap around skirt) তৈরির দিকে চলে গেলাম? সকলে কি আর অত দক্ষ হতে পারে? তা হলে তো ফ্যাশন ডিজাইনিং ইনস্টিটিউটগুলো এতদিন বসে-বসে মাছি তাড়াত। আরে বাবা, ব্যাপারটা অত কঠিনও কিছু নয়। এই গরমে সামার ফ্রেন্ডলি এই র‍্যাপ অ্যারাউন্ড স্কার্ট (wrap around skirt) পরে যে বেশ আরাম পাওয়া যায়, সেটা তো মানবেন? তা হলে এই সামার ফ্রেন্ডলি পোশাক নিজেই বাড়িতে তৈরি করে নিন (DIY) না? খুব সহজ। স্টেপগুলো দেখে নিন এখানে…

প্রথম স্টেপ

rap ar 1

প্রথমে একটা ইঞ্চি টেপ দিয়ে নিজের কোমরের প্রস্থ আর স্কার্ট-এর ঝুল কতটা হবে, সেই দৈর্ঘ্য মেপে নিন। স্কার্ট-এর ঘের কতটা হবে, তারও মাপ নিয়ে নেবেন। সামনের দিকে ঝুঁকে মাপ নিতে যদি অসুবিধে হয়, তা হলে অন্য কাউকে বলুন দৈর্ঘ্য আর প্রস্থের মাপ নিয়ে নিতে। সেটা খাতায় টুকে রাখুন।

স্কার্ট তৈরি করার কাপড় কিনতে এখানে ক্লিক করুন 

ADVERTISEMENT

দ্বিতীয় স্টেপ

rap ar 2

মাপ নেওয়ার পর আপনি তিনটে সংখ্যা পাবেন। এক, যেটা আপনার কোমরের প্রস্থ, দুই, যেটা আপনার স্কার্ট-এর দৈর্ঘ্য এবং তিন, যেটা আপনার স্কার্ট-এর ঘের। এবার এই মাপে একটা খবরের কাগজে একটা ট্র্যাপিজয়েড এঁকে নিন।

তৃতীয় স্টেপ

rap ar 3

এই খবরের কাগজ এবার আপনার পছন্দের কাপড়ের উপর বসিয়ে সেই মতো কেটে নিন। একটা টুকরো কাটা হয়ে গেলে আর কাগজের ব্যবহার প্রয়োজন হবে না। তখন প্রথমে যে কাপড়ের টুকরোটা কেটেছেন সেই মতো আরও দুটো টুকরো কাটবেন। খেয়াল রাখবেন, তিনটেই যেন দৈর্ঘ্য, প্রস্থ আর ঘেরের দিক থেকে সমান হয়। আর সেই জন্য প্রথম টুকরো সঠিক মাপের হওয়া খুব দরকার। দরকার হলে অন্য কারও সাহায্য নিন। বা ক্লিপ দিয়ে শক্ত করে কাগজের সঙ্গে কাপড়টা আটকে নিন।

ADVERTISEMENT

চতুর্থ স্টেপ

rap ar 4

এবার তিনটে টুকরো পাশাপাশি রেখে দেখুন তিনটেই সমান মাপের হয়েছে কিনা। তারপর প্রথম টুকরোর সঙ্গে দ্বিতীয় এবং দ্বিতীয়র সঙ্গে তৃতীয় টুকরো জুড়ে নিন। খেয়াল রাখবেন, সেলাই হবে কাপড়ের উল্টো দিকে। মানে, যে দিকটা ঘুরিয়ে বা র‍্যাপ অ্যারাউন্ড করে আপনি পরবেন।কোমরের কাছে মুড়ে সেলাই করে নিন, আর নীচের দিকটাও মুড়ে হেম সেলাই দিয়ে নিন।  

rap ar 5

পঞ্চম স্টেপ

rap ar 6

ADVERTISEMENT

প্রথম আর দ্বিতীয় টুকরো যেখানে মিলছে, সেখানে একটা বোতাম লাগিয়ে নিন। যাতে প্রথম প্যাঁচ দেওয়ার সময় সেটা টাইট করে আটকে নিতে পারেন। তৃতীয় টুকরোর শেষে একটা দড়ি লাগান আর সেটা ঘুরিয়ে বা প্যাঁচ দিয়ে পিছনে কতটা যাচ্ছে সেই জায়গাটা পয়েন্ট করে আর-একটা দড়ি লাগিয়ে নিন। এবার তৃতীয় টুকরো ঘুরিয়ে বেঁধে নিন। দড়ি আর বোতামের রঙ ও ফ্যাব্রিকের সঙ্গে যেন স্কার্ট-এর সামঞ্জস্য থাকে। সামনের দিকে তিনটে বড় বোতামও বসিয়ে নিতে পারেন স্টাইল করার জন্য। ব্যস, আপনার র‍্যাপ অ্যারাউন্ড স্কার্ট রেডি।

rap ar 8

rap ar 9

আর যদি খুব কুঁড়েমি ধরে আর কাটাকুটি করে নিজে তৈরি করতে ইচ্ছে না হয় তা হলে কিনেই ফেলুন এই ধরনের স্কার্ট। কিনতে হলে এখানে ক্লিক করুন। 

ADVERTISEMENT

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!  

 

09 May 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT